এই মুহূর্তে

অকল্যান্ডে রেডিও উপস্থাপককে হত্যার ষড়যন্ত্র, গ্রেফতার তিন খালিস্তানি চরমপন্থী

Curtesy; Google

আন্তর্জাতিক ডেস্ক: অকল্যান্ডের জনপ্রিয় রেডিও উপস্থাপক হরনেক সিংকে হত্যার অভিযোগ তিন খালিস্তান জঙ্গীর বিরুদ্ধে। গ্রেফতার করা হয়েছে ওই তিন খালিস্তানি চরমপন্থীকে।

বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের বিরুদ্ধে বিরোধিতা করেছিলেন হরনেক সিং। সেই কারণেই তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে এই হামলার পরিকল্পনা করেছিল ওই তিন খালিস্তানি। ২৭ বছর বয়সী সর্বজিৎ সিধু খুনের চেষ্টার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন এবং ৪৪ বছর বয়সী সুখপ্রীত সিংকেও দোষী সাব্যস্ত করা হয়েছে। দোষী সাব্যস্ত হয়েছে অকল্যান্ডের আরও এক বাসিন্দা।

২০২০ সালের ২৩ ডিসেম্বর হরনেক সিং-এর গাড়িতে একদল ধর্মীয় চরমপন্থী হামলা চালায়। তিনি ৪০ টিরও বেশি ছুরির কোপে আহত হয়েছিলেন এবং পুনরুদ্ধারের জন্য ৩৫০ টিরও বেশি সেলাই এবং একাধিক অস্ত্রোপচারের প্রয়োজন হয়েছিল।

বিচারক উলফোর্ড মন্তব্য করেছিলেন, “এটি ধর্মীয় গোঁড়ামির সমস্ত চিহ্ন বহন করে। এই প্রসঙ্গে শাস্তি দেওয়ার জন্য একটি ভিন্ন পদ্ধতি প্রয়োজন। এই সম্প্রদায়কে আরও হিংস্রতা করা থেকে রক্ষা করার উপর জোর দিতে হবে এবং অন্যদের কাছে প্রতিরোধের একটি শক্তিশালী বার্তা প্রেরণ করা অপরিহার্য।”

জানা গিয়েছে, হরনেক সিং, যিনি নেক্কি নামেও পরিচিত, আক্রমণকারীরা তাকে প্রথমে বেশ কিছু লোক ভর্তি গাড়ি অনুসরণ করেছিল। তবে তিনি আক্রমণ রোধ করতে গাড়ির দরজা বন্ধ করতে সক্ষম হন এবং হর্ন বাজিয়ে প্রতিবেশীদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হন, যার ফলে ছুরির কোপের ক্ষত থেকে সম্ভাব্য রক্তক্ষরণ রোধ করা যায়।

একটি প্রতিবেদনে বলা হয়েছিল যে, আদালতকে জানানো হয় জনপ্রিয় কিউই রেডিও উপস্থাপক খালিস্তানের বিরুদ্ধে সোচ্চার হওয়ায় এক ব্যক্তি হরণেক সিংয়ের বিরুদ্ধে বছরের পর বছর ধরে ক্ষোভ পোষণ করেছিলেন।

‘হরনেক সিং আদালত কক্ষে বলেছেন, শিখ ধর্ম নিয়ে তাঁর মতামত সম্ভবত উদার পন্থায় পড়ে, অন্যদিকে তাঁর সমালোচকদের অধিকাংশই দাবি করেছেন তিনি মৌলবাদী বা রক্ষণশীল পক্ষের।’

হরনেক সিং অভিযুক্তদের উদ্দেশ্যে বলেছিলেন, “তোমরা আমাকে হত্যা করতে এসেছ। আমাকে চুপ করানোর চেষ্টা করেছিলে। যারা আপনাদের অপ্রথাগত ধর্মীয় দৃষ্টি ভঙ্গির সাথে দ্বিমত পোষণ করেন তাদের সবাইকে আপনারা একটি শীতল বার্তা পাঠাতে চেয়েছিলেন। কিন্তু ব্যর্থ হয়েছেন।”

উল্লেখ্য, জগরাজ সিং এবং গুরবিন্দর সিং নামে দু’জনকে অপর্যাপ্ত প্রমাণের কারণে বেকসুর খালাস দেওয়া হয়েছে, অন্য দু’জন জোবানপ্রীত সিং এবং হরদীপ সিং সান্ধু হরনেক সিং হত্যার চেষ্টায় জড়িত থাকার জন্য আগামী বছরের গোড়ার দিকে শাস্তির অপেক্ষায় রয়েছেন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

‘জিতবই’, রুশ-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে হুঙ্কার জেলেনস্কির

 স্ত্রীর ফোনে আড়ি পেতে কোটি  কোটি টাকা আয় স্বামীর

বর্ণ বিদ্বেষের শিকার গুগলের এক প্রাক্তন কর্মী

বন্ধ হচ্ছে না Gmail, জানিয়ে দিল গুগল

আইএমএফকে চিঠি ইমরানের, নির্বাচনী অডিটের দাবি

গাঁজা সেবনকে বৈধ বলে ছাড়পত্র দিল জার্মান সংসদ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর