এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

টাইগারদের স্পিন বোলিং কোচের দায়িত্বে বিশ্বকাপজয়ী লেগ স্পিনার

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: সামনেই টি টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপে শোচনীয় ফল করেছে বাংলাদেশ ক্রিকেট দল। টি টোয়েন্টি বিশ্বকাপে যাতে ফের একবার ওই লজ্জার মুখোমুখি না হতে হয় তার জন্য বড় সড় পদক্ষেপ নিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টাইগারদের স্পিন বোলারদের কোচ হিসাবে নিয়োগ করেছে পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার তথা বিশ্বকাপজয়ী দলের সদস্য মুশতাক আহমেদকে। আগামী মাসে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন ৫৩ বছর বয়সী প্রাক্তন ক্রিকেটার।

পাকিস্তানের হয়ে ৫২টি টেস্ট খেলার পাশাপাশি ১৪৪টি একদিনের ম্যাচও খেলেছেন মুশতাক আমেদ। টেস্টে ১৮৫ উইকেট শিকার করেছেন। আর একদিনের ম্যাচে ১৬৬টি উইকেট নিয়েছেন। বিপক্ষের ব্যাটারদের কাছে এক সময়ে ত্রাস হয়ে দাঁড়িয়েছিলেন। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন যে দল বিশ্বকাপ জিতেছিল, সেই দলের অন্যতম সদস্য ছিলেন মুশতাক। যদিও সাকলাইন মুস্তাকের উত্থান ও নিজের চোট আঘাতের কারণে বেশি দিন পাকিস্তানের জার্সি গায়ে খেলতে পারেননি। তবে দেশের হয়ে না খেললেও চুটিয়ে কাউন্টি ক্রিকেট খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচে  ১ হাজার ৪০৭টি উইকেট ঝুলিতে পুরেছেন।  ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার আর ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ৩২ বার।

আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে কোচিং জীবন শুরু করেন মুশতাক। স্পিন বোলিং কোচ হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। ২০০৮ সালে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেন। টানা ছয় বছর ওই দায়িত্ব পালন করেন। এর পরে ২০১৮-২০১৯ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২০-২২ পর্যন্ত পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব সামলেছিলেন।  

বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসাবে দায়িত্ব পাওয়ার পরে প্রথম প্রতিক্রিয়া জানাতে গিয়ে পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার বলেছেন, ‘স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা আমার জন্য বড় সম্মানের। আমি নয়া দায়িত্ব নিতে মুখিয়ে আছি। বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে চাই। আমি সবসময়ই বিশ্বাস করি, বাংলাদেশ হল বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দলগুলির একটি।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আইপিএল জয়ী দল পাবে মোটা অঙ্কের টাকা

অসুস্থতাকে ডোন্ট কেয়ার! নাইটদের তাতাতে মুখ ঢেকে চেন্নাইয়ে উড়ে গেলেন শাহরুখ

আইপিএল ফাইনাল কি ভেস্তে যাবে বৃষ্টিতে? জানাল আবহাওয়া দফতর

ঘূর্ণিঝড়ে রিমলের আগেই বাংলাদেশে বিপত্তি, মোংলা নদীতে উল্টে গেল যাত্রীবাহী ফেরি

আইপিএলে সফল কোচদের মধ্যে বিদেশিদের দাপট বেশি

দুপুরেই আছড়ে পড়ছে ঘূণিঝড় ‘রিমল’-এর অগ্রভাগ, বন্ধ চট্টগ্রাম বন্দর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর