এই মুহূর্তে

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠলো বাংলাদেশ

আন্তর্জাতিক ডেক্সঃ ভূমিকম্পে কেঁপে উঠলো বাংলাদেশ। শনিবার সকাল ৯টা ৫ মিনিটে বাংলাদেশে অনুভূত হয় ভূমিকম্পটি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬। কম্পনের উৎসস্থল কুমিল্লা থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকা সহ কুমিল্লা, রাজশাহী, সিলেট, রংপুর, চুয়াডাঙা, নোয়াখালি, কুষ্টিয়ায় কম্পন  অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎসস্থল কুমিল্লা থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ  ও দক্ষিণ পশ্চিমে। এই ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।  তবে সাতসকালে এই ভূমিকম্পের জেরে বাংলাদেশের বাসিন্দাদের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক। শুধু তাই নয়  আতঙ্কে পড়ে তাঁরা ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন।

পাশাপাশি এদিন বাংলাদেশ ছাড়াও ভূমিকম্প অনুভূত হয় লাদাখে। ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে,  শনিবার সকাল ৮টা ২৫ মিনিটে লাদাখে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৩.৪। কম্পনস্থলের উৎসের গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার নীচে। বাংলাদেশের বিস্তীর্ণ ভূভাগের পাশাপাশি, ভারতের লাদাখ ছাড়াও ত্রিপুরায় কিছু এলাকায় অনুভূত হয়েছে কম্পন।

তবে এই কম্পনের জেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাবাসীদের মধ্যে। প্রসঙ্গত লেহ ও লাদাখ, দুই এলাকাই পড়ে সিসেমিক জোন ৪ এর আওতায়। সেই জায়গা থেকে এই এলাকাগুলিতে কম্পনের ঝুঁকি থেকে যায়। হিমালয় সংলগ্ন এলাকার এই দুই অঞ্চল ঘিরে কম্পনের আশঙ্কা থেকে যায়।

Published by:

Srijita Mallick

Share Link:

More Releted News:

বিয়ে করতে এসে আই ফোন খোয়ালেন তরুণী

ফের বাংলাদেশের সিনেমায় অভিনয় করছেন টলিউড অভিনেত্রী ইধিকা

চিনি-আটার দাম অগ্নিমূল্য, মজুতকারীদের গণধোলাইয়ের নিদান শেখ হাসিনার

ডিভোর্স তো দূর, বরং মাহিকে ভালবাসায় ভরিয়ে দিলেন রকিব, ব্যাপারটা কী?

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজেও নেই সাকিব

শ্রীলঙ্কার মতোই সঙ্কটে বাংলাদেশ, চিনির কেজি ১৬০ টাকা

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর