এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

হাতে রক্তাক্ত গীতাঞ্জলি, মুখে টেপ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে রবি ঠাকুরের ভাস্কর্য ঘিরে তোলপাড়

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: ভারতে মোদি জমানার মতোই এপার বাংলায়  শেখ হাসিনার শাসনকালে দেশজুড়ে চলছে অঘোষিত সেন্সরশিপ আর ভিনধর্মীদের কণ্ঠরোধের পালা। আর সরকারের ওই ফ্যাসিবাদী মনোভাবের প্রতিবাদে সাধারণ মানুষ যাতে বলিষ্ট কণ্ঠে আওয়াজ তুলতে পারে তার জন্য কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের এক অভিনব ভাস্কর্য তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের একদল পড়ুয়া। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছাত্র কেন্দ্রের রাজু ভাস্কর্যের পাদদেশে কবিগুরুর ওই অভিনব ভাস্কর্যটি বসানো হয়েছে। তাতে দেখা যাচ্ছে রক্তাক্ত গীতাঞ্জলি হাতে দাঁড়িয়ে রবীন্দ্রনাথ। মুখে টেপ সাঁটা। ইতিমধ্যেই অভিনব ভাস্কর্যটি ঘিরে তোলপাড় শুরু হয়েছে। রাতেই অনেকে অভিনব ভাস্কর্যটি দেখতে বিশ্ববিদ্যালয় চত্বরে হাজির হয়েছেন। কেউ-কেউ অভিনব ভাস্কর্যের সামনে দাঁড়িয়ে নিজস্বীও তুলেছেন।

কবিগুরুর অভিনব ভাস্কর্য তৈরি করেছেন চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের বেশ কয়েকজন পড়ুয়া। তাঁদের মধ্যে অন্যতম সুমিত রায়। সংবাদমাধ্যমকে তিনি শুধু বলেছেন, ‘আমরা কয়েকজন মিলে এই ভাস্কর্য তৈরি করেছি। নিজেদের ভিতর থেকে উঠে আসা তাগিদ থেকেই এই মূর্তি বানিয়েছি।’ ভাস্কর্য তৈরির সঙ্গে পড়ুয়াদের পক্ষ থেকে সংবাদমাধশ্যমকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘’’ আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম, যা মানুষকে কথা বলতে এবং আমাদের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ভাবতে বাধ্য করবে। রবীন্দ্রনাথ ঠাকুর মুক্তচিন্তা ও সৃজনশীলতার প্রতীক এবং এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, এই মূল্যবোধগুলো আমাদের সমাজের জন্য অপরিহার্য। আমাদের প্রত্যাশা ভাস্কর্য মানুষকে সেন্সরশিপ এবং অন্যান্য ধরনের নিপীড়নের বিরুদ্ধে কথা বলতে অনুপ্রাণিত করবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে কবিগুরুর যে অভিনব ভাস্কর্য বসানো হয়েছে তাতে দেখা যাচ্ছে, কবিগুরু মুখে রয়েছে নীল রঙের লিউকোপ্লাস্ট। অর্থা‍ৎ অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে বরাবর উচ্চকণ্ঠ রবীন্দ্রনাথ এখানে নিজের মুখ বন্ধ রেখেছেন। আর তাঁর হাতে থাকা গীতাঞ্জলিতে পেরেক ঠুকে রক্তাক্ত করা হয়েছে। অনেক পথচলতি মানুষ অভিনব ভাস্কর্যটির দিকে হা করে তাকিয়ে থাকছেন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সেলফি তুলতে চাওয়ায় ভক্তের সঙ্গে দুর্ব্যবহার সাকিবের

স্বামীর সঙ্গে ঝগড়া, ৬ বছরের সন্তানকে কুমির ভর্তি খালে ছুড়ে হত্যা মায়ের

শেখ হাসিনার দিল্লি সফর চূড়ান্ত করতে বুধে ঢাকায় যাচ্ছেন বিদেশ সচিব

৩৪ বছর বয়সেই চলে গেলেন ব্রিটেনের সবচেয়ে ‘মোটা’ মানুষ জেসন হোল্টন

বিশ্ব হাসি দিবসে প্রকাশিত হল প্রয়াত অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের কৌতুক নকশা

দিনমজুরের কাজ করে সংসার চালান ‘পদ্মশ্রী’ দর্শনম মোগুলাইয়া

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর