এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

কখনও খেয়েছেন টেরিটি বাজারের বিখ্যাত চিংড়ি মাছের মোমো

নিজস্ব প্রতিনিধি:  কলকাতার অন্যতম জনপ্রিয় চাইনিজ খাবারের হাব বলা হয় টেরিটি বাজারকে। মেট্রোতে চড়ে সেন্ট্রাল স্টেশনে নেমে ৫ মিনিট হাটলেই পৌঁছে যাওয়া যায় এই টেরিটি বাজারে। কলকাতাবাসীর সকালের জল খাবার খাওয়ার অন্যতম জনপ্রিয় স্থান এই টেরিটি বাজার। এখানকার মোমো, স্যুপ বা অনান্য সুস্বাদু খাবার দিয়ে প্রাতরাশ সারেন কলকাতার একটা বড় সংখ্যক মানুষ। এখানেই আপনি পেয়ে যাবেন চিংড়ি মাছ দিয়ে তৈরি মোমো। টেরিটি বাজারের (Terity Bazar) অন্যতম জনপ্রিয় চাইনিজ পদ হল চিংড়ি মাছের মোমো (Shrimp momo)। কিন্তু টেরিটি বাজারে গিয়ে চিংড়ি মাছের মোমো খেতে হলে ভোর ৫টার সময় যেতে হবে যা অনেকের পক্ষেই সম্ভব নয়। কিন্তু এবার মুশকিল আসান। আজকের প্রতিবেদনে আপনাদের জন্য রইল টেরিটি বাজারের স্টাইলে চিংড়ি মাছের মোমো তৈরির রেসিপি।

উপকরণ;

১। কুচো চিংড়ি মাছ

২। ময়দা

৩। পেঁয়াজ কুঁচি

৪। রসুন কুঁচি

৫। আদা কুঁচি

৬। বাঁধাকপি

৭। গাজর

৮। বিনস

৯। কাঁচা লঙ্কা

১০। ধনেপাতা

১১। লবণ

১২। সাদা তেল

১৩। জল

প্রনালী;

প্রথমে চিংড়ি মাছের খোশা ছাড়িয়ে নিয়ে মাছের শিড়টা বের করে ফেলে দিয়ে মাছ গুলো পরিস্কার করে ধুয়ে নিন। এবার গ্যাসে কড়াই বসিয়ে গরম করে নিতে হবে। কড়াই গরম হয়ে গেলে তাতে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে এতে রসুন কুঁচি, আদা কুঁচি, পেঁয়াজ কুঁচি ও কাঁচা লঙ্কা কুঁচি দিয়ে হালকা নেড়ে ভেজে নিতে হবে। এবার স্বাদ মত লবণ ছড়িয়ে আবার একটু নেড়ে নিন। পেয়াজে হালকা সোনালি রঙ ধরলে এর মধ্যে আগে থেকে পরিস্কার করে রাখা চিংড়ি মাছ গুলি দিয়ে দিতে হবে। এবার চিংড়ি মাছ থেকে গন্ধ যতক্ষণ না চলে যাচ্ছে ততক্ষন পর্যন্ত মাছ গুলি নেড়ে ভেজে নিতে হবে। চিংড়ি মাছ ভাজা হয়ে গেলে তা নামিয়ে নিন। এবার বাঁধাকপি ও গাজর আলাদা করে গ্রেট করে নিতে হবে। এবার একটা বাটিতে এই গ্রেট করে রাখা বাঁধাকপি ও গাজর দিয়ে এর সঙ্গে বিনস কুঁচি, ধনেপাতা কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি ও ভেজে রাখা চিংড়ি মাছ গুলি মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে দিতে হবে স্বাদ মত লবণ। এবার ভালো করে পুরো মিশ্রণটি নেড়ে নিয়ে রেখে দিন।

এবার কড়াইয়ে জল গরম করে নিন। জল গরম হয়ে গেলে সেই গরম জল দিয়ে ময়দা মেখে নিতে হবে। ময়দাতে প্রথমে সাদা তেল ও স্বাদ মত লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার অল্প অল্প করে গরম জল দিয়ে ভালো করে ময়দাটা মেখে নিন। ময়দা মাখা হয়ে গেলে এর মধ্যে অল্প সাদা তেল দিয়ে মেখে একটি ভিজে কাপর ঢাকা দিয়ে দিন। এইভাবে ২০ মিনিট ময়দা মেখে ভিজে কাপর ঢাকা দিয়ে রেখে দিতে হবে। ২০ মিনিট পরে ময়দাটা আরও একটু ডলে নিতে হবে। এবার ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে নিন। এবার লেচি গুলো শুকনো ময়দা দিয়ে পাতলা করে বেলে নিতে হবে। এবার এই পাতলা করে বেলে রাখা রুটির মধ্যে চিংড়ি মাছের পুর দিয়ে লেচির মুখটা হাতে অল্প জল নিয়ে চেপে চেপে বন্ধ করে দিতে হবে।

এবার একটি বড় পাত্রে জল ফুটিয়ে নিন। জল ফুটে গেলে একটি ঝাঁজরিতে ভালো করে তেল ব্রাশ করে নিয়ে সেটি ফুটতে থাকা জলের পাত্রের উপর বসিয়ে দিতে হবে। এবার এই ঝাঁজরির উপর পুর ভরা মোমো গুলি একটা একটা করে দিয়ে দিন। ঝাঁজরিতে মোমো দেওয়ার সময় খেয়াল রাখতে হবে একটার সঙ্গে একটা যেন গায়ে লেগে না যায়। এবার মোমো সহ ফুটতে থাকা জলের পাত্রটি ঢাকা দিয়ে দিন। প্রায় ২০ মিনিট এই ভাবে ঢাকা দিয়ে ভাপে মোমোটি সিদ্ধ করতে হবে। ২০ মিনিট পর ঢাকা খুলে একটা একটা করে মোমো গুলি ধীরে ধীরে নামিয়ে নিতে হবে। তাহলেই টেরিটি বাজারের বিখ্যাত মোমোর স্টাইলে বাড়িতেই তৈরি হয়ে যাবে সুস্বাদু চিংড়ি মাছের মোমো।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পালং শাকের ঘন্ট দিয়েই মন জয় করুন সকলের

বিরিয়ানিকেও হার মানাবে ধাবা স্টাইলে এই বাসন্তী পোলাও

ছোলার ডাল দিয়ে কুমড়োর অসাধারণ রেসিপিটি চেটেপুটে খাবেন সকলে

গরমে সুস্থ থাকতে ঝিঙে পোস্ত দিয়েই শুরু হোক মধ্যাহ্নভোজ

তীব্র গরমে শরীর ও মন ঠান্ডা রাখতে ঝট করে বানিয়ে ফেলুন ‘দই সজনে’

অল্প মশলা দিয়ে ঝট করে বানিয়ে ফেলুন ‘লাউ চিংড়ি’

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর