এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




আজ থেকে ব্যাঙ্ক পেমেন্ট, চেকবুক থেকে শুরু করে একাধিক নিয়মে বদল




নিজস্ব প্রতিনিধি: ১ অক্টোবর অর্থাৎ আজ থেকে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একাধিক নিয়মের পরবর্তন হতে চলেছে। যার প্রভাব সরাসরি পড়তে চলেছে আম জনতার পকেটে। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক কী কী পরিবর্তন হবে ব্যাঙ্কিং নিয়মে। পেনশনের নিয়ম থেকে শুরু করে ডেবিট ও ক্রেডিট কার্ডে পেমেন্ট সহ বেশ কিছু পরিবর্তন হল আজ থেকে।

ক্রেডিড ও ডেবিট কার্ড

১ অক্টোবর থেকে অটো ডেবিট ততক্ষণ পর্যন্ত হবে না, যতক্ষণ পর্যন্ত গ্রাহকদের অনুমোদন না আসে। অর্থাৎ অটো ডেবিট অপশন চালু থাকলেও গ্রাহকের সম্মতি না আসা পর্যন্ত কোনও ইএমআই কাটা হবে না। নতুন নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ককে যে কোনও অটো ডেবিট পেমেন্টের জন্য গ্রাহককে ২৪ ঘণ্টা আগে নোটিফিকেশন পাঠাতে হবে। সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হবে, যখন গ্রাহক তা কনফার্ম করবেন। এই নোটিফিকেশন গ্রাহকের কাছে এসএমএস বা ই-মেলের মাধ্যমেও পাঠানো হতে পারে।

পেনশন

পেনশন ক্ষেত্রেও কিছু বদল হচ্ছে আজ থেকে। যেমন ডিজিটাল লাইফ সার্টিফিকেট সংক্রান্ত নিয়মে বদলে যাচ্ছে। দেশের সমস্ত প্রবীণ পেনশন প্রাপক, যাঁদের বয়স ৮০ বা তার বেশি, তাঁরা দেশের যে কোনও হেড পোস্ট অফিসে লাইফ সার্টিফিকেটে জমা দিতে পারবেন। তাঁদের হেড পোস্ট অফিসের জীবন প্রমাণ সেন্টারে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা করতে হবে। এই কাজের জন্য ৩০ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যে, জীবন প্রমাণ সেন্টারের আইডি বন্ধ থাকলে তা অবিলম্বে চালু করে দিতে হবে। ফলে কোনও প্রবীণ নাগরিক যদি বাড়ি থেকে দূরে কোথাও থাকেন তাঁকে আর নিজের এলাকায় এসে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা করতে হবে না।

চেকবুক

আজ থেকে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (UBI), ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স (OBC) ও ইলাহাবাদ ব্যাঙ্ক-এই তিনটি ব্যাঙ্কের চেকবুক ও এমআইসিআর কোডের বৈধতা শেষ হয়ে গেল। কারণ এই ব্যাঙ্কগুলির অন্য ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ ঘটেছে। যারফলে অ্যাকাউন্ট ধারকদের অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি ও এমআইসিআর কোডে বদল হয়েছে। তাই গ্রাহকদের নতুন করে এটিএম কার্ড ও চেকবুক সংগ্রহ করতে হবে। পুরোনো চেকে আজ থেকে আর কোনও পেমেন্ট করা যাবে না।

এটিএম কার্ড 

আজ থেকে এটিএম বা ডেবিট কার্ডের বার্ষিক মেনটেন্যান্স চার্জ ১২৫ টাকা হবে। এছাড়া এসএমএস অ্য়ালার্ট পাঠানোর জন্য ব্যাঙ্কগুলি বছরে ১২ টাকা করে কাটবে। নতুন নিয়ম হল এবার যদি এটিএম পিন ভুলে যান বা হারিয়ে ফেলেন তবে ডুপ্লিকেট পিন পেতে হলে জিএসটি-সহ ৫০ টাকা চার্জ দিতে হবে। নতুন এটিএম কার্ড পেতে গেলেও এবার থেকে গুণতে হবে ৩০০ টাকা। অপরদিকে সেভিংস অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকার জন্য এটিএম ও পিওএস ট্রানজাকশন বাতিল হলে গ্রাহকদের ২০ টাকা দিতে হবে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দুই নয়া বিধায়কের শপথ নিয়ে জটিলতা, উত্তর দিচ্ছে না রাজভবন

Mirzapur Season 3: ফের গদির লড়াই, মির্জাপুরের সিংহাসনে এবার কে বসবে?

‘নিরাপরাধ মানুষের মৃত্যু, মানতে পারছি না’, জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় সরব আলিয়া

রবি দুপুরেই শেষ হবে কাজ, তবে পরিষেবা স্বাভাবিক হতে সোম সকাল

বরফ,চাল চিবিয়ে খাচ্ছেন! জেনে নিন কোন রোগের লক্ষণ

দুবাই থেকে ফিরে সোজা ভোটকেন্দ্রে, স্ত্রী ও পুত্রের সঙ্গে ভোট দিলেন রাজামৌলি

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর