এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

আগামী ২৪ ঘণ্টার মধ্যেই অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন

নিজস্ব প্রতিনিধি: আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা ‘হু’-এর অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন, এমনটাই দাবি করলেন ‘হু’-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস। কোভ্যাক্সিনের অনুমোদন প্রসঙ্গে মঙ্গলবার ব্রিটেন সংবাদ মাধ্যমকে হ্যারিস জানান, ‘যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং কমিটি যদি সংস্থার তরফ থেকে পাঠানো সমস্ত তথ্য যাচাই করে সন্তুষ্ট হয় তাহলে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন।’ 

হু-এর মুখপাত্র আরও জানিয়েছেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রযুক্তিগত উপদেষ্টা কমিটি মঙ্গলবার করোনার বিরুদ্ধে নেওয়া কোভ্যাক্সিনের পদক্ষেপগুলি পর্যালোচনা করছেন এবং সম্ভবত শীঘ্রই জরুরি ভিত্তিতে এই সম্পর্কে একটি সিদ্ধান্ত নেওয়া হবে।

ভারত বায়োটেকের এই করোনা টিকা সমগ্র বিশ্ববাসীর কাছে গ্রহণযোগ্য হলেও এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। ভারত বায়োটেকের রিপোর্ট অনুযায়ী ২০২১-এর অক্টোবর পর্যন্ত সমগ্র বিশ্বের প্রায় ১ কোটি ১০ লক্ষ ৬০ হাজার মানুষ এই টিকা গ্রহণ করেছেন। যাদের মধ্যে অধিকাংশ ভারতীয় হলেও বিশ্বের অন্যান্য দেশের বহু মানুষই ইতিমধ্যেই কোভ্যাক্সিনের দুটি ডোজই করোনার টিকা নিয়েছেন। কিন্তু ‘হু’-এর অনুমোদন না মেলায় তাঁদের সকলকেই পড়তে হচ্ছে নানা সমস্যায়। এক্ষেত্রে প্রধান সমস্যা হল, এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের ক্ষেত্রে প্রথমেই লাগছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা অনুমোদিত করোনা টিকার শংসাপত্র। এই শংসাপত্র ছাড়া অন্য কোনও দেশে প্রবেশেই অনুমতি দেওয়া হচ্ছে না। কিন্তু সেহেতু কোভ্যাক্সিন ‘হু’ দ্বারা অনুমোদিত নয় সেক্ষেত্রে করোনা টিকা হিসাবে কোভ্যাক্সিনের শংসাপত্রকে মান্যতা দেওয়া হচ্ছে না অনেক দেশেই। এক্ষেত্রে উদাহরণস্বরূপ প্রথমেই বলা যায় দুবাইয়ের নাম। দুবাই সরকার ইতিমধ্যেই স্পষ্টভাবে জানিয়েছেন ‘হু’ অনুমোদিত করোনা টিকার শংসাপত্র ব্যতিত সেদেশে প্রবেশ করতে দেওয়া হবে না কোনও বিদেশি নাগরিককে। ফলত এই টিকা নেওয়ার পরে অনেক ক্ষেত্রেই যাত্রীদের বিপদে পড়তে হচ্ছে।    

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নির্বাচনের মাঝে বড় ধাক্কা,পদত্যাগ করলেন দিল্লির কংগ্রেস প্রধান

অশান্তির জেরে বাতিল ভোট, ৩০ এপ্রিল মণিপুরে ছয় বুথে পুননির্বাচন

উদ্ধার ২৩০ কোটি টাকার মাদক, গ্রেফতার ১৩

জেএমএমের তারকা প্রচারকের তালিকায় ‘জেলবন্দি’ হেমন্ত সোরেন

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

ভোটের মধ্যেই বাংলাদেশ-সহ ৬ দেশে পেঁয়াজ রফতানির অনুমোদন কেন্দ্রের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর