এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

কালীপুজোর চমক, দেব এবার ‘রঘু ডাকাত’!

নিজস্ব প্রতিনিধি: কানাঘুষো ও ফিসফাস শুরু হয়েছিল বুধবার থেকেই। রঘু ডাকাতের জীবনি নিয়ে সিনেমা বানাচ্ছেন দেব? ‘গোলন্দাজ’-এর সাফল্যের পর পরিচালক ধ্রুব ব্যানার্জী ও দেব জুটি বাঁধবেন এটা আগেই জানা ছিল। কিন্তু সেই জুটির ছবি হবে রঘু ডাকাতের অজানা জীবন? বৃহস্পতিবারের সকালে অর্থাৎ কালীপুজোর দিন প্রকাশ্যে এল সেই চমক। এই প্রথম দেবের প্রযোজনা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে কোনও ছবির প্রযোজনা করছে এসভিএফ। ছবির গল্প রঘু ডাকাত ও দেবী কালিকাকে নিয়ে। মুখ্য চরিত্রে রয়েছেন দেব। ছবির পরিচালক ধ্রুব ব্যানার্জী। আপাতত আইসল্যান্ডে ছুটি কাটাচ্ছেন দেব। কিন্তু নিজের অনুরাগীদের কালীপুজোর উপহার দিতে ভুলে যাননি তিনি।

প্রযোজনা সংস্থা মারফত জানা গিয়েছে, ইতিহাসের পাতা উল্টে দেখা যাবে হুগলি জেলার মগরায় বাসুদেবপুর গ্রাম, সেখানেই প্রতিষ্ঠিত ছিল এক প্রাচীন কালীমন্দির। নাম তার ডাকাতে কালীমন্দির। কথিত আছে, এক চূড়া বিশিষ্ট এই মন্দির নাকি রঘু ডাকাতের ভাই বুধো ডাকাত প্রতিষ্ঠা করেছিলেন। পরে সেটিই রঘু ডাকাতের মন্দির হিসেবে খ্যাতি পায়। গরীবদের মাসিহা-রবিনহুড রঘু ডাকাত দিনের বেলা দিনমজুরের কাজ করত ও রাতে বড়লোক ও ঠগবাজদের অলঙ্কার ও যাবতীয় লুঠ করে গরীবদের মধ্যে বিতরণ করত। শুধু তাই নয়, ইংরেজদের সঙ্গে লড়াইয়ে রঘু ডাকাতের ভূমিকা রয়েছে বলেও জানা যায়। বাংলার ইতিহাসের পাতায় সেই রঘু ডাকাতের অজানা জীবন নিয়ে এবার বড়পর্দায় আসছেন দেব ও ধ্রুব।

জানা গিয়েছে, নীলকর সাহেবদের বিরুদ্ধে লড়াই করতে দেখা গিয়েছিল রঘু ডাকাতকে। সেই কাহিনী জানা নেই কারোর। এমনই অনেক অজানা কাহিনী উঠে আসবে দেবের আগামী ছবি ‘রঘু ডাকাত’। শুধুই ডাকাত নয়, রঘুর বাংলার সমাজে, বাঙালিদের জন্য রয়েছে বিশেষ অবদানও। ১৯৫২ সালে গিরিন রায়চৌধুরী একটি ছবি পরিচালনা করেছিলেন। সেই ছবিরও নাম ছিল ‘রঘু ডাকাত’। বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছিলেন দীপক মুখোপাধ্যায়, চন্দ্রাবতী দেবী, নীতিশ মুখোপাধ্যায়, জীবেন বসুর মতো শিল্পীরা। তবে এবারের গল্প আরও আলাদা ও ইতিহাস নির্ভর হবে বলে জানা গিয়েছে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

UNICEF পরিবারে ‘রাষ্ট্রদূত’ করিনাকে স্বাগত জানালেন গ্লোবাল অ্যাম্বাসাডর প্রিয়াঙ্কা

‘৫ পর্বের জন্যে দিতে হবে ২ লাখ ঘুষ’, ‘সারেগামাপা’ শোয়ের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

দিনমজুরের কাজ করে সংসার চালান ‘পদ্মশ্রী’ দর্শনম মোগুলাইয়া

KKR-এর ম্যাচ দেখতে লখনউ যাচ্ছেন শাহরুখ, গুজব রুখতে কড়া ব্যবস্থা UP-পুলিশের

হাতে হাত রেখে বিদেশ ভ্রমণ, কিন্তু ২ বছরের মধ্যেই সব শেষ, প্রেম ভাঙল আদিত্য-অনন্যার

মেয়েকে দাদা অয়ন মুখোপাধ্যায়ের দায়িত্বে রেখে নিউইয়র্কে চললেন আলিয়া, কারণ কী?

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর