এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

‘রানি শিরোমণি’ বাদে চলছে এক্সপ্রেস- বাড়ল ভাড়া, ক্ষুব্ধ যাত্রী

নিজস্ব প্রতিনিধি: করোনার সময় থেকে বন্ধ ছিল হাওড়া আদ্রা শিরোমণি ফাস্ট প্যাসেঞ্জার। আপ ৫৮০১৫, ডাউন ৫৮০১৬। পরে অন্যান্য ট্রেন চললেও আর চালু হয়নি এই ট্রেন (Train)। এই ট্রেন বন্ধ থাকায় তৈরি হয়েছিল ক্ষোভ। অবশেষে চালু হয়েছে হাওড়া- আদ্রা- হাওড়া এক্সপ্রেস চালু হয়েছে। প্যাসেঞ্জারের জায়গায় এক্সপ্রেস। মেমোরেণ্ডাম থেকে বাদ  গিয়েছে চুয়াড় বিদ্রোহের দ্বিতীয় পর্যায়ের নেত্রী রানি শিরোমণির (Rani Shiromani) নাম! অন্তত রেলের মেমোরেন্ডামে উল্লেখ নেই রানির নাম আর তা ঘিরেই শুরু হয়েছে বিতর্ক।

উল্লেখ্য, আইনজীবী ও গবেষক তীর্থঙ্কর ভকতের আবেদনে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছিলেন রানি শিরোমণি ট্রেন। যাত্রীদের অভিযোগ, এই ট্রেন যখন চালু ছিল তখন একাধিক স্টেশনে বেশ কয়েকমাস ট্রেনের নাম ঘোষণার সময় এড়িয়ে যাওয়া হত রানির নাম। ব্রিটিশ ভারতের প্রথম রাজনৈতিক বন্দিনী রানি শিরোমণি। তাঁর নাম ঘোষণা না হওয়ায় ক্ষুব্ধ জেলাবাসী। রানি শিরোমণি ঐক্য মঞ্চ এই নিয়ে বারবার সরব হয়েছে।

মঙ্গলবার বিকেল ৫ টা ৫০ মিনিটে হাওড়া থেকে যাত্রা শুরু করে নতুন এই এক্সপ্রেস। আদ্রা- হাওড়া (১৮০০৪) রুটে ট্রেন ছাড়বে ভোর ৪ টা ৩৫ মিনিটে। পৌঁছাবে সকাল ১০ টা ১০ মিনিটে। আবার হাওড়া- আদ্রা (১৮০০৩) ছাড়বে বিকাল ৫ টা ৫০ মিনিটে পৌঁছাবে রাত ১১ টা ৩০ মিনিটে। স্বভাবিক ভাবেই এক্সপ্রেস হওয়ার জন্য বাড়ছে দাম। আর কমছে স্টপেজ। এই নিয়েই ক্ষুব্ধ যাত্রীরা। তাঁদের দাবি, এই রুটে প্রয়োজন হলে অতিরিক্ত এক্সপ্রেস ট্রেন দেওয়া যেত। ফাস্ট প্যাসেঞ্জার খুব গুরুত্বপূর্ণ ছিল। স্টপেজ কমায় অনেকেরই অসুবিধা হবে। দাম বাড়ার জন্যও ভুগতে হবে যাত্রীদের। অভিযোগ তুলে প্রশ্ন কেন রানির নামাঙ্কিত এত পুরানো এই ট্রেন বাদ দেওয়ার পদক্ষেপ নিল কেন্দ্র?  যাত্রীদের আরও অভিযোগ, যখন শিরোমণি ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন চালু ছিল তখনও দীর্ঘ মাস রানির নাম ঘোষণা বন্ধ ছিল একাধিক স্টেশনে। এদিকে কেন্দ্র মান্যতা দেয়নি রানি শিরোমণির গড়কে। রাজ্য সেই মান্যতা দিতে চলেছে গড়কে। ইতিমধ্যেই গড়ে উঠেছে পর্যটন কেন্দ্র। ইতিহাস প্রিয় মানুষের প্রশ্ন, কেন্দ্র কেন রানি শিরোমণি প্রসঙ্গে উদাসীন? তিনি বঙ্গের রানি ছিলেন বলে না কি আদিবাসী অধ্যুষিত অঞ্চলের রানি ছিলেন বলে? না কি রানির প্রাসাদে হিন্দু-মুসলিম- ওড়িশার মিশ্র স্থাপত্য লক্ষ্য করা যায় বলে? না কি তাঁর অপরাধ তিনি রাজা না হয়ে রানি? তখনকার দিনে রুখে দাঁড়িয়েছিলেন ইংরেজদের বিরুদ্ধে বলে? প্রশ্ন আরও, না কি রানি শিরোমণিকে আড়াল করার চেষ্টা চলছে রানি লক্ষ্মীবাঈ-কে আরও উজ্জ্বল করতে? ব্রিটিশ ভারতে স্বাধীনতার আন্দোলনে কোনও অ- হিন্দি মহিলাকে স্থান দিতে চায় না কেন্দ্র?  এক্ষেত্রে বলার, রানি শিরোমণি তাঁর সমস্ত কর্মকাণ্ড করে মৃত্যু বরণ করেন  ঝাঁসির রানির জন্মের প্রায় ১৬ বছর আগে। যদিও রানি শিরোমণির প্রয়াণের কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। স্বাভাবিক মৃত্যু না গুপ্তহত্যা তা নিয়ে রয়েছে বিতর্ক। দুঃখের কথা, শিরোমণিকে অনেকেই ভুল করে মেদিনীপুরের লক্ষ্মীবাঈ বলে থাকেন কিন্তু কেউ লক্ষ্মীবাঈকে ঝাঁসির শিরোমণি বলেন না।  ২ রানিই তাঁদের নিজ কর্মকাণ্ডে ইতিহাসে উজ্জ্বল। ২ টো সম্পূর্ণ ভিন্ন সময়, তবে এই আচরণ কেন? উঠছে প্রশ্ন। জানা গিয়েছে, রেলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে জনমত আদায় শুরু করেছে রানি শিরোমণি ঐক্য মঞ্চ। দেওয়া হবে গণ ডেপুটেশন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

স্মৃতিচারণ থেকে কটাক্ষ, উনিশের সংঘর্ষ থেকে বন্দুকের কারখানা, নোয়াপাড়ায় ছুঁয়ে গেলেন মমতা

মঙ্গলবার গঙ্গাধর মামলার শুনানি সুপ্রিম কোর্টে

‘চিংড়ি পটল, চিংড়ি মালাইকারি খাবেন, আমি নিজে রেঁধে খাওয়াবো’, মোদিকে আমন্ত্রণ মমতার

ঝাড়গ্রামে মুখ্যমন্ত্রীর জনসভার আগে প্রশাসনিক তৎপরতা শুরু, হেলিপ্যাড পরিদর্শনে উচ্চ পদস্থ কর্তারা

‘বিজেপি বড়জোর ১৯৫টা আসন পাবে’, বনগাঁ থেকে ভবিষ্যৎবাণী মমতার

‘বিজ্ঞাপনের জন্য আমার নাম ব্যবহার করছে বিজেপি’, দাবি মমতার

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর