এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

মাংস বিক্রির লাইসেন্স পেতে গুণতে হবে কম করে ১৫ হাজার টাকা

নিজস্ব প্রতিনিধি: মাংস (Meat) বিক্রির লাইসেন্স পেতে এবার গুণতেই হবে ১৫ হাজার টাকা। সম্প্রতি বাংলাদেশের (Bangladesh) প্রাণিসম্পদ অধিদফতরে মহাপরিচালকের তরফে এক নির্দেশিকা জারি করে এ কথা জানানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, মাংস বিক্রি, কসাইখানা ও মাংস প্রক্রিয়াকরণের জন্য কারখানা স্থাপন ও পরিচালনার জন্য এবার থেকে অনুমতিপত্র বা লাইসেন্স নিতে হবে। আর সেই লাইসেন্স নিতে সর্বনিম্ন খরচ করতে হবে ১৫ হাজার টাকা। আর সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার টাকা।

বাংলাদেশের প্রাণিসম্পদ অধিদফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা বলা হয়েছে, মাংস বা মাংসজাত পণ্য উৎপাদনের পরিমাণ সপ্তাহে এক টনের কম হলে আবেদন ফি এক হাজার টাকা, আর লাইসেন্সের জন্য ফি ১৫ হাজার টাকা ও নবীকরণের জন্য দিতে হবে দেড় হাজার টাকা। তবে সপ্তাহে উৎপাদন এক টনের বেশি, কিন্তু আট টনের কম হলে আবেদন ফি দুই হাজার, লাইসেন্সের জন্য দিতে হবে ৫ হাজার ও নবীকরণের জন্য ফি সাড়ে সাত হাজার টাকা। অন্যদিকে আট টন বা তার বেশি মাংস ও মাংসজাত পণ্যের উৎপাদন হলে আবেদন ফি লাগবে তিন হাজার টাকা, অনুমতিপত্র বা লাইসেন্সের জন্য ফি লাগবে ৭০ হাজার টাকা। এক্ষেত্রে নবীকরণ ফি দিতে হবে ১৫ হাজার টাকা। অবিলম্বে এই নির্দেশ দেশব্যাপী কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত গ্রামের দিকে বাজারগুলোতে মাংস বিক্রেতারা সরকারের কোনো প্রতিষ্ঠান থেকে সাধারণত নিবন্ধন করেন না। তবে সিটি করপোরেশন এলাকায় যাঁরা মাংস বিক্রি করেন, তাঁরা করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স নিয়ে থাকেন। প্রাণিসম্পদ দফতরের তরফে জানানো হয়েছে অধিদফতর থেকে অনুমতিপত্র নিলেও এই ট্রেড লাইসেন্স নিতে হবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দিল্লির রক্তচাপ বাড়িয়ে মে মাসে বাংলাদেশ ও চিনের যৌথ সামরিক মহড়া

সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পাওয়ার পথে এক ধাপ এগোলেন বাঁধন

বাঁশের চালে রান্না হচ্ছে ভাত, পায়েস, ব্য়াপারটা কী

তাপপ্রবাহে জ্বলছে বাংলাদেশ, ঢাকায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

বিনা চিকি‍ৎসায় মারা গেলেন বাংলাদেশের প্রথম পতাকার নকশাকার শিবনারায়ণ দাস

পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন গোয়েন্দা সংস্থার

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর