এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

২০২২ সালে দেশে খুনের নিরিখে শীর্ষে যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আত্মনির্ভর ভারতে খুন-খারাপি জলভাত হয়ে উঠছে। সোমবার ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) বার্ষিক প্রতিবেদনেই আঁতকে ওঠার মতো পরিসংখ্যান উঠে এসেছে। গত বছর অর্থা‍ৎ ২০২২ সালে দেশের বিভিন্ন থানায় মোট ২৮,৫৫২ জনের খুন হওয়ার মামলা নথিবদ্ধ হয়েছ। অর্থা‍ৎ দিনে ৭৮ জন এবং প্রতি ঘন্টায় গড়ে তিন জনের বেশি খুন হয়েছেন।

এনসিআরবি’র প্রতিবেদন অনুযায়ী, আগের দু’বছরের চেয়ে অবশ্য খুনের সংখ্যা হ্রাস পেয়েছে। ২০২০ সালে ২৯,১৯৩ জনের খুনের এফআইআর দায়ের হয়েছিল। ২০২১ সালে ওই সংখ্যা খানিকটা বেড়ে দাঁড়িয়েছিল ২৯ হাজার ২৭২ জনে। গত বছর দেশে খুন হওয়ার যতগুলি মামলা রুজু হয়েছে তার মধ্যে ৯,৯৬২টি মামলায় উল্লেখ করা হয়েছিল বিবাদের কথা। খুন হওয়াদের ৯৫.৪ শতাংশই প্রাপ্তবয়স্ক এবং তাদের ৭০ শতাংশ পুরুষ। মোট যতজন খুন হয়েছেন তার মধ্যে ৮,১২৫ জন মহিলা এবং ৯ জন তৃতীয় লিঙ্গের।

এনসিআরবি’র তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি খুনের মামলা রুজু হয়েছে সুশানের গালভরা গল্প শোনানো যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশে। ওই রাজ্যে ২০২২ সালে খুনের এফআইআর রুজু হয়েছে ৩,৪৯১টি। তার পরেই রয়েছে ‘সুশাসনবাবু’ হিসাবে পরিচিত নীতীশ কুমারের বিহার। ওই রাজ্যে ২।৯৩০টি খুনের মামলা দায়ের হয়েছে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চমস্থানে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও রাজস্থান। মহারাষ্ট্রে এক বছরে ২,২৯৫টি, মধ্যপ্রদেশে ১,৯৭৮টি এবং রাজস্থানে ১,৮৩৪টি খুনের মামলা রুজু হয়েছে। দেশের মোট খুনের ৪৩.৯২ শতাংশই ঘটেছে তালিকার শীর্ষে থাকা ৫ রাজ্যে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ছত্তিশগড়ের জঙ্গলে খতম ৭ মাওবাদী, উদ্ধার বিপুল অস্ত্র

কেরলে লরি-গাড়ির মুখোমুখি সংঘর্ষে শিশু-সহ নিহত ৫

বিপাকে যোগগুরু রামদেব, ২৭.৪৬ কোটি বকেয়া জিএসটি মেটানোর নোটিশ

বন্যার জেরে জম্মু-কাশ্মীরে ভয়াবহ ভূমিধস, নিহত ৫

দৃষ্টিশক্তি হারাতে চলেছেন রাঘব চাড্ডা ? লন্ডনে জরুরি অস্ত্রোপচার

বিপাকে রামদেব, বাতিল পতঞ্জলির ১৪ পণ্যের লাইসেন্স

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর