এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




সুপ্রিম কোর্টে অশান্তি মামলায় পরপর অসঙ্গতি তুলে ধরল রাজ্য




নিজস্ব প্রতিনিধি: ভোট পরবর্তী অশান্তি মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য় সরকার। এই মামলায় সুপ্রিম কোর্টে দেওয়া হলফনামায় রাজ্য় সরকার দাবি করেছে জাতীয় মানবাধিকার কমিশনের পেশ করা তথ্য ভুলে ভরা। উল্লেখ্য এই তথ্য়ের ভিত্তিতেই কলকাতা হাইকোর্ট নির্বাচন-পরবর্তী অশান্তি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। দেশের সর্বোচ্চ আদালতে রাজ্য় সরকারের প্রশ্ন, কমিশনের ওই রিপোর্টের ভিত্তিতে এই তদন্ত কতদূর যুক্তিসঙ্গত? রাজ্য়ের আরও দাবি, জাতীয় মানবাধিকার কমিশন রাজ্য পুলিশের বিরুদ্ধে যে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে তা সম্পূর্ণ ভুল।

পশ্চিমবঙ্গ সরকারের হয়ে সুপ্রিম কোর্টে আইনজীবী কপিল সিব্বাল সাওয়াল করছেন। জাতীয় মানবাধিকার কমিশনের গঠিত কমিটি রিপোর্ট দিয়েছিল, ভোট পরবর্তী অশান্তি সংক্রান্ত মোট অভিযোগের মাত্র ৩ শতাংশ ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণ করেছে রাজ্য পুলিশ। কিন্তু সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের দাবি, বাস্তবে ৫৮ শতাংশ ক্ষেত্রে ব্যবস্থা নিয়েছে রাজ্য় পুলিশ। রাজ্যে মোট ভোট পরবর্তী অশান্তির মামলা দায়ের হয়েছে ১৪২৯টি। মোট অভিযুক্তের সংখ্যা ৮ হাজার ৮৫২। এরমধ্য়ে গ্রেফতার হয়েছেন বা পরবর্তী সময়ে আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন ৫ হাজার ১৫৪ জন। ইতিমধ্য়েই রাজ্য পুলিশ ২ হাজার ৯৮৩ জনকে নোটিশ পাঠিয়েছে। সব তথ্য়ই সুপ্রিম কোর্টে জমা করেছে রাজ্য় সরকার।

সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল সর্বোচ্চ আদালতে রাজ্য় সরকার জানিয়েছে, এখনও পর্যন্ত ২ হাজার ৮৭৭টি অভিযোগ খতিয়ে দেখেছে রাজ্য় পুলিশ। আশ্চর্যের বিষয় হল এরমধ্যে ১ হাজার ৩৫৬টি অভিযোগ ভুয়ো বলে প্রমাণ হয়েছে। অপরদিকে যে ৬৫১টি এফআইআর দায়ের হয়েছিল তারমধ্য়ে অপরাধমূলক ঘটনা হিসেবেও গণ্য হয়েছে ৪০৪টি ঘটনা। রীতিমতো তথ্য দিয়ে রাজ্য় সরকার সুপ্রিম কোর্টে দাবি করেছে, জাতীয় মানবাধিকার কমিশন সঠিক রিপোর্ট জমা দেয়নি। পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা এই মামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, নির্বাচন কমিশন, জাতীয় মানবাধিকার কমিশন– সহ মোট ৪২ পক্ষকে বিবাদী করা হয়েছে। সুপ্রিম কোর্টে পশ্চিমবঙ্গ সরকারের দাবি, সিবিআই তদন্ত হয় বন্ধ করা হোক, নয়তো তাতে স্থগিতাদেশ দেওয়া হোক। মামলাটির চূরান্ত শুনানি আগামী ২৮ সেপ্টেম্বর।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মালদার মহদীপুর আন্তর্জাতিক স্থলবন্দরের সীমান্ত দিয়ে আমদানি – রপ্তানি বন্ধ

শিব পূজোয় মাতবেন বীরভূমের বক্রেশ্বর ধামের বাসিন্দারা

গোপনে নাবালিকা মেয়ের বিয়ে,বাড়ির সামনে ধর্না অবস্থান কন্যাশ্রী ক্লাবের

কোলে সদ্যজাত শিশু,  রক্তাক্ত অবস্থায় পড়ে মা

একুশের মঞ্চে মমতার উত্তরবঙ্গ আক্ষেপ, গুরুত্ব পেলেন জগদীশ

সম্পত্তি নিয়ে বিবাদের জেরে দাদাকে খুন, পলাতক অভিযুক্ত ভাই

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর