এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

সাবধান, আপনার ফোনের তথ্য-ছবি চুরি করতে পারে ‘ডাম’ ম্যালওয়্যার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সতর্ক করল কেন্দ্রীয় সাইবার নিরাপত্তা সংস্থা। শুক্রবার সংস্থার পক্ষ থেকে এক অ্যাডভাইজরি জারি করে বলা হয়েছে, ‘ডাম’ নামক ওই ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড ফোনে হানা দিয়ে কল রেকর্ডস, কন্ট্রাক্টস, ক্যামেরায় তোলা ছবি হ্যাক করে ছড়িয়ে দিতে পারে। ফলে ফোন সুরক্ষিত রাখার জন্য বেশ কয়েকটি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে।

মাস খানেক আগেই সন্দেহভাজন ম্যালওয়্যার ‘ডাম’-এর হদিশ পেয়েছিলেন সাইবার বিশেষজ্ঞরা। মূলত বিশ্বাসযোগ্যহীন এবং অনামী সফটওয়্যারের মাধ্যমেই ওই বিপজ্জনক ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড ফোনে অনুপ্রবেশ করে। একবার ফোনে ঢুকে পড়ার পরেই কার্যত সুরক্ষাকে এড়িয়ে বিভিন্ন তথ্য চুরি করার চেষ্টা চালায়। অ্যান্টি ভাইরাস পদ্ধতির নজরদারি এড়াতেও যথেষ্ট সক্ষম। বেশ কয়েকবার প্রচেষ্টা চালানোর পরে ফোনে থাকা কল রেকর্ডস, কন্ট্রাক্ট লিস্ট থেকে শুরু করে ক্যামেরার তথ্যও চুরি করতে সক্ষম হয় ‘ডাম’। কারেন্সি প্রো, সাইফন প্রো ও বোল্ডার্স নামে তিনটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই বিপজ্জনক ম্যালওয়্যার ‘ডাম’ অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে পড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে ‘কারেন্সিপ্রো’ হচ্ছে মানি কনভারটার অ্যাপ। আর বোল্ডার্স হচ্ছে মোবাইল গেম অ্যাপ্লিকেশন।

কেন্দ্রীয় সাইবার নিরাপত্তা সংস্থার ইন্ডিয়ান কম্পিউটার রেসপন্স টিম (আইসিআরটি ইন)–এর পক্ষ থেকে জারি করা সতর্কবার্তায় বলা হয়েছে, ‘বিপজ্জনক ‘ডাম’ ম্যালওয়্যারের হাত থেকে সুরক্ষিত থাকতে অনামী কিংবা থার্ড পার্টির কোনও ওয়েবসাইট অ্যান্ড্রয়েড ফোনে না খোলাই হবে বুদ্ধিমানের কাজ। তাছাড়া অনামী কোনও মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করা থেকে বিরত থাকতে হবে।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভারত অর্থনৈতিকভাবে শক্তিশালী হবেই, মোদিকে কৃতিত্ব না দিয়েই দাবি চিদাম্বরমের

‘অন্য কোনও দলে যোগদান করছি না’, পদত্যাগ নিয়ে মুখ খুললেন দিল্লির কংগ্রেস প্রধান

৬০০ কোটি টাকার মাদক সহ পাকিস্তানি নৌকাকে ধরল সীমান্তরক্ষী বাহিনী

পোষ্য কুকুরের মৃত্যু শোক সহ্য করতে না পেরে আত্মঘাতী নাবালিকা

আপের প্রচারে গান নিষিদ্ধ ঘোষণা কমিশনের, সরব অতিশী

কোটিপতিদের জন্য সরকার চালান মোদি, তোপ রাহুলের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর