এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




Yoga Day: টাইমস স্কোয়ারে আন্তর্জাতিক যোগ দিবস পালন

courtesy google




আন্তর্জাতিক ডেস্ক : আজ ২১শে জুন শুক্রবার, অর্থাৎ আজ আন্তর্জাতিক যোগ দিবস। এই দিবসে নানান থিম ও আনুষ্ঠানিকভাবে পালনের মাধ্যমে জনসাধারণকে সচেতন করা হয়। আজ যখন দেশ জুড়ে সকলে যোগা দিবস উদযাপন করতে ব্যস্ত তখন সে রকমই এক ছবি দেখা গেল নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়ারে। যোগ ব্যায়াম উপলক্ষ্যে বৃহস্পতিবার নিউ ইয়র্ক সিটিতে ব্যাপক জনসমারোহের ঢল দেখা যায়।  প্রচুর  প্রবাসী  ভারতীয়দের সঙ্গে নিউ ইয়র্ক সিটির বাসিন্দারাও এই যোগ ব্যায়ামে অংশ নেয়  টাইম স্কোয়ারে।

নিউ ইয়র্ক সিটির অন্যতম জনপ্রিয় জায়গা হল টাইম স্কোয়ার। যেখানে হাজার হাজার মানুষকে দেখা যায় যোগাসন করতে। যোগ দিবস উপলক্ষে টাইমস স্কোয়ারে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল প্রবাসী  ভারতীয় দূতাবাস।

টাইমস স্কোয়ারে যোগ দিবসের জন্য মোট ৭টি সেশনের আয়োজন করা হয়েছিল প্রবাসী ভারতীয় দূতাবাসের তরফে। যা নিয়ে ভারতীয় কনসাল জেনারেল বিনয় প্রধান বলেন, “সুস্থ থাকতে ও আধ্যাত্মিক চেতনা জাগ্রত করতে যোগের গুরুত্ব অপরিসীম। টাইমস স্কোয়ারে অনুষ্ঠিত আমাদের সেশন গুলোতে দিনভর ৮ থেকে ১০ হাজার মানুষ অংশগ্রহণ করেছেন। সকলকে ধন্যবাদ।”

নিউ ইয়র্ক অঞ্চলে তাপপ্রবাহের সতর্কতার মধ্যেও সকলে খুব সকালে ঘুম থেকে উঠে এখানে এসেছিলেন। গত বছর এখানে তাপমাত্রা বেশি ছিল। তবে এই বছর এটি শীর্ষে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিবছর গ্রীষ্মে এই তাপপ্রবাহের কারণে প্রায় ৩০০ লোকের প্রাণহানি ঘটে। তাই জরুরী ঘোষণা করা হয়েছে, তবুও সেখানে উপস্থিত হয়েছিলেন হাজার হাজার মানুষ। এছাড়াও উপস্থিত ছিলেন বেশ কিছু যোগ শিক্ষক এবং যোগ বিশেষজ্ঞরা। টাইম স্কোয়ারে সারা দিন ধরে ধ্যান, ব্যায়াম এবং শ্বাস-প্রশ্বাস নেওয়ার প্রক্রিয়া চলে।

উল্লেখ্য, যোগ ব্যায়ামের সাহায্যে দীর্ঘদিন ধরে মুনি ঋষিরা নিজের স্বাস্থ্য ধরে রাখতো। বহু প্রাচীন যুগ থেকে চলে আসছে যোগ ব্যায়ামের অনুশীলন। যোগ শব্দটি সংস্কৃত শব্দ যুজ ও যুজির থেকে এসছে। এর অর্থ হল একত্র হওয়া। অর্থাৎ সমগ্র মনকে একত্রিত করা। যোগা এমন একটা জিনিস যা শরীর ও মনকে আরও মজবুত করে। মানসিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কাঙাল পাকিস্তানে ফের বাড়ল দাম, ডিজেল-পেট্রলের লিটার ৩০০ ছুঁইছুঁই

আফগানিস্তানে ভারী বর্ষণে নিহত ৩৫, আহত ২৪৯

ভাইস প্রেসিডেন্ট  পদপ্রার্থী  হিসাবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প

মঙ্গলবার ভুলেও এই ৬ কাজ করবেন না! নয়তো রুষ্ট হবেন বজরংবলী

Ratha Yatra 2024 : মহিষাদল রাজবাড়ির উল্টোরথ উপলক্ষ্যে জমকালো আয়োজন

ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধ করল পাক সরকার

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর