এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বিদ্রোহী সেনাদের হাতে বন্দি বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: বিদ্রোহী সেনাদের হাতে বন্দি হলেন বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে। রবিবার রাতে সেনা অভ্যুত্থানের পরেই তাঁকে আটক করেছে বিদ্রোহী সেনাদের একাংস। একটি সেনা শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। যদিও দেশে সেনা অভ্যুত্থানের কথা অস্বীকার করেছেন বুরকিনা ফাসোর শীর্ষ আধিকারিকরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, রবিবার সকালে আচমকাই সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে বুরকিনা ফাসোর সেনাদের একাংশ। রাজধানীর দুই সেনা শিবিরের দখল নেয়। রাতে প্রেসিডেন্ট ভবনের কাছে প্রবল গুলির শব্দ শোনা যায়। গোলাগুলির শব্দে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয বাসিন্দারা। গোলাগুলির মধ্যেই একটি হেলিকপ্টারকে উড়ে যেতে দেখা যায়। দেশটির নিরাপত্তা আধিকারিকদের একাংশ জানিয়েছেন, ওই হেলিকপ্টারে দেশের প্রেসিডেন্টকে তুলে নিয়ে গিয়েছে বিদ্রোহী নেতারা।‘

সেনা প্রধানের বাড়ি ও সংলগ্ন সেনা শিবিরেরও দখল নিয়েছে বিদ্রোহী সেনারা।  এমনকী ২০১৫ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের সঙ্গে যুক্ত সেনাদের যে কারাগারে রাখা হয়েছে, সেই কারাগারেরও নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহীরা। উল্লেখ্য, সম্প্রতি পশ্চিম আফ্রিকার দেশটিতে জঙ্গিরা লাগাতার নাশকতামূলক কাজকর্ম চালিয়ে যাচ্ছিল। বিশ্বের দুই কুখ্যাত সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা ও ইসলামিক স্টেটের মদতেই জঙ্গিরা নাশকতামূলক চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। বেসামরিক নাগরিকদের পাশাপাশি সেনা সদস্যদেরও খুন করে চলছিল জঙ্গিরা। সরকারের পক্ষ থেকে জঙ্গিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়ায় সেনা ও সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছিল। ক্ষুব্ধ প্রতিবাদকারীরা রবিবার সকাল থেকেই রাজপথে নেমে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে থাকেন। প্রেসিডেন্ট কাবোরের দলীয় কার্যালয়েও ভাঙচুর চালানো হয়।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ইন্দোনেশিয়ায় ১.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছে মাইক্রোসফট

১৭ জন রোগীকে হত্যার অভিযোগে ৭০০ বছরের বেশি কারাদণ্ড নার্সের

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত অন্তত ৩৯, নিখোঁজ ৬৮

নিজ্জরের  হত্যাকাণ্ডে কানাডায় গ্রেফতার  তিন ভারতীয়

বিয়ের আসরে কনেকে ইমরান খানের ছবি উপহার দিল বর

আচমকাই খাদে পড়ল যাত্রীবাহী বাস, পাকিস্তানে নিহত ২০

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর