এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

১৬ বছর হলেই করা যাবে লিঙ্গ পরিবর্তন, আইন পাশ সুইডিশ সংসদে

আন্তর্জাতিক ডেস্ক: লিঙ্গ পরিবর্তন নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল সুইডেনের সংসদ। ইউরোপের দেশটিতে লিঙ্গ পরিবর্তন আইন আরও সহজ করা হয়েছে। সেই সঙ্গে লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত বয়ঃসীমা শিথিল করা হয়েছে। এখন থেকে ১৬ বছরের বেশি হলে অভিভাবকের অনুমতি, মেডিকেল শংসাপত্র ছাড়াই লিঙ্গ পরিবর্তন করতে পারবেন সুইডেনের নাগরিকরা। এ সংক্রন্ত একটি আইনের অনুমোদন দিয়েছে সুইডিশ সাংসদ।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, বর্তমানে সুইডেনে লিঙ্গ পরিবর্তনের জন্য ন্যূনতম বয়সসীমা রয়েছে ১৮। তার নিচে কেউ লিঙ্গ পরিবর্তন করাতে চাইলে অভিভাবকের অনুমতির পাশাপাশি চিকি‍ৎসকদের কাছ থেকেও ছাড়পত্র নিতে হতো। তার পরে আবেদন জানাতে হতো জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ পর্ষদের কাছে (এনবিএইচডব্লিউ)।  এখন থেকে আর সেই বাধ্যবাধকতা থাকল না। বুধবার সুইডিশ সংসদের পক্ষে লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত আইনের সংশোধনী পেশ করা হয়। বিতর্ক শেষে প্রস্তাবের পক্ষে ভোট দেন ২৩৪ জন সাংসদ। প্রস্তাবের বিরুদ্ধে ভোট পড়ে ৯৪টি। আর ২১ জন সাংসদ ভোটাভুটিতে অংশ নেননি।

দীর্ঘদিন ধরেই সুইডেনে লিঙ্গ পরিবর্তনের দাবিতে সরব একাধিক সংগঠন। গত কয়েক বছরে ইউরোপের একাধিক দেশ লিঙ্গ পরিবর্তনের ক্ষেত্রে বয়সসীমা কমানোয় ওই দাবি ক্রমশই জোরালো হয়ে উঠেছিল। ২০২২ সালে ব্রিটেন ও স্কটল্যান্ড লিঙ্গ পরিবর্তন আইন সহজ করেছিল। গত বছর অর্থা‍ৎ ২০২৩ সালে ইউরোপের আর এক দেশ স্পেনও লিঙ্গ পরিবর্তন আইনের পরিবর্তন ঘটিয়েছিল। ১৮ বছরের বয়সসীমা কমিয়ে ১৬ বছর করেছিল।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

প্রয়াত পাকিস্তানের কিংবদন্তি অভিনেতা তালাত হুসেন

তেল হাবিবে ভয়াবহ ক্ষেপাণাস্ত্র হামলা হামাসের

নির্বাচনে আগে ব্রিটেনে বেকায়দায় প্রধানমন্ত্রী সুনক

ইজরায়েলের সঙ্গে আলোচনা প্রত্যাখান হামাসের

পর্যটকদের জন্য আইফেল টাওয়ারের প্রবেশ মূল্য বাড়ছে

ভাল্লুকের মাংস খেয়ে মস্তিষ্কে কৃমিতে আক্রান্ত মার্কিন পরিবারের ৫ সদস্য

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর