এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চলে গেলেন ১৯৭৪ সালের বিশ্বকাপজয়ী জার্মান ফুটবলার

নিজস্ব প্রতিনিধি: ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের মৃত্যু শোক কাটিয়ে উঠতে না উঠতে ফের জার্মান ফুটবলে বিষাদের ছায়া। না ফেরার দেশে পাড়ি দিলেন ১৯৭৪ সালে বিশ্বকাপজয়ী পশ্চিম জার্মানি দলের আর এক তারকা ফুটবলার বার্নাড  হোলৎসেনবাইন। গতকাল সোমবার নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন ৭৮ বছর বয়সী ফুটবলার। আজ মঙ্গলবার হোল‍ৎসেনবাইনের মৃত্যুর খবর প্রকাশ করেছে তাঁর ক্লাব আইনট্রাকট ফ্রাঙ্কফুর্ট। আর বিশ্বকাপজয়ী তারকা ফুটবলারের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে।

১৯৭৪ সালে নেদারল্যান্ডসকে হারিয়ে পশ্চিম জার্মানির বিশ্বকাপ জয়ের পিছনে হোল‍ৎসেনবাইনের বিশাল অবদান রয়েছে বলে মনে করেন ফুটবল বিশেষজ্ঞরা। মিউনিখ স্টেডিয়ামে ফাইনালের মাত্র ২ মিনিটের মাথায় এগিয়ে গিয়েছিল ডাচরা। জোয়ান ক্রুয়েভ ও নেসকেন্সদের রুখতে হিমশিম খাচ্ছিল পশ্চিম জার্মানির রক্ষণ ভাগের খেলোয়াড়রা। আচমকাই ম্যাচে নাটকীয় মোড় এসেছিল ২৫ মিনিটের মাথায়। বক্সের মধ্যে জার্মানির ফরোয়ার্ড হোলৎসেনবাইনকে ফেলে দিয়েছিলেন এক ডাচ খেলোয়াড়। পেনাল্টি দিতে দ্বিধা করেননি রেফারি। ওই পেনাল্টি থেকে গোল করে সমতা ফিরিয়ে এনেছিলেন পল ব্রাইটনার। পরে গার্ড মুলারের গোলে ২-১ ব্যবধানে জিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি। ১৯৭৬ ইউরো ফাইনালে পূর্বতন চেকোস্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচের ৮৯ মিনিটে হোলৎসেনবাইনের গোলে ২-২ ব্যবধানে সমতায় ফিরেছিল পশ্চিম জার্মানি। পরে টাইব্রেকারে হেরে যায় তারা। জাতীয় দলের (১৯৭৩–১৯৭৮) জার্সি গায়ে ৪০ ম্যাচে ৫টি গোল করেছেন।

পশ্চিম জার্মানির জার্সি গায়ে যেমন মাঠ কাঁপিয়েছিলেন হোল‍ৎসেনবাইন, তেমনই আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের হয়ে বুন্দেশলিগায় ঝড় তুলেছিলেন। আইনট্রাখটের জার্সি গায়ে বুন্দেশলিগায় ১৬০ গোল করেছিলেন হোল‍ৎসেনবাইন। ওই রেকর্ড এখনও অক্ষত রয়ে গিয়েছে। আইনট্রাখটের হয়ে তিনটি জার্মান কাপ এবং উয়েফা কাপ জিতেছেন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বিশ্বকাপের আগে সতীর্থদের সঙ্গে অনুশীলনে যোগ হার্দিকের

সাপোর্ট স্টাফদের নিয়েও নামিবিয়াকে হেলায় হারাল অস্ট্রেলিয়া

স্ট্রেট সেটে জিতে ফরাসি ওপেন অভিযান শুরু জকোভিচের

ইউরোপের সেরা কোচ আলোনসো, সেরা ক্লাব ম্য়ানচেস্টার সিটি

ভারতীয় দলের কোচ হতে ৩০০০ আবেদন জমা, দৌড়ে এগিয়ে গম্ভীর

শেষ আবেদনের সময়সীমা,  কে হবেন ভারতের কোচ?

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর