এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

থাকতে হবে সিঙ্গল অ্যাকাউন্ট! লক্ষ্মীর ভাণ্ডারে নয়া নিয়ম

নিজস্ব প্রতিনিধি: একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলের শ্লোগান ছিল, ‘বাংলা নিজের মেয়েকে চায়।’ সেই মেয়ে যে তৃণমূলসুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেটা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তবে তৃণমূল তথা বাংলার অগ্নিকন্যার লক্ষ্য যে বাংলার প্রতিটি মহিলাকে স্বনির্ভর করে তোলা সেটা স্পষ্ট হয়ে যায় বিধানসভা নির্বাচনের আগেই ঘোষিত ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের মাধ্যমে। আর নির্বাচন মিটতেই বাংলাজুড়ে জেলায় জেলায় দুয়ারে সরকার কর্মসূচীর মাধ্যমে শুরু হয়ে যায় বাংলায় মহিলাদের এই প্রকল্পের মাধ্যমে সরাসরি আর্থিক সহায়তা দেওয়ার পালা। বাংলার এই সরকারি প্রকল্প দেশজুড়ে তো বটেই বিশ্বজুড়েই প্রশংসিত হয়েছে। এবার সেই প্রকল্পেই একটি গুরুত্বপূর্ণ নিয়ম চালু করে দিল রাজ্য সরকার। এবার থেকে এই প্রকল্পে আবেদন করতে গেলে আবেদনকারীর নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক করা হচ্ছে।

রাজ্য সরকারের পরিসংখ্যান বলছে, বাংলার প্রায় ১ কোটি ৬০ লক্ষ মহিলা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় এসেছেন। প্রতি মাসের ৩ তারিখের মধ্যে আবেদনকারী তফসিলি জাতি ও উপজাতি মহিলাদের কাছে ব্যাঙ্কে অ্যাকাউন্টের মাধ্যমে সরাসরি চলে যায় এক হাজার টাকা। অন্যান্যরা পান ৫০০ টাকা করে। তবে এয়াব্র থেকে সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট কেবলমাত্র আবেদনকারীর নামেই থাকতে হবে, এমনই নির্দেশ দিচ্ছে নবান্ন। আগামী ফেব্রুয়ারি মাসে আবার রাজ্যজুড়ে ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’ কর্মসূচি শুরু হতে চলেছে রাজ্যজুড়ে। সেখানেই আবারও জমা নেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আবেদন। সেই সময় আবেদনকারীদের কাছ থেকে সিঙ্গল নেম অ্যাকাউন্ট চাওয়া হবে। অর্থাৎ আবেদনকারীর নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক করে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে জয়েন্ট অ্যাকাউন্টকে গ্রাহ্য করা হবে না। এবার আর জয়েন্ট অ্যাকাউন্ট থাকলেও আবেদন করা যাবে না। শুধুমাত্র সিঙ্গল অ্যাকাউন্ট থাকতে হবে। তবেই আবেদন করা যাবে।  

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এখন যারা লক্ষ্মীর ভাণ্ডারের আওতায় এসেছেন তাঁদের অনেকেরই নিজেদের নামে কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিল না। তাঁরা এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য জয়েন্ট অ্যাকাউন্টের তথ্য দিয়েছিলেন। দেখা যায় সেই সব অ্যাকাউন্ট আবেদনকারীর সঙ্গে তাঁর স্বামী, বা বাবা, পুত্র বা অন্য কোনও আত্মীয়ের সঙ্গে রয়েছে। এর ফলে একাধিক সমস্যা তৈরি হয়। সেই জটিলতা কাটাতেই এখন নতুন নিয়ম লাগু করা হচ্ছে বলে জানা গিয়েছে। বেশ কিছু ক্ষেত্রে এমনটাও দেখা যাচ্ছে, জয়েন্ট অ্যাকাউন্ট থাকায় মূল আবেদনকারী টাকা তোলার আগেই পরিবারের অন্য কেউ সেই টাকা তুলে নিচ্ছে। ফলে যে লক্ষ্যে এই প্রকল্প চালু করা হয়েছে সেই লক্ষ্য অপূরণ থেকে যাচ্ছে। তাই আবেদনকারীর নামে যেমন সিঙ্গল ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা এই প্রকল্পের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হচ্ছে তেমনি ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আধার সংযুক্তিকরণের ওপরেও বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

অক্ষয় তৃতীয়ার আগে সস্তা সোনা, আশায় বুক বাঁধছেন ক্রেতারা

ইন্দোনেশিয়ায় ১.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছে মাইক্রোসফট

এপ্রিলে মমতার বাংলায় GST আদায় বাড়ল ১৩ শতাংশ

২০২৩ সালে ভারতে ৭ কোটির বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটস অ্যাপ

ফের ধপাস শেয়ারবাজার, একদিনেই ৭৩৩ সূচক খোয়াল সেনসেক্স

এপ্রিল মাসে প্রযুক্তি সংস্থাগুলি থেকে ‘গলাধাক্কা’ খেয়েছেন সাড়ে ২১ হাজার কর্মী

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর