এই মুহূর্তে

ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ঢাকার রিকশা ও রিকশাচিত্র

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: তিন চাকার রিকশা যেন ঢাকার নগর জীবনেরই প্রতীক। প্রদর্শনী, উৎসব, এমনকি চলচ্চিত্রেও স্থান করে নিয়েছে এই শিল্পধারা। বিশ্বের রিকশার রাজধানী হিসেবে ঢাকার সুখ্যাতি এবং কুখ্যাতি রয়েছে। সেই রিকশা এবং রিকশায় থাকা নানা চিত্রই এবার জাতিসঙ্ঘের সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি এনে দিল ঢাকাকে। বুধবার ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য সংক্রান্ত পরিষদের বৈঠকেই ঢাকার রিকশা এবং রিকশাচিত্রকে সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে বাংলাদেশের বাউলগান, জামদানি বুননশিল্প, মঙ্গল শোভাযাত্রা ও শীতলপাটি বুননশিল্প সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি আদায় করে নিয়েছিল।

আফ্রিকার দেশ বতসোনোয়ার কাসানে গত সোমবার থেকে শুরু হয়েছে ইউনেস্কোর ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ সংরক্ষণ পরিষদ’ এর বিশেষ অধিবেশন। ওই অধিবেশনে বিশ্বের একাধিক দেশের সাংস্কৃতিক ঐতিহ্য উত্থাপিত হয়। বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মুহম্মদ তালহা ও দূতাবাসের প্রথম সচিব ওয়ালিদ বিন কাশেম। 

অধিবেশনে বাংলাদেশের রিকশা ও রিকশাশিল্প নিয়ে তথ্যচিত্র প্রদর্শিত হয়। ওই তথ্যচিত্রে বলা হয়, ‘ঢাকা শহরের সাধারণ মানুষের কাছে গন্তব্যে পৌঁছনো ও বাড়িতে ফেরার ক্ষেত্রে প্রথম পছন্দের তালিকায় রয়েছে রিকশা। আর ওই রিকশায় আঁকা থাকে নানা ছবি। রিকশাচিত্রের মধ্য দিয়ে বাংলাদেশের প্রকৃতি থেকে শুরু করে নানা বিষয়ের মধ্যে চলচ্চিত্রের অভিনেতাদের মুখচ্ছবিও উঠে আসে। রিকশাচিত্র শুধু একটি শিল্প নয়, এটি মানুষের সমকালীন জীবনের গল্প বলার চলমান ক্যানভাস।’ ঢাকার রিকশা এবং রিকশাচিত্রের জাতিসঙ্ঘের অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পাওয়াটা বিরল সম্মান বলেই মনে করছেন প্রশাসনিক আধিকারিকরা।

Published by:

Sundeep

Share Link:

More Releted News:

অ্যামাজনের কীর্তি, আসলের জায়গায় খদ্দেরকে ‘নকল’ আই ফোন ডেলিভারি

৬ জনকে খুনের দায়ে প্রাক্তন কুস্তি কোচের মৃত্যুদণ্ড

বিয়ে করতে এসে আই ফোন খোয়ালেন তরুণী

ফের বাংলাদেশের সিনেমায় অভিনয় করছেন টলিউড অভিনেত্রী ইধিকা

 স্ত্রীর ফোনে আড়ি পেতে কোটি  কোটি টাকা আয় স্বামীর

গাঁজা সেবনকে বৈধ বলে ছাড়পত্র দিল জার্মান সংসদ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর