এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের আগে দেখে নিন দুই দলের শক্তি ও দুর্বলতা

নিজস্ব প্রতিনিধি:  ইংল্যান্ডের ওভালে বুধবার থেকে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা। এই ফাইনালে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। এই ম্যাচের আগে এক নজরে দেখে নেওয়া যাক দুই দলের শক্তি ও দুর্বলতাগুলি।

ইংল্যান্ডের ওভালের উইকেট সাধারণত স্পোর্টিং উইকেট থাকে। ফলে এই উইকেটে ব্যাটাররা যেমন সফলতা পান, তেমনই সফলতা পান বোলাররা। প্রথম তিন দিন পেসাররা এবং পরে দু দিন যদি আবহাওয়া শুষ্ক থাকে, তাহলে স্পিনররা সহযোগিতা পাবেন বলেই মনে করা হচ্ছে।

ব্যাটিং শক্তি

ব্যাটিং শক্তি যদি বিচার করা হয়, তাহলে অভিজ্ঞতার নিরিখে দুই দলের ব্যাটিং লাইন আপ সমান-সমান। তবে বিরাট এবং স্টিভ স্মিথের ওপর ভারত এবং অস্ট্রেলিয়ার দুই অধিনায়কেরই প্রত্যাশা থাকবে।

টপ অর্ডারে ভারতের ভরসার প্রতীক যেমন চেতশ্বর পূজারা। কেননা কাউন্টিতে পূজারার বর্তমান ফর্ম কিন্তু রোহিতকে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে বলেই মনে করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এছাড়া দীর্ঘ ১৫ মাস পর অজিঙ্কা রাহানে দলে ফেরায় তাঁর কাছ থেকেও সেরাটা আশা করছেন টিম ইন্ডিয়ার ম্যানেজমেন্ট। চলতি আইপিএল-এ রাহানে ছন্দে ছিলেন। কাজেই পূজারা এবং রাহানের ওপরও ভরসা করছেন রোহিত।

তবে অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে অবশ্যই নজর থাকবে মারনাস লাবুশেনের ওপর। কাউন্টিতে খেলে সেও ছন্দে আছেন। এছাড়া আছেন উসমান খাজাও। ভারত সফরে তাঁর বিধ্বংস ফর্ম কামিন্সদের ভরসা যোগাচ্ছে। এছাড়া স্মিথ, মাইকেল নেসর, ক্যামরন গ্রিনরাতো আছেনই। সুতরাং দুই দলের ব্যাটিং শক্তিই দাঁড়িপাল্লা সমান সমান।

ব্যাটিং দুর্বলতা

ভারতের ব্যাটিং লাইনআপে সবচেয়ে বড় দুর্বলতা হচ্ছে টপ থেকে শুরু করে মিডল অর্ডার অবধি বাঁ হাতি ব্যাটার কম থাকা। যাঁরা আছেন যেমন, রোহিত, শুভমন, পূজারা, কোহলি, জাদেজা সকলেই কিন্তু ডান হাতি ব্যাটসম্যান। ফলে ব্যাটিংয়ে বৈচিত্রের অভাব স্পষ্ট দেখা যাবে। সেক্ষেত্রে সুবিধা পাবেন অজি বোলাররা।

তবে অস্ট্রেলিয়ার সমস্যার কারণ হতে পারে ডেভিড ওয়ার্নারের অফ ফর্ম। কনুইয়ের চোটে তিনি বেশ কাহিল। ফলে এই জায়াগাটা অস্ট্রেলিয়াকে বেশ চিন্তায় রাখবে বলেই মনে করা হচ্ছে। সেক্ষেত্রে ভারতীয় স্পিনারদের অজি ব্যাটাররা কিভাবে মোকাবিলা করেন তা একটা বড় প্রশ্ন।

বোলিং শক্তি

এই ম্যাচের বোলিং শক্তিতে দুই দলই কিন্তু মিস করবে তাদের দুই অভিজ্ঞ বোলারকে। ভারত যেমন মিস করবে যশপ্রীত বুমরাহকে। ঠিক তেমনই অস্ট্রেলিয়া মিস করবে হ্যাজালউডকে। তবে অজিদের চিন্তায় রাখছে একটি পরিসংখ্যান। সেটা হল বাঁ হাতি অজি বোলারদের বিরুদ্ধে ডান হাতি ভারতীয় ব্যাটার, রোহিত, গিল ও পূজারার রেকর্ড কিন্তু যথেষ্ট ভালো। কাজেই বোলিং বিভাগে শক্তিতে ভারত কিছুটা হলেও অস্ট্রেলিয়ার থেকে এগিয়ে থাকবে এই কারণে, মহম্মদ সামি, সিরাজ এবং দুই অভিজ্ঞ স্পিনার অশ্বিন এবং জাদেজা থাকায়।

এখন বাকিটা সময়ই বলবে। কোন দল নিজেদের দুর্বলতা ঢেকে সেরাটা দিয়ে ট্রফি জয় করতে সক্ষম হবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ইডেনে দিল্লিকে রানে বেঁধে রাখলেন শ্রেয়সরা

চার বছর বাদে চেলসি ছাড়ছেন থিয়াগো সিলভা, বিদায় বেলায় চোখে জল

দিল্লিকে হারিয়ে ফের জয়ের ছন্দে ফিরতে মরিয়া কেকেআর

আইপিএলের ইতিহাসে নয়া রেকর্ড গড়লেন ধোনি

আইপিএলে নয়া ২ রেকর্ড গড়লেন বিরাট কোহলি

হায়দরাবাদকে গুঁড়িয়ে জয়ী চেন্নাই সুপার কিংস

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর