এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

সব বিষয়ে রিভিউ, বিক্ষোভের জেরে বড় ঘোষণা করতে চলেছে উচ্চমাধ্যমিক সংসদ

নিজস্ব প্রতিনিধি: উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর নম্বর কম পাওয়ায় এবং অকৃতকার্য হওয়ায় রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছে পড়ুয়ারা। এবার তার মাঝে বড় ঘোষণা করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা সব বিষয়ে রিভিউ করতে পারবে, সূত্রের খবর এমনটাই ঘোষণা করতে চলেছে সংসদ।

আগে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা মাত্র ২টি বিষয়ে রিভিউ করতে পারত। বিষয়ে রিভিউ করার সুযোগ কেবল এই বছরের জন্য প্রযোজ্য হবে। ইতিমধ্যে মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে সংসদের তরফে রিভিউ ও স্ক্রুটিনি করার দিনক্ষণ জানানো হয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে মঙ্গলবার বলা হয়েছে, আগামী ২০ জুন থেকে রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। আবেদন করার শেষ তারিখ জানানো হয়েছে ৫ জুলাই। অর্থাৎ আগামী ৫ জুলাই পর্যন্ত রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে। কোনও পড়ুয়া রিভিউ করাতে চাইলে বা স্ক্রুটিনি করাতে তাদেরকে অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট www.wbchse.nic.in এ গিয়ে আবেদন করতে হবে পড়ুয়াদের। অফলাইনে কোনও আবেদন করা যাবে না বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে রিভিউ এবং স্ক্রুটিনির  সঙ্গে আরটিআই করা যাবে না। এর ফলে ফল প্রকাশে দেরি হতে পারে বলে জানিয়েছে সংসদ। স্ক্রুটিনি এবং রিভিউ করার পর ফল প্রকাশের পর সন্তষ্ট না হলে আরটিআই করতে পারবে পরীক্ষার্থীরা। আরটিআইয়ে উত্তরপত্রের ফটোকপির জন্য আবেদন করতে পারবে পড়ুয়ারা। সংসদের তরফে জানানো হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব রিভিউ, স্ক্রুটিনি এবং আরটিআইয়ের উত্তর দেওয়া হবে।

উল্লেখ্য,  উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর দেখা যায় বহু পড়ুয়া অকৃতকার্য  হয়েছে। অনেকের আবার নম্বর কম হয়েছে বলে অভিযোগ তুলেছে। বহু পরীক্ষার্থী ইতিমধ্যে পাশ করিয়ে দেওয়ার দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় আন্দোলনে সামিল হয়েছে।  পরীক্ষার্থীদের সঙ্গে  তাদের অভিভাবকরাও ক্ষোভ প্রকাশ করেছে। 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

সিটি সেন্টারে ভোটদানে উৎসাহ প্রদান প্রশাসনের, তৈরি সেলফি জোন

রবিবার কলকাতা তেঁতে পুড়ে যাবে, উত্তরবঙ্গের তিন জেলায় ঝড় -বৃষ্টির পূর্বাভাস

এবার আর Vote Boycot’র ডাক দিচ্ছে না Smart City Newtown

‘গতর খাটিয়ে খাই, শ্রমিকের অধিকার চাই’, মে দিবসে বন্ধ থাকবে সোনাগাছি

হাওড়ার ডুমুরজলায় হচ্ছে না মোদির সভা, বড় ধাক্কা রথীনের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর