এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বিমানবাহিনীর প্রধানকে বরখাস্ত করলেন ভ্লাদিমির পুতিন

নিজস্ব প্রতিনিধি, মস্কো: ভাড়াটে সৈন্য ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের ঘনিষ্ঠ হওয়ার মূল্য চোকাতে হল জেনারেল সের্গেই সুরোভিকিনকে। রুশ বিমানবাহিনীর প্রধানের পদ থেকে তাঁকে বরখাস্ত করেছেন ভ্লাদিমির পুতিন। যদিও চাকরি থেকে তাঁকে বরখাস্ত করা হয়নি। বিমানবাহিনীর প্রধানের পদ থেকে তাঁকে বরখাস্ত করে প্রতিরক্ষা মন্ত্রকে ফেরত পাঠানো হয়েছে। সুরোভিকিনের জায়গায় রুশ বিমানবাহিনীর ভারপ্রাপ্ত প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছে কর্নেল জেনারেল ভিক্টর আফজালোভকে।

গত বছর ২৫ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পরে বিশেষ ভূমিকা নিয়েছিলেন বিমানবাহিনীর প্রধান জেনারেল সের্গেই সুরোভিকিন। ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ইউক্রেনে যুদ্ধরত রুশ সামরিক ইউনিটের কমান্ডার-ইন-চিফের দায়িত্বও সামলেছিলেন। তাঁর পরামর্শের ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ইয়েভগেনি প্রিগোজিনের ওয়াগনার বাহিনীকে ভাড়াটে সৈন্য হিসেবে নিয়োগ করা হয়েছিল।

গত জুন মাসে আচমকাই মস্কোর সামরিক আধিকারিকদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন প্রিগোজিন। ইউক্রেন সীমান্ত ছেড়ে মস্কো অভিমুখে যাত্রাও করেন। যদিও শেষ পর্যন্ত বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকোশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহে ইতি ঘটান ওয়াগনার প্রধান। ওই বিদ্রোহের পিছনে প্রিগোজিন ঘনিষ্ঠ রুশ জেনারেল সের্গেই সুরোভিকিনের পরোক্ষ মদত ছিল বলে অনেকেই মনে করেন। ওয়াগনার বাহিনীর বিদ্রোহের পরে আর প্রকাশ্যে দেখা যায়নি বিমানবাহিনীর প্রধান জেনারেল সুরোভিকিনকে। ফলে নানা জল্পনা দানা বেঁধেছিল। অবশেষে বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘আরআইএ’ জানিয়েছে, বিমানবাহিনীর প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়েছে সুরোভিকিনকে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারাল ভারতীয় বংশোদ্ভুত তিন পড়ুয়া

রাফায় ত্রাণ কাজকর্ম বন্ধ করে দিল জাতিসঙ্ঘের সংস্থা, দুর্ভিক্ষের আশঙ্কা

নাইজেরিয়ায় বন্দুকবাজদের এলোপাথাড়ি গুলিতে নিহত ৪০

মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় আহত হয়ে সেলফি তোলার ধুম ২ মার্কিন তরুণীর

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রাক্তন সেনাপ্রধান

মাঝ আকাশে সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানে প্রবল ঝাঁকুনি, নিহত এক যাত্রী

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর