এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

কেন্দ্রের কোপে বাংলার ৪ জেলা, জরিমানা ৪ কোটির

নিজস্ব প্রতিনিধি: বঙ্গ বিজেপির নেতাদের অভিযোগ ১০০ দিনের কাজের প্রকল্পে(100 Days Work) বিস্তর দুর্নীতি হচ্ছে এ রাজ্যে। কাজ না করেই ভুয়ো নথি দাখিল করে টাকা তুলে নেওয়া হচ্ছে। এইসব অভিযোগ খতিয়ে দেখতে এসেছিলেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। তাঁরা নানা জায়গায় পরিদর্শন শেষে দিল্লি ফিরে গিয়ে যে রিপোর্ট দাখিল করেছেন সেই রিপোর্টের ওপর ভিত্তি করেই এবার বাংলার ৪টি জেলা প্রশাসনকে মোটা অঙ্কের টাকার জরিমানার মুখে ফেলে দিল মোদি সরকার(Modi Government)।

১০০ দিনের কাজের প্রকল্পে রাজ্য সরকার যে খতিয়ান পেশ করেছে কেন্দ্র সরকারের কাছে সেই খতিয়ান বেশ কিছু জায়গায় মেলেনি। কোথাও কাজের গুণমান খুব খারাপ। কোথাও আবার খাতায় কলমে কাজ হয়েছে বলে দেখানো হলেও বাস্তবে সেখানে রাস্তা বা পুকুরের মতো কোনও স্থায়ী সম্পদ তৈরি করা হয়েছে এমন কিছুই দেখতে পাননি কেন্দ্রীয় প্রতিনিধি দল। কয়েকটি জায়গায় আবার যে কাজ হয়েছে বলে জানানো হয়েছিল, তার কোনও খোঁজই পাননি কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। আর তার জেরেই রাজ্যের ৪টি জেলা প্রশাসনকে প্রায় ৪ কোটি টাকার জরিমানা করেছে কেন্দ্র সরকার। হুগলিতে(Hooghly) জরিমানার পরিমাণ সর্বোচ্চ। প্রায় ২ কোটি টাকা। পূর্ব বর্ধমান(Purba Burdhwan) জেলায় সেই পরিমাণ প্রায় ১ কোটি টাকা। মালদা(Malda) ও দার্জিলিং(Darjeeling) জেলায় সেই জরিমানার পরিমাণ ২৬ ও ১৭ লক্ষ টাকা। কেন্দ্রের সাফ জবাব, ঠিকমতো কাজ না হওয়া এবং ঠিকঠাক হিসাব দাখিল না করার কারণেই ওই পদক্ষেপ। যদিও এই ঘটনার জন্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত পক্ষপাতের অভিযোগ তুলেছে শাসক দল।

রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী পুলক রায়ের বক্তব্য, ‘কোভিডে দীর্ঘ সময় কাজের ক্ষতি হয়েছে। মুখ্যমন্ত্রী বরাবর এই প্রকল্পে বাড়তি গুরুত্ব দেন। কর্মদিবসের নিরিখে গত কয়েক বছর ধরে দেশে যে রাজ্য প্রথম স্থানে, তা জানে কেন্দ্রও। সম্প্রতি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী এ বিষয়ে রাজ্যের প্রশংসা করে গিয়েছেন। কোভিডের ক্ষতিপূরণে কিছুটা সময় দরকার। এই সময়ে টাকা বন্ধ করা ঠিক নয়। কাজ হয়েছে ঠিক মতো। প্রতিটি কাজের নথি পাঠানো হয়েছে দিল্লিতে। হয়তো কোথাও যত বড় পুকুর কাটার কথা ছিল, তার তুলনায় তা ছোট কাটা হয়েছে বলে মনে হয়েছে কেন্দ্রীয় দলের প্রতিনিধিদের। কিন্তু কেন্দ্রীয় দল কতটা নিরপেক্ষ ভাবে কাজ খতিয়ে দেখেছে, সেটাও তো দেখতে হবে।’ যদিও বঙ্গ বিজেপি নেতাদের এখন দাবি, কোথাও কোনও গরমিল যদি না হয়েই থাকে তাহলে কেন্দ্রের জরিমানা কেন মেনে নিল রাজ্য সরকার!

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সন্দেশখালি কাণ্ডের কিনারায় এখন শেখ শাহজাহানের ভাই আলমগীরই মূল ভরসা সিবিআইয়ের?

মালদায় নির্বাচনী প্রচারে খগেন মুর্মুকে গরু – ভেড়ার সঙ্গে তুলনা করলেন ফিরহাদ হাকিম

নাম বিভ্রাটের জেরে নিরাপরাধ গৃহবধূকে গ্রেপ্তার করে আদালতে এনে বাড়ি পৌঁছে দিল পুলিশ

তীব্র তাপপ্রবাহের মধ্যে কোথাও পুলিশ লাগালো গাছ, কোথাও আবার ডিউটির ফাঁকে করলেন রক্তদান

তীব্র দাবদাহ থেকে বাঁচতে শান্তিপুরে ব্যাঙের বিয়ে দিলেন গ্রামবাসীরা

কৃষ্ণনগরের দর্জি তাক লাগিয়ে দিলেন ১৪৪ বর্গফুটের লুডো তৈরি করে

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর