এই মুহূর্তে

Group-C পদে পোষ্যদের চাকরি পাওয়ার জটিলতা দূর করল রাজ্য

Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: কর্মরত অবস্থায় মৃত বা শারীরিকভাবে অক্ষম রাজ্যের সরকারি কর্মীর একজন পোষ্যের চাকরি পাওয়ার ক্ষেত্রে জটিলতা দূর করল রাজ্যের ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নেতৃত্বাধীন সরকার। রাজ্যের অর্থদফতর(Finance Department) এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে। এর ফলে রাজ্য সরকারের আঞ্চলিক অফিসগুলিতে Group-C Lower Division Assistant বা LDA পদে পোষ্যদের চাকরি পাওয়ার ক্ষেত্রে যে সমস্যা ছিল, তা কাটল বলে মনে করা হচ্ছে। কোনও পোষ্যের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বা তার বেশি থাকলে তিনি Group-C পদে চাকরি পাওয়ার যোগ্য‌। কিন্তু সরকারি নিয়ম অনুযায়ী LDA’র চাকরি পেতে গেলে কম্পিউটারে টাইপ করার পরীক্ষায় পাশ বাধ্যতামূলক। কিন্তু এ ক্ষেত্রে এই পরীক্ষা কারা নেবে সেটা নিয়ে জটিলতা থাকায় Group-C পদে চাকরি হচ্ছিল না।

অর্থদপ্তরের নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে আঞ্চলিক অফিসগুলিতে পোষ্যদের LDA’র চাকরি দেওয়া যাবে। তবে চাকরি স্থায়ী হওয়ার আগে বা প্রবেশনে থাকার সময় কম্পিউটার টাইপ পরীক্ষায় পাশ করতে হবে। কৃতকার্য না হওয়া পর্যন্ত চাকরির স্থায়ীকরণ ও বেতন বৃদ্ধি হবে না। রাজ্য সরকারের নেতাজি সুভাষ প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্র এই পরীক্ষা নেবে। প্রসঙ্গত PSC পরীক্ষা দিয়ে যে অ্যা Assistant-রা চাকরি পান তাঁদের কম্পিউটার পরীক্ষা এই সংস্থা নিয়ে থাকে। এবার থেকে তাঁরা LDA’র চাকরির জন্যও Computer Type’র পরীক্ষাও নেবে।

এই প্রসঙ্গে রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা মনোজ চক্রবর্তী জানিয়েছেন, ‘রাজ্যের সরকারি কর্মী কর্মরত অবস্থায় মারা গেলে বা শারীরিকভাবে অক্ষম হয়ে গেলে তাঁর পোষ্যদের চাকরি পাওয়ার যে নিয়ম রয়েছে সেখানে দেখা যচ্ছিল ওই সব পোষ্যদের অনেকেরই উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও তাঁরা Group-D পদে চাকরি নিতে বাধ্য হচ্ছিলেন। কেননা তাঁদের Computer Type জানা ছিল না। এবার সেই বাধা কেটে গেল। তাঁরা Group-C পদে যোগ দিয়ে পরে সেই পরীক্ষা দিতে পারবেন।’

Published by:

Koushik Dey Sarkar

Share Link:

More Releted News:

যাদবপুরের সার্ভে পার্ক এলাকাতে ভুয়ো কল সেন্টার চক্রের হদিশ, ধৃত ৮

২৭ ফেব্রুয়ারি দুই ঘণ্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলি সেতু

শিশুদের বিরল রোগ দূরীকরণে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুরসভা

কেন্দ্রের রিপোর্টেই ফাঁস বাংলাকে নিয়ে গেরুয়ার মিথ্যা প্রচার

রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন, জানতে চাইলেন মুখ্য নির্বাচনী আধিকারিক

দলের মুখ পুড়িয়ে দিলেন কোনঠাসা দিলীপ, উগরে দিলেন ক্ষোভ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর