এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

সব স্টেশনে দাঁড়াচ্ছে শিরোমণি এক্সপ্রস! অকারণে গুণতে হচ্ছে ২ গুণেরও বেশি ভাড়া!

নিজস্ব প্রতিনিধি: এ কেমন এক্সপ্রেস (Express)! সব স্টেশনেই (Station) দাঁড়াচ্ছে! তবু দিতে হচ্ছে ২ গুণেরও বেশি ভাড়া! তীব্র অসন্তোষ দেখা গিয়েছে যাত্রীদের মধ্যে। ফাস্ট প্যাসেঞ্জার (Fast Passenger) থাকাকালীন ভাড়া ছিল ৪০ আর দীর্ঘদিন পর যদিও চালু হল ট্রেন, তাও এক্সপ্রেস রূপে। ভাড়া বেড়ে হল ১০৫! মানে ২ গুণেরও বেশি ভাড়া (Fare)। অভিযোগ অন্তত এমনটাই। আর এতেই ক্ষুব্ধ রেলযাত্রীরা।

দেখা যাচ্ছে ওই রুটের একটা দীর্ঘ রুটে যে যে স্টেশনে থামত সেই সেই স্টেশনেই থামছে এক্সপ্রেস। তবে বদলেছে রং। যুক্ত হয়েছে এসি কামরা। একই স্টেশনে থামলে বেশি ভাড়া কেন? উঠছে সেই প্রশ্ন। আবার প্যাসেঞ্জার ট্রেন চালু হক, এই দাবিতেই সরব যাত্রীরা। কারণ, এই রুটের শিরোমণি প্যাসেঞ্জার ট্রেনের যাত্রীদের বেশির ভাগ নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত। এই রুটে এক্সপ্রেস ট্রেন দেওয়ায় তাঁরা পড়ছেন প্রবল সমস্যায়। অথচ ওই সময়ে যাতায়াত করার এবং একটু তাড়াতাড়ি পৌঁছানোর অন্য উপায় নেই তেমন। সেই সুবিধা ছিল ফাস্ট প্যাসেঞ্জার ট্রেনে। প্রশ্ন, কেন তোলা হল প্যাসেঞ্জার ট্রেন? ভাড়া গুণতে নাজেহাল যাত্রীরা। 

উল্লেখ্য, প্রায় ফাস্ট প্যাসেঞ্জারের সময়েই চালু হয়েছে এই এক্সপ্রেস। দক্ষিণ পূর্ব রেলের (Rail) অফিসিয়াল ফেসবুক পেজে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল, তাতে ছিল না ‘রানি শিরোমণি’ (Rani Shiromani) নাম। আগের প্যাসেঞ্জার ট্রেন ছিল ভারতবর্ষের প্রথম রাজনৈতিক বন্দিনী রানি শিরোমণির নামে নামাঙ্কিত। এক্সপ্রেসের বিজ্ঞপ্তিতে লেখা, আদ্রা- হাওড়া- আদ্রা এক্সপ্রেস। রানির নাম না থাকায় শুরু হয়েছিল জোর বিতর্ক। তারপরে অবশ্য রেল অ্যাপ ও ওয়েবসাইটে এই এক্সপ্রেস ট্রেনের নামে দেখা গিয়েছে রানি শিরোমণির নাম। তবে ফেসবুক থেকে রেলের সেই বিজ্ঞপ্তি সরেনি বা বদলায়নি। আবার আগে রানির নাম দেখা যেত প্যাসেঞ্জার ট্রেনে। এই ট্রেন চালু করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্সপ্রেসের ট্রেনের গায়ে এখন দেখা যাচ্ছে না রানির নাম। চোখে পড়ছে আদ্রা- হাওড়া- আদ্রা এক্সপ্রেস নাম। তবে এখন এক্সপ্রেস ট্রেন স্টেশনে আসা বা ছাড়ার সময় শোনা যাচ্ছে রানির নাম ঘোষণা হতে।

রানি শিরোমোণি ঐক্যমঞ্চের প্রশ্ন, রানি তো জনদরদী ছিলেন, লুন্ঠনকারী ছিলেন না। তবে আগের মত সুবিধা যাত্রীরা পেলে কেন তাঁদের বেশি ভাড়া গুণতে হবে? সেই সঙ্গে সংগঠনের প্রশ্ন, কেন নেই ট্রেনে (Train) রানির নাম? প্যাসেঞ্জার ট্রেন ফেরানোর দাবিতে সরব হয়েছে নিত্যযাত্রীরা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দাদা ইউসুফের নির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ভাই ইরফান

সন্দেশখালিকাণ্ডে শুভেন্দুর বিরুদ্ধে ব্যবস্থার দাবিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল

‘পরিসংখ্যানের লড়াই হোক, শ্বেতপত্র প্রকাশ করুন’, মোদিকে চ্যালেঞ্জ অভিষেকের

সন্দেশখালিকাণ্ডে রেখা পাত্রের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

‘সন্দেশখালির বেলুন আলপিন ফুটেছে, চক্রান্ত এখন জনসমক্ষে’, বিজেপিকে নিশানা অভিষেকের

প্রচারের শেষলগ্নে চণ্ডীপাঠের মন্ত্র বিকৃত করার অভিযোগে বিদ্ধ অসীম

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর