এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

দেবশিল্পীর আরাধনার আবহেই ৩৫০০ কোটির বিনিয়োগ বার্তা হলদিয়ায়

Courtesy - Facebook

নিজস্ব প্রতিনিধি: দেবশিল্পী বিশ্বকর্মার পুজোর(Biswakarma Puja) আবহেই রাজ্য তথা পূর্ব মেদিনীপুর(Purba Midnapur) জেলার শিল্পবন্দরনগরী(Port and Industrial Town) হলদিয়ার(Haldia) বুকে নতুন শিল্প কারখানা গড়তে প্রায় ৩৫০০ কোটি টাকা বিনিয়োগের(Investment for New Industrial Projects) বার্তা দিল বিভিন্ন শিল্প সংস্থা। ওই সব নতুন শিল্প কারখানার মধ্যে থাকছে এক্সাইডের নতুন ট্র্যাকশন ব্যাটারি প্ল্যান্ট, পেট্রকেমের সম্প্রসারণ, লালবাবা সিমলেসের রেলের যন্ত্রাংশ তৈরির কারখানা ও বন্দরে নয়া পরিকাঠামো। এর ফলে হাজারেরও বেশি মানুষের কাজের সুযোগ তৈরি হবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে শিল্পের যে উজ্জ্বল ছবি বিশ্বের দরবারে তুলে ধরতে চাইছেন তাও পূরণ হবে।

এক্সাইডের তরফে জানানো হয়েছে, তাঁদের পুরাতন কারখানার পাশে সাড়ে ১৯ একর জমিতে তাঁরা নতুন একটি ট্র্যাকশন ব্যাটারি তৈরির কারখানা গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। সেই কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এজন্য ২০০ কোটি টাকা বিনিয়োগ হবে। নতুন প্ল্যান্টে পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করা হবে। ট্র্যাকশন ব্যাটারি শিল্পক্ষেত্রে ব্যবহার করা হয়। কোভিডে পর দেশের শিল্পক্ষেত্রে ট্র্যাকশন ব্যাটারির চাহিদা ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। সেজন্য নতুন একটি ট্র্যাকশন ব্যাটারি প্ল্যান্ট গড়ছে এক্সাইড। সেই ব্যাটারি হলদিয়া বন্দর মারফত বিদেশেও রফতানি করতে চাইছে এক্সসাইড। আবার দীর্ঘদিন পর পেট্রকেমের সম্প্রসারণ হতে চলেছে। এরজন্য কয়েক হাজার কোটি টাকা বিনিয়োগের তোড়জোড় শুরু হয়েছে। পেট্রকেমের পড়ে থাকা ৫০০ একর জমিতে ওই শিল্প গড়ে উঠতে চলেছে। রাজ্যের শিল্প বিশেষজ্ঞদের দাবি, পেট্রকেম নিয়ে হলদিয়ার মানুষের আলাদা আবেগ রয়েছে। এখানে নতুন করে বিনিয়োগ মানে রাজ্যে পেট্র রসায়ন ভিত্তিক ক্ষুদ্রশিল্পে ফের জোয়ার আসবে।

হলদিয়ায় ভারী ইঞ্জিনিয়ারিং শিল্পে আরও বিনিয়োগ করতে চলেছে লালবাবা সিমলেস নামে একটি বেসরকারি শিল্প সংস্থা। মূলত রেলের যন্ত্রাংশ তৈরির বড়সড় বরাত পেয়েছে হলদিয়ার লালবাবা সিমলেস। সেজন্য চলতি আর্থিক বছরেই আরও ২৫ কোটি টাকা বিনিয়োগ করছে তাঁরা। রেলের ১০ বছরের একটি বড় বরাত পেয়েছে লালবাবা। তার জেরেই হলদিয়াতে এবার তৈরি হবে রেলের ব্রেক সহ পাঁচ-ছয় ধরনের যন্ত্রাংশ। অন্যদিকে হলদিয়া বন্দরের ডকের ঠিক বাইরে রেলের পণ্য পরিবহণের সুবিধের জন্য তিনটি সাইডিং তৈরির উদ্যোগ নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তার জন্য বন্দর কর্তৃপক্ষ ৮০ কোটি টাকা খরচ করছে। রেলের মাধ্যমে দ্রুত পণ্য পরিবহণ হলে রাজ্য শুধু নয়, গোটা পূর্ব ভারতের বিরাট সুবিধে হবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আচমকা শুরু ঝড়-বৃষ্টি, মোমবাতি জ্বালিয়ে চলছে ভোট

আবারও এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে উঠল শ্লীলতাহানির অভিযোগ

মোদির সভার পরেই বিজেপি নেতার কাছ থেকে উদ্ধার ৩৫ লাখ টাকা, সরব তৃণমূল

ভোট পঞ্চমীতে বাংলার কোটি ভোটার বুথের লাইনে

গণতন্ত্রকে রক্ষার জন্য রাজ্যবাসীকে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

আবারও বড়োসড়ো সাফল্য শান্তিপুর থানার পুলিশের, দোকান থেকে চুরি যাওয়া টাকা সহ ধৃত অপরাধী

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর