এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

ওয়াগনার প্রধান প্রিগোজিনের মৃত্যু নিয়ে মুখ খুললেন পুতিন

নিজস্ব প্রতিনিধি, মস্কো: রাশিয়ার ভাড়াটে সৈন্য হিসেবে পরিচিত ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যু নিয়ে নীরবতা ভাঙলেন ভ্লাদিমির পুতিন। গতকাল বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ে ওয়াগনার বাহিনীর প্রধানের মৃত্যু নিয়ে মুখ খুলে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘প্রিগোজিন বুদ্ধিমান ছিলেন। কিন্তু বেশ কিছু ভুল করেছেন। মন্দ ভাগ্য নিয়ে জন্মেছিলেন।’ নিহত ওয়াগনার প্রধানের পরিবারকে সমবেদনা জানানোর পাশাপাশি বিমান দুর্ঘটনা নিয়ে তদন্তেরও আশ্বাস দিয়েছেন পুতিন।

গত বুধবার সন্ধ্যায় সঙ্গীদের নিয়ে ব্যক্তিগত বিমানে রুশ রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাচ্ছিলেন ওয়াগনার প্রধান প্রিগোজিন। ওই বিমান যাত্রায় তাঁর সঙ্গী ছিলেন ওয়াগনার বাহিনীর অন্যতম আধিকারিক দিমিত্রি উতকিন। মস্কো থেকে ৩০০ কিলোমিটার উত্তরে টিভিয়ের এলাকায় আচমকাই বিমানটি বিধ্বস্ত হয়। প্রাণ হারান ওয়াগনার প্রধান-সহ বিমানের সব যাত্রী। প্রিগোজিনের মৃত্যুর খবর জানাজানি হতেই বিশ্বজুড়ে শোরগোল পরে যায়। মার্কিন যুক্তরাষ্ট্র-সহ একাধিক পশ্চিমী দেশের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ঠাণ্ডা আথায় খুন করা হয়েছে ওয়াগনার প্রধানকে। কেননা, গত জুনেই রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে  বিদ্রোহ ঘোষণা করেছিলেন প্রিগোজিন। আর এক সময়ে নিজের অত্যন্ত ঘনিষ্ঠ ওয়াগনার প্রধানের বিদ্রোহকে ‘পিঠে ছুরি মারার মতো’ বলে আখ্যা দিয়েছিলেন পুতিন। অনেক বিশ্লেষকের আশঙ্কা ছিল, বিদ্রোহের পরিণতি মোটেও সুখকর হবে না প্রিগোজিনের  জন্য। কেননা, রুশ প্রেসিডেন্ট তাঁর শত্রুদের ছেড়ে দেন না।

এদিন টেলিভিশন ভাষণে ওয়াগনার প্রধানের মৃত্যু প্রসঙ্গে বলতে গিয়ে পুতিন বলেন, ‘বৃহস্পতিবার সকালেই প্রিগোজিনের মৃত্যুর খবর পেয়েছি। বুধবার যে বিমানটি ভেঙে প্রিগোজিনের মৃত্যু হয়েচিল, সেটি কীভাবে ভেঙে পড়ল, তা তদন্ত করে দেখা হবে। তবে তদন্ত করতে সময় লাগবে।’

 ’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

হিংসায় উত্তপ্ত নিউ ক্যালিডোনিয়া, জরুরি অবস্থায় জারি প্রশাসনের

গাজা নীতির প্রতিবাদে বাইডেন প্রশাসন থেকে ইস্তফা আধিকারিকের

দু’দিনের সফরে চিনে পৌঁছেছেন পুতিন, শি’র সঙ্গে বৈঠক করবেন

গুলিবিদ্ধ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো, অবস্থা আশঙ্কাজনক

আল কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্টে জামিন পেলেন ইমরান খান

তাইওয়ানের আকাশে ৪৫ চিনা যুদ্ধবিমানের মহড়া

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর