এই মুহূর্তে

শরীর চর্চা না করলেও কমবে ওজন, জেনে নিন সহজ উপায়

courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ বর্তমানে কাজের চাপে সময় নেই চর্বি ঝরানোর। তাই শরীরে বাড়ছে মেদ। ক্রমশ বেড়ে যাওয়া ওজনকে নিয়ন্ত্রণে আনতে বিশেষজ্ঞরা সবসময় ব্যায়াম করার পরামর্শই দেন। তবে এমনটা যদি  হয়, ব্যায়াম না করেও ওজন কমানো যায় বা জিমে না গিয়ে ওজন কমানো সম্ভব! ঠিকই দেখছেন। ব্যায়াম না করেও ওজন কমানো সম্ভব। জেনে নিন আর কোন কোন উপায়ে সহজে  ঝরিয়ে ফেলবেন আপনার শরীরের মেদ।

১- মেথি গুঁড়ো:মেথিতে উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড থাকে, যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। বাড়িতে শুকনো খোলায় মেথি ভেজে গুঁড়িয়ে নিন। এর পর তা গরম জলে মিশিয়ে খান। এই জলে লেবু ও মধুও মেশাতে পারেন।

২-  প্রচুর পরিমাণে জল পান: জিমে না গিয়ে ওজন কমাতে সারাদনি প্রচুর পরিমাণে জল পান করুন। আপনার যদি ব্যায়াম না করার ইচ্ছে না থাকে বা সময় না থাকে, তাহলে এই পদ্ধতি হল আদর্শ। ওজন কমানোর কথা বাবলে প্রচুর পরিমাণে জল পান করা উচিত। জলে রয়েছে জিরো ক্যালোরি, তই জল পান করলে খুব তাড়াতাড়ি ক্ষুধা লাগে না। তাই জল রান করা হলে অতিরিক্ত খাওয়াও এড়ানো সম্ভব।

৩- চিনি খাওয়া কমিয়ে দিন: ঘরে বসে ব্যায়াম করার ইচ্ছে না থাকলে ওজন কমানোর জন্য চিনি খাওয়া কমিয়ে দিতে হবে। চিনি শরীরের ওজন বাড়াতে সাহায্য করে। চিনির সঙ্গে পুষ্টির কোনও সংযোগ নেই। যার ফলে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে, স্থূলতা ও কোলেস্টেরলের মতো মারাত্মক রোগের কারণ হয়ে দাঁড়ায়। 

৪- চা: সকালে উঠে মেথি-চায়ে চুমুক দিতে পারেন। এই পানীয় হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করবে, সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণও হবে। খালিপেটে এমন চা খেয়ে দেখুন, উপকার পাবেন।  

Published by:

Srijita Mallick

Share Link:

More Releted News:

সাঁতার কাটলে যে যে উপকার পাওয়া যায়….

ভাষা দিবসের শুভেচ্ছা জানান এই উপায়ে

নতুন নতুন প্রেমে পড়েছেন, সম্পর্ক কীভাবে সুন্দর রাখবেন?

মেদ কমাতে চান! প্রতিদিন ৪টি সবজি খেলেই কমবে ওজন

কাজের চাপে নাজেহাল, বসন্তে মন চাঙ্গা করতে ঘুরে আসুন এখান থেকে

ঘন ঘন পায়ে টান ধরছে, এর কারণ কী?

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর