এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বঙ্গ থেকে জুটবে না ৫টাও আসন, মেনেই নিলেন সুকান্ত

সুব্রত রায় ও কৌশিক দে সরকার: একুশের ভোটে উঠেছিল শাহি শ্লোগান। ‘আপ কে বার ২০০ পার’। কিন্তু ২০০ তো বহু দূরের কথা পদ্মের দৌড় থেকে গিয়েছিল ১০০’র অনেক আগে। লক্ষ্যের অর্ধেকও ছুঁতে পারেনি পদ্মবাহিনী। এখন আবার নয়া শ্লোগান এসেছে। ‘২৪ এ চাই ৩৫’। এটাও শাহি শ্লোগান। দাবিও বলতে পারেন, আবার মামার বাড়ির আবদারও বলতে পারেন। সেই লক্ষ্যেই আপাতত মগ্ন বঙ্গ বিজেপি(Bengal BJP)। কিন্তু তার আগেই বঙ্গে সম্পন্ন হয়েছে পঞ্চায়েত নির্বাচন(Panchayat Election)। এখনও তার ফল বার হয়নি। ফল জানার জন্য অপেক্ষা করতে হবে আরও ২৪টা ঘন্টা। কিন্তু তার আগেই নানা সমীক্ষা বাজার মাতাচ্ছে। হিসাব কষছেন বঙ্গ বিজেপির নেতারাও। কিন্তু আলিপুরদুয়ার(Alipurduyar) ও কোচবিহার(Coachbehar) ব্যতীত তাঁরা কোথাও আশার আলো সেভাবে দেখতে পাচ্ছেন না। ঠিক এই প্রেক্ষাপটে দিল্লিতে দলের কেন্দ্রীয় নেতৃত্বের কাছে এক বিস্ফোরক চিঠি পাঠালেন বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার(Sukanta Majumdar)। সেই চিঠি কার্যত স্বীকারোক্তি।

আরও পড়ুন রাজ্যপালের ভূমিকায় অসন্তোষ শুভেন্দু, তাকিয়ে দিল্লির দিকে

বঙ্গ বিজেপি সূত্রে জানা গিয়েছে, দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এবং সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষকে দু পাতার চিঠি পাঠিয়েছেন সুকান্ত। সেখানেই তিনি সাফ জানিয়ে দিয়েছেন, যা অবস্থা তাতে ২৪’র(General Election 2024) ভোটে বাংলা থেকে ৩৫টি আসন জেতা তো দূর অস্ত, ৫টা আসনও পাওয়া যাবে না। খুব শীঘ্রই দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র নেতৃত্বে বিজেপির সব রাজ্যের জেলা সভাপতি ও নেতৃত্বদের নিয়ে বৈঠক বসতে চলেছে। মূলত ওই বৈঠকে আগামী বছর হতে যাওয়া লোকসভা নির্বাচন এবং বাদল অধিবেশনের লোকসভায় কি কি বিল আসতে চলেছে সে বিষয়ে দলের ভূমিকা কি হবে তা নিয়ে বিস্তারিত রূপরেখা ঠিক হবে। ওই বৈঠকের আগেই সুকান্তের স্বীকারোক্তি সূচক চিঠি দিল্লির গেরুয়া শিবিরের মনোবলকে যে রীতিমত ধাক্কা দেবে সেটা আর আলাদা করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না।    

আরও পড়ুন চলতি মাস থেকেই বেতন বাড়ছে রাজ্যের সরকারি কর্মচারীদের

সুকান্ত কেন এই দাবি করছেন, তা তিনি সেই চিঠিতে তুলে ধরেছেন। জানিয়েছেন, কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকেরা বাংলার শাসক দলের সঙ্গে যোগসাজস রেখে চলেছেন। সবাই সেই যোগসাজস রেখে চলুন বা না চলুন অনেকেই তা করছেন। একই সঙ্গে সংখ্যালঘু মানুষজন সহ বিশেষত মুসলিমরা অনেকাংশই সিপিএম ও কংগ্রেসের দিকে চলে যাচ্ছে। এতে এই দুই দলের ভোটব্যাঙ্ক মজবুত হচ্ছে। বাংলায় বিজেপির নেতা ও কর্মীদের মনোবল ভাঙতে শুরু করেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে শাসক দলের বিরুদ্ধে কেন্দ্রের কোন কড়া পদক্ষেপ গ্রহণ না করার বিষয়টি আগামী লোকসভা নির্বাচনে জঙ্গলমহল থেকে রাঢ় অঞ্চল হয়ে গোটা দক্ষিণবঙ্গে রীতিমতো প্রভাব ফেলবে ভোট বাক্সে। যার দরুণ কোনও ভাবেই কেন্দ্রীয় নেতৃত্ব যতই ৩৫টি লোকসভার আসন জেতার টার্গেট রাখুন না কেন, তাতে লাভ হবে না। ৫টা আসনও জুটবে না। উল্লেখ্য, পঞ্চায়েত নির্বাচনের নানা বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী বাংলার বুকে ৪২টি আসনের মধ্যে মাত্র ২টি লোকসভা কেন্দ্রে লড়াই করার মতো জায়গায় রয়েছে বিজেপি। কোচবিহার ও আলিপুরদুয়ার। বাকি সব ভোকাট্টা।

আরও পড়ুন ভোটের লাইনে মৃত্যু ভোটারের, ভিলেন তীব্র গরম

চিঠির শেষের দিকে সুকান্ত আবার বেশ কূটনীতির আশ্রয় নিয়েছেন। সাফ জানিয়েছেন বাংলার মাটিতে দলের যা ফলই হোক না কেন তার জন্য বঙ্গ বিজেপি নেতৃত্বকে দোষ দেওয়া যাবে না। তাঁদের ব্যার্থতা বলেও তা তুলে ধরা যাবে না। কেননা বঙ্গ বিজেপি নেতৃত্বকে গেরুয়া শিবিরকে বঙ্গভূমিতে প্রতিষ্ঠিত করতে আপ্রাণ চেষ্টা চালিয়েছে । কিন্তু কেন্দ্রীয় এজেন্সি ও কেন্দ্রীয় নেতৃত্বের কড়া মনোভাব বা পদক্ষেপ গ্রহণ না করার দরুণ আগামী লোকসভা নির্বাচনে আশাহত হতে হবে দিল্লির বিজেপি নেতৃত্বকে। এখন প্রশ্ন হচ্ছে হঠাৎ করে সুকান্ত এহেন চিঠি কেন পাঠালেন দিল্লিতে? আসলে একুশের ভোটের পর থেকেই বাংলার বুকে খরার মুখে পড়েছে বিজেপি। একের পর এক নির্বাচনে হার, একের পর এক সাংসদ ও বিধায়কের দলত্যাগ, নিত্যদিন দলের নেতা ও কর্মীদের দলছাড়া, দলের পুরাতন কর্মীদের বসে যাওয়া, সর্বোপরি আমজনতার মুখ ফিরিয়ে নেওয়া বাংলার বুকে বিজেপিকে খাদের কিনারায় এনে দাঁড় করিয়ে দিয়েছে। রাজ্যের অর্ধেক বুথেও নেই বিজেপির সংগঠন। শেষ আশা ছিল যদি পঞ্চায়েত নির্বাচনে কিছু করে দেখানো যায়। সেই গুড়েও বালি পড়ে গিয়েছে। সূত্রে জানা গিয়েছে, এই ভোটের ফলাফল দেখে বঙ্গ বিজেপিতে সভাপতি পদে বদল হবে। কার্যত তার আগেই সুকান্ত কাঁদুনি গেয়ে রাখলেন। নিজের কাঁধ থেকে ব্যর্থতার গুরু দায়িত্ব সরিয়ে রাখলেন।   

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সন্দেশখালিতে তৃণমূল বিধায়কের সামনে মহিলারা এক তৃণমূল কর্মীকে মাটিতে ফেলে বেধড়ক পেটাল

‘প্রধানমন্ত্রীর প্রতিনিধি রাজভবনের লাটুসাহেব’, আবারও বোসকে নিশানা মমতার

‘তিন দফায় বিজেপি এ পাশ, ওপাশ, ধপাস’, আমডাঙায় মমতার CAA বার্তা

ভোটের আগের দিন জামুড়িয়ার বুথে তালা লাগিয়ে দিল গ্রামবাসীরা

মদ থেকে অস্ত্র, সন্দেশখালিতে ভোটের বরাত কত, ফাঁস গঙ্গাধরের মুখে

বিজেপি নেতার বাড়ি থেকে উদ্ধার তাজা বোমা, রানাঘাটে ছড়িয়েছে উত্তেজনা

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর