এই মুহূর্তে

অ্যাঞ্জেলা মার্কেলের উত্তরসূরী ঠিক করতে জার্মানিতে চলছে ভোট

আন্তর্জাতিক ডেস্ক: চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের উত্তরসূরী নির্বাচন করতে  জার্মানিতে আজ রবিবার নির্বাচন। সকাল থেকেই মানুষ বুথমুখো। ভোটগ্রহণ পর্ব শেষ হবে স্থানীয় সময় সন্ধ্যা ছ টায় ( জিএমটি অনুসারে বিকেল চারটে)

দীর্ঘ ১৬ বছর তিনি ক্ষমতায় ছিলেন। চ্যান্সেলের দৌড়ে এগিয়ে রয়েছেন ওলাশ শলৎস। ডয়চে ভেলের প্রতিবেদন অনুসারে, পরবর্তী চ্যান্সেলর হিসেবে ৪২ শতাংশ মানুষ তাঁকেই চাইছেন। সমস্যা অন্য জায়গায়।

তাঁর দল   এসপিডির পক্ষে সমর্থন রয়েছে মাত্র ২৫ শতাংশ। সে ক্ষেত্রে বামপন্থী দল ডি লিংকে বা উদারপস্থী এফডিপিকে তৃতীয় শরিক করতে হবে। ফলে জোট সরকার গঠনের আলোচনা দীর্ঘ হতে পারে।তৃতীয় ও শেষ ত্রিপাক্ষিক টিভি বিতর্কেও মানুষের মন জয় করতে ব্যর্থ মার্কেলের রক্ষণশীল শিবিরের প্রার্থী আরমিন লাশেট। জনমত সমীক্ষা অনুযায়ী, তিনটি বিতর্কেই সামাজিক গণতন্ত্রী এসপিডি দলের প্রার্থী ওলাশ শলৎস জয়ী হয়েছেন। আর তাই রবিবারের এই নির্বাচনে তার জয়ের সম্ভাবনাই প্রবল হয়ে উঠছে।

সর্বশেষ এক সমীক্ষা অনুযায়ী এসপিডি দল ২৫ ও ইউনিয়ন শিবির ২৩ শতাংশ সমর্থন পাচ্ছে৷ ফলে আঙ্গেলা মের্কেলের বিদায়ের পর কে জার্মানির হাল ধরবেন, নির্বাচনের দুই-তিন দিন আগেও তা স্পষ্ট নয়৷

রবিবারের নির্বাচনের ফলাফল ও তারপর সম্ভাব্য জোট সরকার গড়ার উদ্যোগ নিয়ে জল্পনাকল্পনা বাড়ছে৷ এসপিডি প্রার্থী ওলাফ শলৎস ও ইউনিয়ন শিবিরের প্রার্থী আরমিন লাশেটের হাতে সংসদের আসন সংখ্যার মধ্যে ফারাক যদি সত্যি খুব কম হয়, সে ক্ষেত্রে দুই পক্ষই সমান্তরালভাবে সরকার গড়ার লক্ষ্যে বাকিদের সঙ্গে আলোচনা চালাতে পারে বলে ধরে নেওয়া হচ্ছে৷

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মাহশা আমিনিকে নিয়ে গান লেখায় ৩ বছরের কারাদণ্ড পপস্টারের

আফগানিস্তানে তুষারপাতে ১৫ জনের মৃত্যু, আহত ৩০

মার্কিন মুলুকে হত্যা বাঙালি নৃত্যশিল্পীর, খুনের কারণ নিয়ে ধোঁয়াশা

গাজায় ফের ইজরায়েলি বোমা হামলায় নিহত হামাসের কব্জায় থাকা ৭ বন্দি

বিশ্বের জনসংখ্যার ১০০ কোটির বেশি স্থূলকায়!

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই টেক্সাস, মৃত ২

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর