এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

ভ্যারিয়েন্ট B.1.1.529 :  একাধিক দেশে ‘প্রবেশ নিষেধ’

আন্তর্জাতিক ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটের মাঝেই নতুন ভ্যারিয়েন্টের হদিশ মেলায় উদ্বিগ্ন দুনিয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি বৈঠক ডেকেছে। এই পরিস্থিতিতে একাধিক দেশ অন্য দেশ,  বিশেষ করে দক্ষিণ আফ্রিকা থেকে আগতদের ক্ষেত্রে জারি করেছে নিষেধাজ্ঞা।

নতুন ভ্যারিয়েন্টের হদিশ পাওয়ার খবর কানে যেতেই ব্রিটেন সে দেশের নাগরিকদের তাদের দেশে প্রবেশের ওপর জারি করেছে নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা জারির পথে জার্মানি ও ইতালি। জার্মানি একমাত্র তাদের দেশের নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে শর্তসাপেক্ষে  ছাড় দিয়েছে। বলা হয়েছে দেশে ঢুকলে ১৫ দিনের নিভৃতবাস বাধ্যতামূলক। যারা ভ্যাক্সিনের দুটো ডোজ নিয়েছে, এই শর্ত তাদের ক্ষেত্রেও কার্যকর হবে।

ইতালি একটি তালিকা প্রকাশ করে জানিয়েছে, কোন কোন দেশের নাগরিকদের তারা প্রবেশ করতে দেবে না। তালিকায় রয়েছে বৎসোয়ানা, জিম্বাবোয়ে, মোজাম্বিক, নামিবিয়া। বাতিল থাকছে সেই দেশের সঙ্গে ইতালির উড়ান চলাচল। কড়া পদক্ষেপ করছে ইউরোপীও ইউনিয়ন। জানিয়ে দিয়েছে, আপাতত দক্ষিণ আফ্রিকার সঙ্গে তাদের উড়ান চলাচল স্থগিত থাকবে।

কড়া সিদ্ধান্তের পথে ব্রিটেনও। বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা-সহ  আরও পাঁচ দেশের নাগরিকদের আপাতত ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হবে না। পাশাপাশি বলা হয়েছে, ইতোমধ্যে ওই সব দেশ থেকে যাঁরা ব্রিটেনে এসেছেন, তাদের ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক।

ব্রিটেনের স্বাস্থ্যসচিব সাজিদ জাভিড জানিয়েছেন, নতুন ভ্যারিয়েন্টের হদিশ পাওয়ার বিষয়টি রীতিমতো উদ্বেগের। এখনও পর্যন্ত প্রাপ্ত খবরে জানা গিয়েছে, এই ভাইরাস আরও বেশি শক্তিশালী। করোনার দাপট এখনও অব্যাহত। পরিস্থিতি হাতে বাইরে বেরিয়ে যাওয়ার আগেই পদক্ষেপ করতে হচ্ছে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ইজরায়েল বিরোধী বিক্ষোভ দমাতে পড়ুয়াদের উপরে অকথ্য নির্যাতন মার্কিন পুলিশের

পুরুষদের থেকে বেশি সময় বাঁচলেও অসুস্থ থাকেন মহিলারা, গবেষণাপত্রে প্রকাশ

ইজরায়েলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার

প্রথমবার চাঁদ মামার দেশে পাড়ি দিচ্ছে পাকিস্তানি উপগ্রহ

কিশোরী বয়স থেকেই চাকরির খোঁজ, ডায়নার প্রথম কর্ম-চুক্তিপত্র নিলামে

৩০ বছর বাদে সোজা হলেন বিশ্বের কোঁচকানো ব্যাক্তি

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর