এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

মুখ্যমন্ত্রীর জেলা সফরের মুখে জগন্নাথ ধামের কাজের গতি বাড়ল দিঘায়

Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: সব কিছু ঠিক থাকলে আগামী ৪ মার্চ পূর্ব মেদিনীপুর(Purba Midnapur) জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই সফর ১দিনেরই। জেলার সদর শহর তমলুকের কাছে থাকা নিমতৌড়িতে প্রশাসনিক সভা করার পাশাপাশি সেখান থেকে জেলার মানুষদের নানা সরকারি পরিষেবা প্রদান করবেন তিনি। একই সঙ্গে থাকছে প্রায় হাজার কোটি টাকার নানা প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসের কাজ। মুখ্যমন্ত্রীর সেই সফর ঘিরে এখন জোর তৎপরতা শুরু হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের অন্দরে। একই সঙ্গে তৎপরতা এসেছে দিঘায়(Digha) তৈরি হওয়া জগন্নাথ ধামের(Jagannath Dham) কাজেও। যদিও মুখ্যমন্ত্রী তাঁর এই সফরে দিঘা আসছেন এমন কোনও তথ্য জেলা প্রশাসনের কাছে নেই। তবুও এই প্রকল্প এবার মুখ্যমন্ত্রীর সফরকালে বাড়তি গুরুত্ব পেতে চলেছে বলেই জানা গিয়েছে। কেননা মুখ্যমন্ত্রী চাইছেন লোকসভা নির্বাচনের আগেই এই মন্দিরের উদ্বোধন করে দিতে। আর সেই কারণেই এসেছে মন্দির নির্মাণের কাজে বাড়তি তৎপরতা।

দিঘা রেল স্টেশনের পাশেই ২৩ একর জমির ওপর দ্রুত গতিতে চলেছে জগন্নাথ ধাম গড়ার কাজ। ওই মন্দির কমপ্লেক্সে জগন্নাথদেবের মূল মন্দিরের পাশাপাশি, আরও ৬টি অন্য মন্দির বানানো হচ্ছে। ভিন রাজ্য থেকে পাথর এনে বসানো হচ্ছে সবকটি মন্দিরে। আগামী এপ্রিলে এই জগন্নাথধামের উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর। তার আগে জেলা সফরে এসে তিনি দিঘা না গেলেও জগন্নাথধাম নির্মাণের কাজের অগ্রগতি নিয়ে জেলা প্রশাসনের কাছ থেকে রিপোর্ট চাইতে পারেন বলে অনুমান করছেন আধিকারিকেরা। সে জন্য যত দ্রুত সম্ভব জগন্নাথধাম নির্মাণের কাজ তাঁরা এগিয়ে নিয়ে যেতে চাইছেন। ২০২২ সালের ৩ মে শুরু হয়েছিল এই মন্দির নির্মাণ কাজ। নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্য সরকারের সংস্থা HIDCO-কে। তাঁরাই পুরীর মূল জগন্নাথ মন্দিরের আদলে দিঘার জগন্নাথধামের মন্দির এবং অন্য মন্দিরগুলির নকশা তৈরি করেন। পুরীতে যে জগন্নাথ মন্দির রয়েছে, সেই একই উচ্চতার দিঘার জগন্নাথ মন্দিরকে রূপ দেওয়া হচ্ছে। রাজ্য সরকার আপাতত ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে। যদিও জগন্নাথদেবের মাসির বাড়ি কোথায় হবে, কোন রাস্তা ধরে রথ যাবে, তা এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি বলে প্রশাসন সূত্রের খবর।  

পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মন্দিরের কাজের গতি বেড়ে গিয়েছে মুখ্যমন্ত্রীর জেলা সফরের মুখে। নির্মাণ কাজের ব্যস্ততা অনান্য সময়ের তুলনায় আরও অনেকটাই বেড়ে গিয়েছে। গত কয়েক দিন ধরে গভীর রাত পর্যন্ত চলছে কাজকর্ম। সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যেই নির্মাণস্থল এবং নির্মাণের গতি খতিয়ে দেখতে কলকাতা থেকে দিঘায় আসবে HIDCO’র একটি প্রতিনিধি দল। দিঘাকে পর্যটন মানচিত্রে আলাদা গুরুত্ব দিতেই মুখ্যমন্ত্রী এই জগন্নাথ মন্দির তৈরির কথা ঘোষণা করেছিলেন। সেই কাজকেই এখন বাস্তবে রূপ দেওয়া হচ্ছে। দ্রুত কাজ শেষ করার চেষ্টা চলছে অতিরিক্ত নির্মাণ কর্মী নামিয়ে। এই মন্দির নির্মাণকে ঘিরে বেশ ভালই আগ্রহ দেখা যাচ্ছে দিঘায় আসা পর্যটকদের মধ্যে। এমনকি পুরীর অনেক হোটেল ব্যবসায়ীদের আশঙ্কা, দিঘার মন্দিরের দরজা আমজনতার জন্য খুলে গেলে সারা বছরই পুরীর হোটেল ব্যবসায় বেশ ভালই ধাক্কা দেবেন দিঘামুখী পর্যটকেরা। বিশেষ করে বাঙালিরা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নকশালবাড়িতে বিয়ের অনুষ্ঠানে নিমন্ত্রিত নাবালিকা গণধর্ষণের শিকার, ধৃত ৫

ঝাড়গ্রামে প্রচণ্ড গরমে কাদায় গড়াগড়ি দুই হাতির

আমাকে মারার পরিকল্পনা করা হয়েছিল, সভা থেকে বিস্ফোরক অভিষেক

২০০ গণ্ডি পার করবে না বিজেপি, রাজ্য ধরে ধরে হিসাব দিলেন মমতা

‘এনআরসি, সিএএ করতে দেব না’, ফের হুঙ্কার মমতার

২৬ হাজার শিক্ষকের চাকরি যাওয়ার মধ্যেই লক্ষাধিক কর্মসংস্থানের ঘোষণা মমতার

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর