এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

উত্তরপ্রদেশে জিকার প্রকোপ, রাজধানীতে ডেঙ্গু, উদ্বিগ্ন কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি: করোনাকালে দেশে হানা দিয়েছে মশাবাহিত দুই রোগ জিকা ভাইরাস এবং ডেঙ্গু। উত্তরপ্রদেশের কানপুরে জিকার প্রকোপ এবং রাজধানী দিল্লিতে ডেঙ্গুর তান্ডব ক্রমশ বেড়েই চলেছে। একদিকে উত্তরপ্রদেশে জিকা আক্রান্তের সংখ্যা যখন ৭০ পার করেছে, অন্যদিকে দিল্লিতে তখন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৬০০ ছুঁই ছুঁই। পরিস্থিতি পর্যবেক্ষণে দুই জায়গাতেই বিশেষ প্রতিনিধি দল পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু তারপরেও ক্রমশই বড় হচ্ছে এই দুই ভাইরাসের খাবা। জিকা ভাইরাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত দেশে কোনও মৃত্যু না হলেও ডেঙ্গুতে কিন্তু রাজধানীতে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৬ জনের। সবমিলিয়ে পরিস্থিতি যে বেশ গুরু গম্ভীর তা একপ্রকার পরিষ্কার।

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরে প্রথম জিকা ভাইরাসের সন্ধান মেলে। এই ভাইরাসে আক্রান্ত হন বায়ুসেনার এক আধিকারিক। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয় এবং তাঁর সংস্পর্শে যারা এসেছিলেন তাঁদের চিহ্নিত করে নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হয়। তাতেই দেখা যায় ওই আধিকারিকের সংস্পর্শে এসে আরও ৩০ জন জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চলতি সপ্তাহের বুধবার এক ধাক্কায় আরও ২৫ জন এই ভাইরাসে আক্রান্ত হন। তখনই বলা হয়েছিল প্রায় আড়াই, তিন হাজার মানুষের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেই পরীক্ষার রিপোর্ট আসার পরে দেখা গিয়েছে কানপুরে বর্তমানে জিকা ভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭০। নতুন আক্রান্তদের সংস্পর্শে যারা এসেছেন তাঁদের ইতিমধ্যেই চিহ্নিত করে আলাদা করার কাজ চলছে। আশঙ্কা, এই সংখ্যা ৭০-এই থেমে থাকবে না। আগামী কয়েক দিনের মধ্যেই আরও বাড়তে চলেছে জিকা ভাইরাস আক্রান্তের সংখ্যা।

উত্তরপ্রদেশের মতোই উদ্বেগজনক রাজধানী দিল্লির ডেঙ্গু পরিস্থিতি। ইতিমধ্যেই দিল্লিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা পনেরশো পার করেছে। যার মধ্যে শুধুমাত্র অক্টোবরেই আক্রান্ত হয়েছেন প্রায় বারোশো মানুষ। তবে দেখা যাচ্ছে, দিল্লিতে যারা ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন তাঁদের অধিকাংশই শিশু। এখনও পর্যন্ত দিল্লি এনসিআর-এর শিশুরাই সবথেকে বেশি মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়েছে। দিল্লি স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, এই মুহূর্তে রাজধানীর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৫৩০। বিগত চার বছরে এটাই দিল্লির সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। দিল্লি ডেঙ্গু পরিস্থিতি এতটাই জটিল যে, ইতিমধ্যেই রাজধানীর একাধিক হাসপাতলে আলাদা করে ডেঙ্গু ওয়ার্ড খুলতে হয়েছে। প্রায় প্রতিদিনই বাড়াতে হচ্ছে শয্যা সংখ্যা। এমনভাবে চলতে থাকলে দিল্লির ডেঙ্গু পরিস্থিতি যে কয়েকদিনের মধ্যেই ভয়ানক আকার ধারণ করবে তারই ইঙ্গিত দিচ্ছেন চিকিৎসক মহল। যদিও ডেঙ্গুর রুখতে ইতিমধ্যেই তিনি প্রশাসনের তরফ থেকে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। যে সমস্ত জায়গায় মশাবাহিত রোগ বেশী ছড়াচ্ছে সেই সমস্ত জায়গায় স্বাস্থ্য অধিকর্তাদের কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এলাকা পরিষ্কার রাখা, জল জমতে না দেওয়া, মশানাশক ঔষধ ছড়ানোর মতো গুরুত্বপূর্ণ কাজ প্রতিদিন করা হচ্ছে দিল্লি পুরসভার তরফ থেকে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

রাজস্থানে নাবালিকাকে ধর্ষণ করিয়ে পুড়িয়ে মারার অপরাধে দুই ভাইয়ের মৃত্যুদণ্ড

মোদির রাজ্য গুজরাতের বিমানবন্দর থেকে গ্রেফতার  চার আইএস জঙ্গি

ছত্তিশগড়ে ২০ ফুট নিচে খাদে পড়ল পিক আপ ভ্যান, নিহত ১৮ আদিবাসী

‘লড়াকু যোদ্ধা’, ডিগবাজি খেয়ে অধীরের প্রশংসা খাড়গের

যোগী রাজ্যে আটবার ভোট দেওয়ার দায়ে ধৃত বিজেপি নেতার ‘সু-পুত্র’

‘দিল্লি ছাড়ুন, না হলে….’, কেজরিওয়ালকে হুমকি দিয়ে পোস্টার দিল্লির মেট্রোয়

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর