এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

৫ কোটি ফেরাতে চাকরিহারা ৫৭জন Group-D কর্মীকে নোটিস

নিজস্ব প্রতিনিধি: নিয়োগ দুর্নীতির ঘটনায় কলকাতা হাইকোর্টের(Calcutta High Court) নির্দেশে গোটা রাজ্যে ১৯১১ জন Group-D স্কুলকর্মীর চাকরি গিয়েছে। তাঁদের মধ্যে সর্বাধিক পূর্ব মেদিনীপুর(Purba Midnapur) জেলাতেই আছেন ৪০৬ জন। চাকরিচ্যুতদের অনেকের Tamluk Ghatal Central Co-Operative Bank’র দুই মেদিনীপুরের বিভিন্ন শাখায় Salary Account ছিল। সেই অ্যাকাউন্ট থাকার সুবাদে চাকরিচ্যুত ৫৭ জন Group-D কর্মী মোট ৫ কোটি টাকা Loan নিয়েছিলেন। বেশিরভাগই Personal Loan ছিল। কয়েকজনের আবার Home Loan-ও ছিল। মূলত Service Sequrity’র ভিত্তিতে ব্যাঙ্ক ওই লোন অদেওয়া হয়েছিল। এবার ওই ব্যাঙ্কের দুই মেদিনীপুর জেলায় অবস্থিত ২৮টি শাখা থেকে নোটিস ইস্যু করা হয়েছে ওই ৫৭জনকে। সেই নোটিসেই বলে দেওয়া হয়েছে আগামী ১ মাসের মধ্যে ওই ৫ কোটি টাকা সুদ সমেত ফেরত দিতে হবে। টাকা ফেরত না দেওয়া হলে ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী সম্পত্তি বাজেয়াপ্ত করার পথে হাঁটবে ব্যাঙ্ক। এই বার্তাও নোটিসে স্পষ্ট করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন‘রাস্তাশ্রী’ উদ্বোধনী অনুষ্ঠানে মহিলাদের উপস্থিতি বাধ্যতামূলক

জানা গিয়েছে, যে ৫৭ জন Group-D কর্মী মোট ৫ কোটি টাকা Loan নিয়েছিলেন Tamluk Ghatal Central Co-Operative Bank থেকে তাঁদের কেউ Loan নিয়ে কেউ সামাজিক অনুষ্ঠানে খরচ করেছেন, আবার কেউ বাড়িঘর সাজিয়েছেন। চাকরি খুইয়ে এমনিতেই তাঁরা দিশাহীন অবস্থায় আছেন। তার ওপর ব্যাঙ্কঋণ পরিশোধের জন্য সময়সীমা বেঁধে নোটিস পাঠানোয় তাঁরা এখন কার্যত অথৈ জলে পড়ে গিয়েছেন। আদালতের নির্দেশে চাকরি খারিজ হওয়া Group-D কর্মীদের থেকে ঋণ আদায় করতে গত ডিসেম্বর মাস থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করেছে ব্যাঙ্ক। ওই কর্মীদের চাকরি খারিজ হওয়ার আগেই তাঁদের Bank Account লক করে দিয়েছিল ব্যাঙ্ক। ডিসেম্বর মাস থেকেই ওই কর্মীরা নিজেদের Bank Account থেকে লেনদেন করতে পারছিলেন না। সেইসব Bank Account থেকে ১ কোটি টাকা উদ্ধার করেছে ব্যাঙ্ক। এনিয়ে চাকরিচ্যুত এক Group-D কর্মী Reserve Bank of India বা RBI’র কাছে কাছে Tamluk Ghatal Central Co-Operative Bank’র পদক্ষেপ নিয়ে নালিশ করেছিল। ব্যাঙ্ক গ্রাহকদের অনুমতি ছাড়া এভাবে Bank Account লক করতে পারে না বলে ওই গ্রাহকের দাবি। RBI এনিয়ে Tamluk Ghatal Central Co-Operative Bank-কে চিঠি পাঠিয়ে জবাব চেয়েছিল। ব্যাঙ্ক জবাবদিহি করার পর RBI পরবর্তী কোনও নির্দেশ দেয়নি।   

আরও পড়ুন সমস্ত সরকারি কার্যালয়ে এবার থেকে Biometric Attendence বাধ্যতামূলক

তারপরে পরেই Tamluk Ghatal Central Co-Operative Bank কর্তৃপক্ষ তাঁদের পরিচালন কমিটির সভায় চাকরিচ্যুত ৫৭ জনের কাছ থেকে ঋণ উদ্ধার নিয়ে আলোচনা করে। সেখানে ঠিক হয়, প্রত্যেকের বাড়িতে নোটিস পাঠানো হবে। সংশ্লিষ্ট শাখার ম্যানেজাররা সেই নোটিস পাঠাবেন। তাতে বলে দেওয়া হবে, এক মাসের মধ্যে টাকা ফেরাতে হবে, তা না হলে সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো পদক্ষেপ নেওয়া হবে। সেই সিদ্ধান্ত মোতাবেক নোটিস চলে গিয়েছে ওই ৫৭জন চাকরিহারা Group-D স্কুলকর্মীর কাছে। Tamluk Ghatal Central Co-Operative Bank’র CEO হিরোজ মাইতি জানিয়েছেন, ‘আমরা আগেভাগে তাঁদের Bank Account লক করে ১ কোটি টাকা উদ্ধার করেছি। বাকি ৪ কোটি টাকা উদ্ধারের জন্য বিভিন্ন ব্রাঞ্চ থেকে নোটিস পাঠানো হয়েছে। তাতে এক মাসের মধ্যে টাকা ফেরত দিতে বলা হয়েছে। তা না হলে ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী আমরা সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো পদক্ষেপ নেব। জেলায় ১৪৪ জন Group-C স্কুলকর্মীরও চাকরি বাতিল হয়েছে। তাঁদের বেশ কয়েকজন এই ব্যাঙ্কের Service Sequrity হিসেবে Personal Loan নিয়েছিলেন। তাঁদের তালিকাও তৈরি করা হচ্ছে। তাঁদেরও নোটিস ধরানো হবে। তাঁদেরকেও ১ মাসের সময় দেওয়া হবে নাহকে সম্পত্তি বাজেয়াপ্ত হবে।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আগ্নেয়াস্ত্র দেখিয়ে চাষের জমি লুটের অভিযোগ শেখ শাহজাহান বাহিনীর বিরুদ্ধে

রবিবার থেকে জেলায় জেলায় শুরু হবে বৃষ্টি, সোমবার ভিজতে পারে কলকাতা

‘উনি কেন এখনও ফর্ম ফিলাপ করেননি?’, নাম না করে শান্তনুকে CAA খোঁচা মমতার

শেখ শাহজাহানের ঘনিষ্ঠ মিজানুর রহমানের বিরুদ্ধে জমি হাতানোর অভিযোগ

‘এখন থেকে আমি আর মোদিবাবুর নাম নেব না, বড্ড মিথ্যে কথা বলেন’

বয়ফ্রেন্ডের সঙ্গে দেখা করেই মৃত্যু মাধ্যমিক উত্তীর্ণ  ছাত্রীর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর