এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চার পুরসভার ভোটের ভবিষ্যৎ নির্ধারণে শনিবার বৈঠকে কমিশন

নিজস্ব প্রতিনিধি: আগামী ২২ জানুয়ারি রাজ্যের চার পুরসভায় ভোট হবে কিনা তা নিয়ে বিশেষ বৈঠক ডাকল রাজ্য নির্বাচন কমিশন। আগামী শনিবার রাজ্য নির্বাচন কমিশনের অফিসে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে বৈঠক রয়েছে বলে জানা যাচ্ছে। চার পুরসভার ভোট নিয়ে রাজ্যের অবস্থান জানতে মুখ্যসচিবের সঙ্গেও বৈঠক করবে রাজ্য নির্বাচন কমিশনের কমিশনার সৌরভ দাস। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে নির্বাচন কমিশনকে একগুচ্ছ বিষয়ে উত্তর দিতে বলা হয়। আদালতের তরফে জিজ্ঞাসা করা হয়, কোভিডের এই পরিস্থিতিতে কী ভোট ৪ বা ৬ সপ্তাহের জন্য পিছিয়ে দেওয়া যেতে পারে? যদি তা সম্ভব হয় তাহলে কমিশন তা আগামী ৪৮ ঘন্টার মধ্যে জানিয়ে দিক। অর্থাৎ রাজ্যের চারটি পুরনিগমে আগামী ২২ জানুয়ারি যে নির্বাচন রয়েছে ও এই কোভিড পরিস্থিতিতে তা স্থগিত রাখতে কলকাতা হাইকোর্টে যে মামলা দায়ের করা হয়েছিল সেই মামলাতেই হাইকোর্ট সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাজ্য নির্বাচন কমিশনের হাতেই তুলে দিল।

সেই বিষয়েই রাজ্যের সঙ্গে ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে আলোচনা করে বিস্তারিত তথ্য আদালতে দিতে চাইছে কমিশন। আগামী শনিবারই এই বিষয়ে বিস্তারিত জানাবে কমিশন। ২২ জানুয়ারি ভোট হচ্ছে কিনা তা শনিবারেই জানা যাবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। আগামী ২২ তারিখ বিধাননগর, চন্দননগর, আসানসোল ও শিলিগুড়ি পুরনিগমে নির্বাচন রয়েছে। কিন্তু রাজ্যে এখন কোভিডের বাড়বাড়ন্ত দেখে ভোট নিয়ে উদ্বেগ ছড়িয়েছে নানান মহলে। অনেকেই মনে করছেন এই আবহে ভোট হলে তা কোভিডের সংক্রমণ আরও বাড়িয়ে দিতে অনুঘটক হয়ে উঠবে। যা নিয়ে কলকাতা হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা হয়। যার শুনানিতে গত বৃহস্পতিবার একগুচ্ছ প্রশ্ন করে রাজ্য নির্বাচন কমিশনকে। বৃহস্পতিবার এই মামলাতেই রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার একে অপরের কোর্টে বল ঠেলেছিল নির্বাচন স্থগিত করার আইনি ক্ষমতা প্রসঙ্গে। তার জেরে ক্ষুব্ধ হয়েছিল হাইকোর্টও। যা শুক্রবার আদালত হস্তক্ষেপ করে কমিশনকে ৪৮ ঘণ্টার মধ্যে সেই সিদ্ধান্ত নিতে বলেছে আদালত।

সূত্র মারফত জানা গিয়েছে, এই বিষয়ে গত শনিবার ভার্চুয়াল বৈঠক করবে রাজ্য নির্বাচন কমিশন। কথা বলবে, মুখ্যসচিবের সঙ্গে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের কর্তাদের সঙ্গেও কথা বলবেন তাঁরা। তারপর ভোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও শুক্রবার এই মামলা নিষ্পত্তি করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে কমিশন ভোটের যাবতীয় সিদ্ধান্ত মামলাকারীদের জানিয়ে দিলেও হবে। আদালতের প্রশ্নের পর, শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনার আইনজীবীদের পরামর্শ নেন। ভোট পিছিয়ে দেওয়ার প্রক্রিয়া কীভাবে করা যায় তার একটা রূপরেখা তৈরি করছে রাজ্য নির্বাচন কমিশন। 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভাঙড়ে রবিবার দুপুরে প্লাস্টিক কারখানায় বিধ্বংস আগুন, এলাকায় আতঙ্ক

আগামী ৫ মে থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

ভোটের কাজে এবার নেওয়া হচ্ছে স্কুলবাসও

প্রতিপক্ষের নাম ‘লক্ষ্মীর ভান্ডার’, হাড়ে হাড়ে টের পাচ্ছে বিরোধীরা

তৃণমূল কর্মীকে পিটিয়ে খুন, বাগুইহাটিতে ছড়িয়েছে উত্তেজনা

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর