এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

ভ্যালেন্টাইনস ডে-তে গরুকে আলিঙ্গনের নির্দেশ প্রত্যাহার কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশজুড়ে প্রবল সমালোচনার মুখে পড়ে আর নেটা নাগরিকদের হাসির খোরাক হওয়া থেকে বাঁচতে শেষ পর্যন্ত ভ্যালেন্টাইনস দিবসকে গরু আলিঙ্গন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত প্রত্যাহার করল মোদি সরকারের পশু কল্যাণ বোর্ড। শুক্রবার সংস্থার সচিব এস কে দত্ত এক বিবৃতিতে জানিয়েছেন, ১৪ ফেব্রুয়ারি প্রেমের দিবসটিকে গরু আলিঙ্গন দিবস হিসেবে পালনের জন্য দেশবাসীর কাছে যে অনুরোধ জানানো হয়েছিল তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। গরু আলিঙ্গন দিবস পালন নিয়ে পশু কল্যাণ বোর্ড পিছু হঠলেও রঙ্গ-তামাশা করতে ছাড়ছেন না নেটা নাগরিকরা। অনেকেই ঠাট্টাচ্ছলে বলেছেন, ‘পশু কল্যাণ বোর্ডে থাকা গরুগুলি যেন নিজেদের মধ্যে আলিঙ্গন থেকে বিরত না থাকলে।’

মোদি সরকার ক্ষমতায় আসার পরেই গো-মাতা নিয়ে সস্তা দরের রাজনীতি শুরু হয়েছে। আর ওই রাজনীতির অন্যতম হোতা হচ্ছেন গো-মাতা ভক্ত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যদিও গো-মাতাকে নিয়ে বাড়াবাড়ি মোটেও পছন্দ নয় নেটা নাগরিকদের। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে কটাক্ষ ছুঁড়ে বলেছেন, ‘গরুকে মা ডাকতে আপত্তি নেই। কিন্তু মাকে গরু বলে ডাকতে পারব না!’ গরুকে নিয়ে হিন্দুত্ববাদীদের বাড়াবাড়ির মধ্যেই গত বুধবার বিতর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করে মোদি সরকারের প্রাণিসম্পদ মন্ত্রকের অধীনে থাকা পশু কল্যাণ বোর্ড। বিজ্ঞপ্তিতে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস দিবসটিকে গরু আলিঙ্গন দিবস হিসেবে পালনের আর্জি জানানো হয় দেশবাসীর কাছে। মানসিক শান্তি আর সমৃদ্ধির জন্য গরুকে আলিঙ্গন করা উচিত বলেও সওয়াল করা হয়।  

ওই নির্দেশিকা ঘিরে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। অনেক নেটা নাগরিক রসিকতার ছলে প্রশ্ন তোলেন, আলিঙ্গন করতে গিয়ে গরুর শিংয়ের গুঁতোয় আহত হলে চিকি‍ৎসার খরচ কে দেবে? বিদঘুটে নির্দেশিকার জন্য অস্বস্তিতে পড়তে হয় মোদি সরকারকেও। শেষ পর্যন্ত ৪৮ ঘন্টার মধ্যেই বিতর্কিত বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় সংস্থাটি।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

উত্তরপ্রদেশে সাত সকালে ভয়াবহ পথ দুর্ঘটনায় নিহত ৬

চতুর্থ দফাতেও ভোটদানের হার হতাশাজনক, উদ্বেগ পদ্ম শিবিরে

ধুলোঝড়ে লন্ডভন্ড মুম্বই, বিল বোর্ড চাপা পড়ে প্রাণ গেল আটজনের

লেশমাত্র টেনশন নেই, ভোটের দিন দেদার নিজস্বী তুলে সময় কাটালেন মহুয়া

শর্তসাপেক্ষে জামিন পেলেন অপহরণে অভিযুক্ত দেবগৌড়া পুত্র এইচডি রেভান্না

যখন-তখন বাড়িতে চড়াও হওয়া কেন, ইডির কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর