এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বৃহত্তর কলকাতায় শুধুই ঘাসফুলের দাপট, উচ্ছ্বাস শুরু তৃণমূলের

Courtesy - Google




নিজস্ব প্রতিনিধি: বৃহত্তর কলকাতা(Greater Kolkata)। দুই ২৪ পরগনার একটা বড় অংশ, শহর কলকাতা এবং হাওড়া-হুগলি শিল্পাঞ্চল, এই নিয়েই বৃহত্তর কলকাতা। এই এলাকাতেই ছড়িয়ে আছে ১০টি লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রগুলি হল – কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, বারাসত, ব্যারাকপুর, দমদম, যাদবপুর ও ডায়মন্ডহারবার। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই ১০টি কেন্দ্রের মধ্যে ব্যারাকপুর ও হুগলি গিয়েছিল বিজেপির দখলে। কিন্তু এদিন অষ্টাদশ লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) গণনা শুরুর পর প্রথম ৩-৪ রাউন্ড থেকেই দেখা যাচ্ছিল ১০টি লোকসভা কেন্দ্রেই লিড তুলেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস(TMC)। অর্থাৎ বৃহত্তর কলকাতায় দাপট ঘাসফুলের। শেষ পর্যন্ত সেটাই থেকে গেল ফলাফলে। 

তৃণমূলের জন্মের পর থেকেই বৃহত্তর কলকাতা কার্যত ঘাসফুল দুর্গ হিসাবেই চিহ্নিত হয়ে ছিল। কিন্তু ২০১৯ সালে সেই দুর্গেই কিছুটা হলেও ফাটল ধরাতে সক্ষম হয় বিজেপি(BJP)। হুগলি লোকসভা কেন্দ্রে জিতেছিলেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় এবং ব্যারাকপুরে জয়ী হয়েছিলেন পদ্মপ্রার্থী অর্জুন সিং। এবারেও তাঁরাই সেখানে বিজেপির হয়ে লড়াই করছেন। কিন্তু দুইজনই এদিন হেরেছেন। শুধু তাই নয়, বৃহত্তর কলকাতার ১০টি লোকসভা কেন্দ্রেই তৃণমূল এবার বিশাল ভোটে লিড তুলেছে। তুলনার বৃহত্তর কলকাতার বাইরে তৃণমূলকে কিছুটা হলেও টক্কর দিচ্ছে বিজেপি। তবে সেখানেও ধস চোখে পড়ছে গেরুয়া শিবিরে।

বৃহত্তর কলকাতার এই ১০টি লোকসভা কেন্দ্রে বাম-কংগ্রেস প্রার্থীরা কীরকম ভোট কাটেন সেই দিকে অনেকের নজর ছিল। বিশেষ করে এই আসনগুলির সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে তাঁরা কোনও ভাগ বসাতে পারে কিনা সেই দিকেও অনেকের নজর ছিল। কিন্তু দেখা যাচ্ছে, সেই রকম কোনও থাবাই গাড়তে পারেনি বাম-কংগ্রেস জোট। সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক এই এলাকায় এখনও তৃণমূলের পক্ষেই যাচ্ছে। তবে বৃহত্তর কলকাতার বাইরে সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে কিছুটা হলেও থাবা গেড়েছে বাম-কংগ্রেস জোট। তার জেরে মালদা জেলার ২টি আসনে এবং উত্তর দিনাজপুর জেলার ১টি আসনে হারতে হচ্ছে তৃণমূল কংগ্রেসকে।  




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

হাওড়ার সলপে সেতুর নীচে ষাটোর্ধ্ব বৃদ্ধাকে ধর্ষণ, আটক ৩ লরিচালক

পুলিশের নামে ভয় দেখিয়ে আন্ত: রাজ্য প্রতারণা চক্রের হদিশ পেল বিধান নগর সাইবার ক্রাইম

হাওড়া ব্রিজ থেকে ঝাঁপ দেওয়ার চেষ্টা এক যুবকের

‘বিছানায় শুয়ে দুইজন, গায়ে নেই একটুও সুতো’, শোরগোল নরেন্দ্রপুরে

বিদ্যুতের খরচ বাঁচাতে সরকারি দফতর থেকে স্কুল মায় অফিসেও পদক্ষেপ

শিয়ালদহে তিনটি প্লাটফর্ম থেকে চালু হল ১২ কামরার ট্রেন

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর