এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




উচ্চশিক্ষা দফতরের অনুমোদন ছাড়া কোনও কোর্স নয়

Courtesy - Google




নিজস্ব প্রতিনিধি: রাজ্যের বেশ কিছু উচ্চশিক্ষাকেন্দ্রে রাজ্য শিক্ষা দফতরের(West Bengal State Education Department) কোনও অনুমোদন ছাড়াই বেশ কিছু কোর্স করানো হচ্ছে বলে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের কানে এসেছে। এবার তাই কিছুটা কড়া পদক্ষেপ করল রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসুর(Bratya Basu) দফতর। রাজ্যের উচ্চশিক্ষা দফতর থেকে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়কে(Universities) জানিয়ে দেওয়া হয়েছে যে, তাঁদের আগাম অনুমোদন এবং ছাড়পত্র ছাড়া ওই সব বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান(Education Centers) কোনও কোর্স করাতে পারবে না। বিশ্ববিদ্যালয়গুলির অধীনে থাকা প্রতিষ্ঠানগুলিকেও যেন তারা এই অনুমতি না দেয়, তাও জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের ৩০টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে উচ্চশিক্ষা দফতরের তরফে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে পাঠানো সেই চিঠিতে বলা হয়েছে, প্রযুক্তি, আইন, বিএড সহ বিভিন্ন বিষয়ের কোর্স কিছু প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই চালাচ্ছে। শুধু তাই নয়, রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ম্যাকাউট সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কাছে এই প্রতিষ্ঠানগুলি নয়া কোর্স চালুর জন্য No Objection Certificate বা NOC চাইছে। উচ্চশিক্ষা দফতরের অনুমোদন ছাড়া এমন ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রেই কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে বিকাশ ভবন। সেই সঙ্গে বলে দেওয়া হয়েছে, উচ্চশিক্ষা দফতরের অনুমোদন নেওয়ার আগেই যেন প্রতিষ্ঠানগুলি All India Council for Technical Education, Bar Council of India, National Council for Teacher Education’র মতো সর্বোচ্চ নিয়ামক সংস্থাগুলির অনুমোদন নিশ্চিত করে। এটাও জানা গিয়েছে যে, রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে এই চিঠি ওই ৩০টি বিশ্ববিদ্যালয় ছাড়াও চিঠির প্রতিলিপি পাঠানো হয়েছে, Director of Public Instruction বা DPI’র পাশাপাশি Director of Technical Education’র কাছেও। ফলে প্রযুক্তি সংক্রান্ত কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিও এর আওতায় আসছে।

রাজ্যের শিক্ষামহলের ওয়াকিবহালদের অভিমত, ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে কোর্সগুলি যাতে সঠিকভাবে অনুমোদিত হয়, সেটাই নিশ্চিত করতে চাইছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পাশাপাশি, প্রাচীন বিদ্যা ও ভারতীয় সংস্কৃতির নামে অবৈজ্ঞানিক কোনও বিষয় রাজ্যে যাতে চালু না হয়ে যায়, সরকার সেদিকে সতর্ক নজর রাখতে চাইছে। প্রসঙ্গত, রাজ্য শিক্ষানীতি একেবারেই কেন্দ্রীয় শিক্ষানীতির মতো ভারতের প্রাচীন বিজ্ঞান ও সংস্কৃতির নামে ‘অবিজ্ঞান’ চর্চার পক্ষপাতী নয়। তাই গোপনে এ ধরনের কোর্স যাতে এ রাজ্যে চালু না হয়ে যায়, সেদিকটাও দেখছে সরকার।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সোনারপুরে অনেক জায়গায় বেআইনি নির্মাণ হচ্ছে, পরিবেশ দফতরকে দেখতে হবে : ফিরহাদ

দীর্ঘ প্রতীক্ষার পর কলকাতা সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করল, চলবে বৃষ্টি

ওয়ানাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যেতে পারেন মমতা

নিউটাউনের শঙ্কর নেত্রালয়ে মুখ্যমন্ত্রী, আজই হবে অপারেশন

বেহালার হোমে ধর্ষণের ঘটনায় Supplementary Charge Sheet জমা দেওয়ার উদ্যোগ

রাজভবনের পরিবর্তে বিকল্প জায়গায় ধর্নায় শুভেন্দু

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর