এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




লক্ষ্মীর ভাণ্ডারের কোনও আবেদনকারীকে ফেরানো যাবে না

Courtesy - Facebook and Google




নিজস্ব প্রতিনিধি: শুরু হয়ে গেল অষ্টম দুয়ারে সরকার(8th Duyare Sarkar) কর্মসূচী। রাজ্যের মানুষের কাছে সরকারি নানা আর্থসামাজিক প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) এই পরিষেবার সূচনা করেন। এখনও অবধি রাজ্যে ৭টি দুয়ারে প্রকল্পের কর্মসূচী আয়োজিত হয়েছে। তাতে মোট ৫.৬৬ লক্ষটি শিবির আয়োজিত হয়েছে। পরিষেবা পেয়ে লাভবান হয়েছেন ৮.১০ কোটি মানুষ। এবার এদিন থেকে শুরু হচ্ছে অষ্টম দুয়ারে সরকার কর্মসূচী। এদিন অর্থাৎ ১৫ ডিসেম্বর থেকে শুরু করে এই কর্মসূচী চলবে আগামী ৩১ জানুয়ারি অবধি। রাজ্য সরকারের যাবতীয় আর্থসামাজিক প্রকল্পের আবেদনপত্র নেওয়ার কাজ চলবে এদিন থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এটি প্রথম পর্যায় হিসাবে চিহ্নিত হয়েছে। দ্বিতীয় পর্যায়ে পরিষেবা প্রদান করা হবে ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি অবধি।

এবারে দুয়ারে সরকার কর্মসূচীতে ৩৬টি প্রকল্পের পরিষেবা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন রাজ্যের মানুষ। লক্ষ্মীর ভাণ্ডার(Lakhir Bhandar), খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী(Swasthasathi), বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, স্টুডেন্ট ক্রেডিট কার্ড(Student Credit Card), কৃষক বন্ধু, পাট্টার জন্য আবেদন, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, পরিযায়ী শ্রমিকদের নিবন্ধীকরণ এই সমস্ত প্রকল্পর জন্য আবেদন জমা দেওয়া যাবে দুয়ারে সরকারের শিবিরে। একই সঙ্গে এবারেই প্রথম সরকারি সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন ফুলচাষিরাও। তবে সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে অবশ্যই লক্ষ্মীর ভাণ্ডারের ওপর। নবান্ন থেকে স্পষ্ট নির্দেশ গিয়েছে প্রতিটি সরকারি আধিকারিকের কাছে যে, দুয়ারে সরকার ক্যাম্প থেকে লক্ষ্মীর ভাণ্ডারের কোনও আবেদনকারীকে ফেরানো যাবে না। ফর্ম জমা দেওয়ার সময় কারও বয়স ২৫ বছর পূর্ণ না হলেও তাঁর ফর্ম জমা নিতে হবে। পরে ওই আবেদনপত্র বাছাই করে ২৫ বছর পূর্ণ হলে পোর্টালে তাঁদের নাম এন্ট্রি করা হবে।

রাজ্যের নির্দেশ, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে এবার বাড়তি গুরুত্ব দিতে হবে। কাউকে ফেরানো যাবে না। ক্যাম্পে ফর্ম জমা করার দিন পর্যন্ত ২৫ বছর বয়স হলেও আবেদন যেন নেওয়া হয়। কারও যদি পূর্ণ হতে কিছুদিন বাকি থাকে তাহলে বাতিল করা হবে না। সেগুলি নেওয়া হবে। পাশাপাশি ক্যাম্পে Cast Certificate’র আবেদন নেওয়ার সময় সমস্ত ডকুমেন্ট পরীক্ষা করে নিতে হবে। অতীতে এই অসতর্কতার কারণে সঠিক নথি ছাড়াই বহু নাম এন্ট্রি হয়ে গিয়েছে, যেগুলি এখন বাদ দেওয়া যাচ্ছে না। Cast Certificate Digitization’র আগে সমস্ত নথি যাচাই করে নিতে হবে। কোনও আবেদনকারীকে ফেরানো যাবে না। তাঁদের বুঝিয়ে বলতে হবে। সমস্যার কথা শুনে সহানুভূতির সঙ্গে কাজ করতে হবে।  




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ফের পিছল দক্ষিণবঙ্গের পূর্বাভাস, সপ্তাহের শেষ ভাগে দক্ষিণবঙ্গের জেলাতে আগমন ঘটতে পারে বর্ষার

ভোট পরবর্তী হিংসা না থাকলে বাহিনী প্রত্যাহার হোক, অভিমত কলকাতা হাইকোর্টের

কারখানায় গ্যাস সিলিন্ডার ফেটে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪ শ্রমিক

ভোট পরবর্তী হিংসার ৫৬০টি অভিযোগের মধ্যে অর্ধেকের বেশি ভুয়ো-ভিত্তিহীন

এসএসকেএম- সহ কলকাতায় একাধিক জায়গায় বোমাতঙ্ক

বাংলায় এসে ‘ঘরছাড়া আক্রান্ত’ দলীয় কর্মীদেরই বিক্ষোভের মুখে বিপ্লব দেব

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর