এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

অগ্নি ৫-এর পরে এবার গাইডেড বোমার সফল পরীক্ষা ভারতের

নিজস্ব প্রতিনিধি: শত্রুপক্ষকে কড়া বার্তা দিতে ভারতীয় সেনার অনবদ্য প্রয়াস। অগ্নি ৫-এর পরে এবার সফল পরীক্ষা গাইডেড বোমার। ভারতীয় সেনা সূত্রে খবর, শুক্রবার রাতে ওড়িশার বালাসোরে অতি সক্রিয় গাইডেড বোমার পরীক্ষা চালিয়েছে বায়ুসেনা। এদিন রাতে বালাসোরের বায়ুসেনা ঘাঁটি থেকে সুখোই-৩০ যুদ্ধবিমানের সাহায্যে ছোঁড়া হয় ‘LR Bomb’ নামের গাইডেড বোমাটি।

উল্লেখ্য, গাইডেড হল এই প্রজন্মের সবথেকে শক্তিশালী এবং উন্নত প্রযুক্তির একটি বোমা। অগ্নি ৫-এর মতো গাইডেড বোমার প্রস্তুতকারকও হল আমাদের দেশীয় সংস্থা ডিআরডিও। লেজার রশ্মির সাহায্যে দিক নির্ণয় করে প্রায় ১০০ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই বোমা। পাশাপাশি প্রায় ১ হাজার কিলোগ্রাম পর্যন্ত বিস্ফোরক বয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে গাইডেডের। সূত্রের খবর, বোমার কার্যকারিতা দেখার জন্য তাতে সেন্সর, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম, টেলিমেট্রি এবং রাডারের মাধ্যমে নজর রাখা হয়েছিল এবং এরপরেই সেনার তরফ থেকে ঘোষণা কড়া হয়েছে যে এই বোমার পরীক্ষা সফল হয়েছে। 

ভারতের ইতিহাসেও এই বোমার নাম উল্লেখ রয়েছে। কারণ এখনও পর্যন্ত ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানের ওপর যে কয়েকটি বিধ্বংসী হামলা চালিয়েছে তাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে এই বোমা। সেনা সূত্রে খবর, কারগিলের যুদ্ধ থেকে শুরু করে বালাকোটের এয়ার স্ট্রাইক সকল ক্ষেত্রেই ব্যবহৃত হয়েছে এই বিধ্বংসী গাইডেড বোমা। শুক্রবারের এই বোমার সফল পরীক্ষায় ভারতীয় সেনাকে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভোটের আগে কেন? কেজরির গ্রেফতারির সময় নিয়ে ইডিকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর ! দীর্ঘ ৬ মাস পর খুললো সিকিমের এই হ্রদ

আগামী দু-তিন পশ্চিমবঙ্গ সহ ৪ রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি মৌসম ভবনের

দিল্লি কংগ্রেসের অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ দেবেন্দ্র যাদব

ছত্তিশগড়ের জঙ্গলে খতম ৭ মাওবাদী, উদ্ধার বিপুল অস্ত্র

কেরলে লরি-গাড়ির মুখোমুখি সংঘর্ষে শিশু-সহ নিহত ৫

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর