এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বকেয়া আদায়ে আফগানিস্তানের শিক্ষকদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: বকেয়া বেতনের দাবিতে চিকিৎসকদের পর এবার আফগানিস্তানে পথে নামলেন শতাধিক শিক্ষক। স্থানীয় সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, গত চার মাস তাঁরা বেতন পাচ্ছেন না। টোলো নিউজের দেওয়া তথ্য অনুসারে, ১৮ হাজার শিক্ষকের বেতন বন্ধ। এর মধ্যে ১০ হাজার মহিলা।

প্রতিবাদে অংশ নেওয়া নাসির আহমেদ হাকিমি জানিয়েছন, চার মাস ধরে বেতন বন্ধ থাকায় আফগানিস্তানের বহু শিক্ষক চূড়ান্ত অর্থাভাবে ভুগছেন। এমন অনেক শিক্ষক রয়েছেন, যাঁরা বিদ্যুতের বিলের টাকা জমা দিতে না পারায় তাঁদের বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অর্থের অভাবে অনেকে তাঁদের পরিবারের সদস্যদের চিকিৎসা করাতে পারছেন না।

বিক্ষোভে অংশ নেওয়া সাদাত আতিফ নামে এক শিক্ষক বলেন, ‘চার মাস ধরে বেতন বন্ধ থাকায় চরম অসুবিধের মধ্যে দিয়ে দিন কাটাতে হচ্ছে। মেয়ে অসুস্থ। অসুস্থ স্ত্রী। কিন্তু টাকা না থাকায় তাঁদের ডাক্তারের কাছে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।’

আফগানিস্তানের শিক্ষকদের সংগঠনের প্রধান মহম্মদ সাবির মাশাল জানিয়েছেন, ‘গত চার মাস ধরে ১৮ হাজার শিক্ষকের বেতন বন্ধ। পরিস্থিতি এতটাই সঙ্কটজনক হয়ে উঠেছে যে অনেকেই তাঁদের ঘটি-বাটি বিক্রি করতে বাধ্য হচ্ছেন।’ ব্যাঙ্ক বন্ধ থাকায় পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। জানা গিয়েছে, ইতোমধ্যে বহু শিক্ষক আফগানিস্তান ছেড়ে চলে গিয়েছেন।

উল্লেখ করা যেতে পারে, মস্কোতে কিছুদিন আগে এক সম্মেলনে সে দেশের উপপ্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফি আন্তর্জাতিকমহলের কাছে তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার আর্জি জানিয়ে বলেন, তাঁদের দেশকে একঘরে করে রাখলে কোনও দেশই লাভবান হবে না। এখন আন্তর্জাতিকমহল তালিবান সরকারকে স্বীকৃতি দেয় কি না, সেটাই দেখার। সেই সঙ্গে দেখার এটাও যে সরকার কবে এই সব শিক্ষক-শিক্ষিকাদের বকেয়া বেতন মিটিয়ে দেয়।  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

রেকর্ড দামে নিলাম টাইটানিকের যাত্রীর  সোনার ঘড়ি

বিতর্কিত ভিডিওর জন্যে ৬ মাস কারাবাস, বাড়ির সামনে খুন হলেন ইরাকি টিকটকার

টর্নেডোর জেরে রাস্তায় উল্টে গেল  ট্রাক, আমেরিকায় ভয়াবহ পরিস্থিতি

ইরাকের জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গুলি করে খুন

গাজায় গণহত্যার প্রতিবাদে ইস্তফা মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্রের

আচমকাই ২০ ফুট নীচে গাছের ওপর পড়ল গাড়ি, আমেরিকায় নিহত ৩ ভারতীয় মহিলা

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর