এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের নথি নিয়ে কড়া বার্তা রাজ্যের

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের স্কুল ও কলেজ পড়ুয়ারা যাতে অর্থের অনটনে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হন তার জন্য রাজ্য সরকার চালু করেছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। সেই কার্ডের মাধ্যমেই পড়ুয়াদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে ঋণ দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। সরকারি ব্যাঙ্কগুলি যাতে এই ঋণ দিতে বিন্দুমাত্র পিছুপা না হয় তার জন্য রাজ্য সরকা প্রতিটি ক্ষেত্রেই নিজেই গ্যারেন্টার থাকছে। কিন্তু তারপরও অভিযোগ উঠছে পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যাঙ্কগুলি তাঁদের কাছ থেকে জমি ও বাড়ির দলিল চেয়ে নিচ্ছে। কিন্তু সেই ধরনের নথি যে নেওয়া যাবে না সেটা আগেই ব্যাঙ্কগুলিকে জানিয়ে দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু অভিযোগ তাতে পরিস্থিতির বিন্দুমাত্র বদল ঘটেনি। অনেক পড়ুয়াই তাঁদের জমি বা বাড়ির দলিল জমা দিতে পারছে না বা তাঁদের পরিবার থেকে তা জমা দিতে দিচ্ছে না। সেই সব ক্ষেত্রে পড়ুয়ারা ঋণও পাচ্ছে না। এবার সেই ঘটনার জেরে আবারও কড়া সতর্কতা জারি করে দিল রাজ্য সরকার।

নতুন করে রাজ্য সরকারের তরফে ব্যাঙ্কগুলিকে বার্তা দেওয়া হয়েছে, কোনও ভাবেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ প্রদানের ক্ষেত্রে তাঁদের কাছ থেকে জমি বা বাড়ির দলিল চাইতে পারবে না ব্যাঙ্কগুলি। রাজ্য সরকারের তরফে ব্যাঙ্কগুলোকে নতুন করে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, ঋণ দেওয়ার ক্ষেত্রে কোনও পড়ুয়ার কাছ থেকে জমি বা বাড়ির নথি চাওয়া যাবে না। রাজ্য সরকার যে সমস্ত নথি ঠিক করে দিয়েছে, শুধুমাত্র সেই সমস্ত নথিই নিতে পারবে ব্যাঙ্ক। তার বাইরে কোনওরকম নথি তারা নিতে পারবে না। এ নিয়ে বিভিন্ন জেলার জেলাশাসক এবং ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে ইতিমধ্যেই বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে ব্যাঙ্কগুলোকে এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রের খবর।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, রাজ্যই যেখানে গ্যারেন্টার, সেখানে কোন যুক্তিতে পড়ুয়াদের কাছ থেকে অন্যান্য নথি চাইতে পারে ব্যাঙ্ক! পড়ুয়াদের পাশাপাশি এবার থেকে তাদের অভিভাবকরাও স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য ব্যাঙ্কে নথি জমা দিতে পারবেন। আগামী বছরের ১ জানুয়ারি দিনটিকে রাজ্য সরকার ছাত্র দিবস হিসেবে পালন করবে। ওই দিন ২০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। এছাড়াও স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে আগামী ৬ জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রায় ২৫,০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

‘ওই ছেলেটাকে সুজাতা কী করে বিয়ে করেছিল ভগবান জানে’, সৌমিত্রকে তীব্র কটাক্ষ মমতার

গাংনাপুরে গভীর রাতে ব্যবসায়ীর বাড়িতে দুঃসাহসিক ডাকাতি , এলাকায় চাঞ্চল্য

গোঘাটের মাটিতে সিপিএমের সন্ত্রাসের স্মৃতি ফেরালেন মমতা

রতুয়ার ৭০ টি পরিবারের ত্রিপলের ঘরে নেই বিদ্যুৎ, খাবার অপ্রতুল্য

‘সন্দেশখালি ব্যর্থ হওয়ার পরে ওদের প্ল্যান মন্দিরে মন্দিরে গিয়ে অশান্তি’, সতর্ক বার্তা মমতার

প্রচারের শেষ দিনে বেরিয়ে মানুষের মুখে হাসি দেখলেন রচনা

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর