এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বঙ্গে এবার ৪ হাজার কোটিতে ১৪ হাজার নয়া রাস্তার পরিকল্পনা

Courtesy - Facebook

নিজস্ব প্রতিনিধি: চলতি বছরের প্রথম দিকেই রাজ্যের(West Bengal) ২২টি জেলার ২৯, ৪৭৫টি গ্রামের মধ্যে দিয়ে ‘পথশ্রী-রাস্তাশ্রী’ প্রকল্পের(Pathasree Rastasree Project) মধ্যে দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নেতৃত্বাধীন সরকার ১২ হাজার কিমি রাস্তা নির্মাণের কাজ শুরু করে। পঞ্চায়েত নির্বাচনের(Panchayat Election) আগে পরে করে সেই সব রাস্তার কাজ শেষও হয়েছে। কিন্তু তারপর থেকেই ‘সরাসরি মুখ্যমন্ত্রী’-তে প্রচুর মানুষ ফোন করে নবনির্মিত ওই সব রাস্তার নাম নিয়ে বহু অভিযোগ জানিয়েছেন। মানুষের সেই সব অভিযোগ ও মতামতকে গুরুত্ব দিয়ে এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বাংলার বুকে নতুন করে ১৪ হাজারটি নতুন রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য খরচ হবে ৪ হাজার কোটি টাকা। লোকসভা নির্বাচনের(General Election 2024) আগেই সেই রাস্তার কাজ শুরু করতে চায় রাজ্য সরকার। 

‘সরাসরি মুখ্যমন্ত্রী’ প্রকল্প চালু হওয়ার পর থেকেই রাজ্যের সরকারি নানা প্রকল্প নিয়ে বা নানা পরিষেবা ও অন্যান্য সমস্যা নিয়ে নিত্যদিন ফোন করেন। রাস্তাঘাট থেকে জল, আবাস থেকে সরকারি প্রকল্পের পরিষেবা সবকিছু নিয়েই দাবিদাওয়া ও অভিযোগ আসে সেখানে। সেই ক্ষেত্রেই দেখা যাচ্ছে, ‘পথশ্রী-রাস্তাশ্রী’ প্রকল্পের মাধ্যমে যে সব রাস্তা নির্মীত হয়েছে সেই সব রাস্তার মধ্যে কিছু রাস্তার মান খুব খারাপ। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে রাস্তাঘাট নিয়ে বেশি সরব মানুষজন। সেই বিষয়টি মুখ্যমন্ত্রীর গোচরেও এসেছে। তিনি তাই সিদ্ধান্ত নিয়েছেন, ওই সব অভিযোগ বা আবেদনকে ফেলে না রেখে তা সরজমিনে খতিয়ে দেখার। দেখা যায় ওই সব অভিযোগের যথেষ্ট সারবত্তা রয়েছে। এরপরেই মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নেই বাংলার বুকে নতুন করে আরও ১৪ হাজার রাস্তা তৈরি হবে। এর জন্য ৪ হাজার কোটি টাকার খরচ ধরাও হয়েছে।

একই সঙ্গে নবান্ন সূত্রে জানা গিয়েছে, ‘পথশ্রী-রাস্তাশ্রী’ প্রকল্পের মাধ্যমে চলতি বছরের প্রথম দিকে গ্রামের রাস্তা তৈরির সময় ১০০ দিনের কাজের প্রকল্পের নথিভুক্ত বা Jobcard Holders-দের কাজ দেওয়া হয়েছিল, এবারেও ঠিক একই ভাবে এই ১৪ হাজার রাস্তা তৈরির ক্ষেত্রেও তাঁদের কাজ দেওয়া হবে। কেন্দ্র সরকারের ভুল পদক্ষেপের দরুন গ্রামবাংলায় ১০০ দিনের কাজ বন্ধ। আবাসের টাকাও আটকে রেখেছে কেন্দ্র। এই অবস্থাতেও গ্রামীণ উন্নয়নের কাজ থমকে রাখতে নারাজ মুখ্যমন্ত্রী। গ্রামের যোগাযোগ ব্যবস্থাকে তাই প্রাধান্য দিয়ে সড়ক নির্মাণ ও সংস্কার করা্র ওপর বিশেষ জোর দিচ্ছেন তিনি। সেই সূত্রেই বাংলায় নতুন করে ১৪ হাজারটি রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়েছেন তিনি।  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বাগুইআটিতে নিহত তৃণমূল কর্মীর বিরুদ্ধে ১১ টি অপরাধের মামলা রয়েছে দাবি পুলিশের

CAA নিয়ে কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে বিজেপির ‘ভাঁওতাবাজি’ তুলে ধরছেন মতুয়া প্রার্থী

‘সবাই যদি অনুপ্রবেশকারী হয় তাহলে আপনিও অনুপ্রবেশকারী প্রধানমন্ত্রী’, খোঁচা মমতার

CAA ইস্যুতে মমতার হাত শক্ত করার ডাক দিলেন নমঃশূদ্র বোর্ডের চেয়ারম্যান

আগামী ৫ মে থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

‘শাঁখা-পলার মাহাত্ম্য জানেন? ওসব কী জানেন?’, মোদিকে প্রশ্ন ছুঁড়লেন মমতা

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর