এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

ভারতে হামলার ছক বানচাল, রাশিয়ায় আটক ফিদাঁয়ে জঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে বড়সড় নাশকতার ছক বানচাল হল। রাশিয়ায় আটক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের এক ফিদাঁয়ে জঙ্গি। রুশ গোয়েন্দার দাবি, ভারতে হামলার পরিকল্পনা করছিল ধৃত সন্ত্রাসবাদী। মূলত, ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বরা ছিল ওই জঙ্গির নিশানায়।

সোমবার আইএস জঙ্গিকে আটক করার কথা জানায় রাশিয়ার গোয়েন্দা সংস্থা ‘ফেডারেল সিকিউরিটি সার্ভিস’ (এফএসবি)। রুশ সংবাদ সংস্থা স্পুটনিক জানিয়েছে, ভারতের রাজনীতিবিদরা ছিল ওই জঙ্গির নিশানায়। অর্থাৎ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে অমিত শাহ ও আরএসএস নেতৃত্ব ওই সন্ত্রাসবাদীর হিটলিস্টে ছিল বলেই মনে করা হচ্ছে। রুশ প্রশাসনের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, “নিষিদ্ধ ইসলামিক (ISIS) জঙ্গি সংগঠনের এক সদস্যকে আটক করেছে এফএসবি। ধৃত মধ্য এশিয়ার একটি দেশের সদস্য। ভারতের শাসকদলের এক শীর্ষনেতার বিরুদ্ধে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছিল সে। ধৃতকে আত্মঘাতী জঙ্গি হিসেবে তুরস্কের এক আইএস নেতা নিযুক্ত করেছে।” স্বাধীনতা দিবসের কয়েকদিন আগেই উত্তরপ্রদেশে এক সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করা হয়। আজমগড় থেকে সবাউদ্দিন আজমি নামের ওই জঙ্গিকে গ্রেফতার করে এটিএস। তারপর থেকেই বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

উল্লেখ্য, ২০২১ সালে ভারতে আইএস-এর কার্যকলাপ নিয়ে একটি উদ্বেগজনক রিপোর্ট পেশ করে রাষ্ট্রসংঘ। সেখানে বলা হয়, ভারতে জেহাদের বিষ ছড়াতে তৈরি কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-খোরসান (ISIL-K)। ভারতীয় উপমহাদেশে এবার সংগঠনটির দায়িত্ব নিয়েছে কুখ্যাত সন্ত্রাসবাদী শাহিব-আল-মুহাজির। ভারত-সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে শাহিব মুহাজিরের। আগে পাকিস্তান ও আফগানিস্তানে সক্রিয় ইসলামিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে আগে যোগাযোগ ছিল তার। বর্তমানে আইএস-কে’র নেতা হয়েই ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার উপর নজর দিচ্ছে সে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে হাজার দু’য়েক আইএস-কে জঙ্গি রয়েছে। সেখানে তাদের প্রশিক্ষণ চলছে।         

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভোটের আগে কেন? কেজরির গ্রেফতারির সময় নিয়ে ইডিকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর ! দীর্ঘ ৬ মাস পর খুললো সিকিমের এই হ্রদ

আজও কফিনের মধ্যে লাশ ঝুলিয়ে রাখা হয় উঁচু পাহাড়ে! জেনে নিন কোথায়

আগামী দু-তিন পশ্চিমবঙ্গ সহ ৪ রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি মৌসম ভবনের

লন্ডনের রাস্তায়  তলোয়ার নিয়ে হামলা, গ্রেফতার অভিযুক্ত

দিল্লি কংগ্রেসের অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ দেবেন্দ্র যাদব

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর