এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

শীতে শুষ্ক  বাড়ছে ত্বকের সমস্যা, জেনে নিন ঘরোয়া উপায়

courtesy: google

নিজস্ব প্রতিনিধিঃ  শীতকাল মানেই শুষ্ক ত্বক। তেল, বেশি ঘনত্বের ক্রিম মেখেও সামাল দেওয়া যাচ্ছে না। কোনও কারণ ছাড়াই হঠাৎ যেখানে-সেখানে চুলকাচ্ছে।  তাই ত্বকে আর্দ্রতা বজায় রাখতে গায়ে ক্রিম বা লোশন না মেখে প্রাকৃতিক তিনটি উপাদান মাখতেই পারেন।

১- নারকেল তেল যেকোনও রকমে র‍্যাশ, চুলকানি বা অ্যালার্জির ক্ষেত্রে নারকেল তেল দারুণ ভাবে কাজ করে। মূলত নারকেল তেল আমাদের ত্বককে হাইড্রেটেড বা আর্দ্র রাখে। আর তার ফলে ত্বকে রুক্ষ শুষ্ক ভাব থাকে না এবং চুলকানি র‍্যাশ , অ্যালার্জি জাতীয় সমস্যা দেখা দেয় না। কিংবা দেখা গেলেও তা অল্প সময়ের মধ্যেই নিরাময় হয়। তবে নারকেল তেল যেন ভেজালমুক্ত হয়, সে বিষয়ে আগে নিশ্চিত হতে হবে।

২- হলুদ গুঁড়ো হলুদ গুঁড়ো একটি অ্যান্টিসেপ্টিক এবং অ্যান্টি অ্যালার্জিক উপকরণ। চন্দনের গুঁড় বা মূলতানি মাটির সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করে তা ত্বকের র‍্যাশ  বা অন্যান্য সমস্যার জায়গায় লাগিয়ে দিলে উপকার পাওয়া সম্ভব। হলুদের মধ্যে থাকা ‘কারকিউমিন’ ত্বকে সংক্রমণ নিয়ন্ত্রণ করতে, প্রদাহ কমাতে সাহায্য করে।

৩- অ্যালোভেরা ত্বকের হাজারো সমস্যার সমাধান রয়েছে এই অ্যালোভেরাতে। বাড়িতে যদি অ্যালোভেরা গাছ থাকে তাহলে সেখান থেকে বের করে নিন অ্যালোভেরা জেল। অথবা আজকাল অ্যালোভেরা জেল কিনতেও পাওয়া যায়। যদি আপনার ত্বকে রুক্ষ শুষ্ক ভাব দেখা যায় এবং র‍্যাশ  বা চুলকানির সমস্যা দেখা যায় তাহলে এই অ্যালোভেরা জেল ব্যবহার করুন। এই জেলে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন।  তাই এই জেল ব্যবহার করলে কমবে ত্বকের সমস্যা।

 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বন্দে ভারতের মেনুতে বিরাট বদল! লাঞ্চ-ডিনারে মিলবে সর্ষে-ইলিশ, কাতলা-কালিয়া

আলু খেলে সুগার বাড়ে ? জেনে নিন কী বলছেন চিকিৎসকেরা

পাইলট এবং কো-পাইলটদের কেন একই খাবার খেতে দেওয়া হয় না ?

ভুলেও ৬ টি খাবার পুনরায় গরম করবেন না! ‘বিষাক্ত’ হয়ে যায়!

সারাদিন ফোন নয়তো ল্যাপটপ? ‘টেক নেক’ রোগ বাসা বাঁধে নি তো!

জেনে নিন মোহিনী একাদশী কেন পালন করা হয়?

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর