এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বাংলাদেশের চট্টেশ্বরী কালী মন্দির আজও ইতিহাসের ক্ষত নিয়ে স্বমহিমায় দাঁড়িয়ে

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশের চট্টেশ্বরী কালী মায়ের মন্দির সে দেশের বিখ্যাত হিন্দু মন্দিরগুলোর মধ্যে অন্যতম। কথিত আছে, প্রায় ৩০০-৩৫০ বছর আগে আর্য ঋষি যোগী ও সাধু সন্ন্যাসীরা এই মন্দির তৈরি করেন। যদিও এই মন্দির নিয়ে বহু জনশ্রুতি ও গল্পগাথা ছড়িয়ে আছে। তবে চট্টেশ্বরী মন্দির হল অন্যতম এক সতীপীঠ। এখানে সতীর দেহখণ্ড পড়েছিল দক্ষযজ্ঞের পর। ফলে এটি হিন্দুদের এক পবিত্র তীর্থস্থান। বাংলাদেশের বন্দরনগরী চট্টগ্রামের মূল রাস্তা থেকে একটু উঁচুতে বাঁধানো চত্বরটির বাঁদিকে কালী মন্দির ও ডানদিকে শিব মন্দির। বিশ্বাস এখানে ভৈরব শিব সতীর কুণ্ডকে রক্ষা করেন। চট্টেশ্বরী হলেন দেবী আদ্যাশক্তি মহামায়া বা কালীর একটি রূপ। এককালে এখানে একটি নিমকাঠ দ্বারা নির্মিত একটি দক্ষিণাকালীর মূর্তি ছিল। যা খ্রিষাণগীর নামে জনৈক সাধক নির্মান করে প্রতিষ্ঠা করেছিলেন।

কিন্তু পরবর্তী সময় এই মন্দিরেও ৭১-এর যুদ্ধে পাক হানাদার বাহিনী আক্রমণ করে। পাকিস্তান বাহিনী মন্দিরটির ব্যাপকভাবে ক্ষতি করে। মন্দিরের সেবায়েতের বাড়ি ও বিগ্রহ ভাংচুর করে পাক দুর্বৃত্তরা। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এই চট্টেশ্বরী মন্দিরের প্রধান সেবায়েত হন ডাঃ তারাপদ অধিকারী। তাঁরই উদ্যোগে ভারতের তৎকালীন বাণিজ্যমন্ত্রী তরুণ কান্তি ঘোষের সাহায্যে এবং সনাতন হিন্দুদের বিভিন্ন সংগঠনের সাহায্যে নতুন করে মন্দিরটি নির্মান হয়। জানা যায়, চট্টেশ্বরী মায়ের প্রাচীন নিমকাঠের যে মূর্তিটি খণ্ডবিখণ্ড করেছিল পাক বাহিনী সেই অংশগুলি উদ্ধার করা সম্ভব হয়েছিল, সেগুলি পরে জোড়া দেওয়া সম্ভব হয়েছে। তবে বর্তমানে এই মন্দিরে রয়েছে কষ্টিপাথরের কালীমূর্তি এবং শ্বেত পাথরের শিব মূর্তি। বাংলাদেশ সরকারও এই মন্দির পুনর্নিমানে সাহায্য করেছে।

এখানে মায়ের রূপ শান্ত ও শ্রী, করুণাঘন দৃষ্টি। কষ্টিপাথরের মায়ের শ্রীচরণতলে শ্বেতপাথরের শিব। বহু মূল্যবান অলংকারে শোভিত দেবীমূর্তি। এই মন্দিরে নিত্যপুজো হয়। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে এই মন্দিরে মূল পুজো হয়। তখন প্রচুর ভক্ত সমাগম হয় দূরদূরান্ত থেকে। একটা সময় এখানে কালীপুজোয় তিনশোর ওপর ছাগবলি হত। এখন বলির সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। তবে বাংলাদেশের হিন্দু মন্দিরগুলির মধ্যে এই চট্টেশ্বরী মন্দির আজও তাঁর ঐতিহ্য বহন করে চলেছে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বিক্ষোভে অংশ নেওয়ায় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত বাংলাদেশি ছাত্রী

বাংলাদেশের মেয়েদের হারিয়ে সিরিজ জয় স্মৃতি মান্ধানাদের

বলিউড-হলিউডকে টেক্কা দেবে শাকিব খানের বিয়ের এলাহি আয়োজন

‘আমি তাঁর নামটা জানতে চাই’, শাকিব খানের তৃতীয় বিয়ে নিয়ে বিস্ফোরক শবনম বুবলী

হেরেও হচ্ছে না শিক্ষা, ফের ভোটে দাঁড়াচ্ছেন হিরো আলম

বুবলী-অপুকে ভুলে ফের বিয়ের পিঁড়িতে শাকিব খান, খোঁজাও হয়ে গিয়েছে পাত্রী

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর