এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




India Post Savings Account’র সঙ্গে যোগ করতেই হবে মোবাইল নম্বর

Courtesy - Google




নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের মুখে দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় থাকা পোস্ট অফিসে(Post Office) যে সব Savings Account রয়েছে সেগুলি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়ে নিল কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার। এর আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে, পোস্ট অফিসের যে অ্যাকাউন্টগুলির সঙ্গে Aadhar Link করা হয়নি সেগুলি নির্দিষ্ট সময়ের পড়ে Deactivated করে দেওয়া হবে। ওই সব Savings Account পুনরায় চালু করতে হলে Aadhar Link করতেই হবে। এবার কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, পোস্ট অফিসে থাকা যে সব Savings Account’র সঙ্গে কোনও মোবাইল নম্বরও যোগ করা হয়নি সেগুলিও Deactivated করে দেওয়া হবে। এই দুই ধরনের Post Bank Savings Account’র ক্ষেত্রেই লেনদেনে রাশ টানা হবে।

বাংলা তো বটেই দেশের সব রাজ্য এবং কেন্দ্র শাসিত এলাকাতেই অনেক মানুষ নিজ নিজ এলাকার পোস্ট অফিসে একটি করে Savings Account খুলে রেখেছেন। দেশের ডাক বিভাগ বা India Post’র তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে ওই সব Savings Account’র সঙ্গে Aadhar Link করতে হবে। নাহলে সেগুলির মাধ্যমে কোনওরকমের আর্থিক লেনদেন করা যাবে না। এবার তাঁদের সিদ্ধান্ত, যে সব Savings Account’র সঙ্গে কোনও মোবাইল নম্বর সংযুক্ত নেই সেগুলির ক্ষেত্রেও লেনদেন বন্ধ করে দেওয়া হবে। মোবাইল নম্বর সংযুক্ত করলেই ফের ওই সব Savings Account’র মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে। দেশের প্রতিটি পোস্ট অফিসের প্রত্যেক গ্রাহক পিছু একটি করে Customer Information Folio বা CIF কথা। সেই CIF পিছু কোথায় কোথায় আধার জমা করা হয়নি, তার তালিকা গত বছর তৈরি করেছিল ডাক বিভাগ। সেই তালিকা পাঠানো হয় দেশের সবক’টি পোস্টাল সার্কেলকে। বলা হয়, যদি আধার জমা না হয়, তাহলে গ্রাহককে কোনও লেনদেন করতে দেওয়া হবে না। ডাক বিভাগের কর্তাদের দাবি, আর্থিক প্রতারণা রুখতেই এই ব্যবস্থা। সেই কারণেই আধার জমা বাধ্যতামূলক করা হয়েছে।  

এরপরই যুদ্ধকালীন তৎপরতায় CIF’র সঙ্গে Aadhar Link করার উদ্যোগ নেওয়া হয় পোস্ট অফিসগুলিতে। এবার ডাক বিভাগের তরফে বলা হয়েছে, প্রতিটি Savings Account’র সঙ্গে সংশ্লিষ্ট গ্রাহকের মোবাইল নম্বর সংযোগ করতে হবে। আর্থিক সুরক্ষার প্রশ্নেই এই উদ্যোগ। কেননা তাঁরা চাইছেন, ওই সব Savings Account’র মাধ্যমে কোনও আর্থিক লেনদেন হলেই সেই সম্পর্কিত তথ্য মোবাইল ফোনের মাধ্যমে তৎক্ষণাৎ গ্রাহককে পাঠিয়ে দেওয়া। কিন্তু এখনও বহু গ্রাহক আছেন, যারা তাঁদের Postal Savings Account’র সঙ্গে তাঁদের মোবাইল নম্বর সংযোগ করেননি। নিজেদের স্বার্থেই তাঁদের ওই সব Postal Savings Account’র সঙ্গে Aadhar Link ও Mobile Number Link করা উচিত বলে জানিয়েছেন ডাক বিভাগ বা India Post’র আধিকারিকেরা।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

এবার ক্রুজে চেপে সুযোগ মিলবে গঙ্গা আরতি দেখার, শীঘ্রই চালু হবে পরিষেবা

দুর্নীতি রুখতে কেন্দ্রীয় স্তরে টেন্ডার, পুর বৈঠকে বড় ঘোষণা মমতার

‘টাকা তোলার মাস্টার চাই না, জনসেবক চাই’, কড়া বার্তা মমতার

মুখ্যমন্ত্রীর ক্ষোভ প্রকাশ করার পর সেক্টর ফাইভে বেআইনি হকার হটাতে তৎপর পুলিশ

কাওয়াখালিতে সরকারি জমি দখল নিয়ে তদন্তের নির্দেশ মমতার

‘রাস্তাঘাট কী আমি ঝাঁট দেব?’ পুরসভার বেহাল অবস্থা নিয়ে রুদ্রমূর্তি মমতা   

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর