এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

খাদ্যপণ্যের দাম আকাশছোঁয়া, বাংলাদেশে ১২ বছরে মূল্যস্ফীতি সর্বোচ্চ

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: শ্রীলঙ্কা, পাকিস্তানের পথেই কী এগোচ্ছে বাংলাদেশ? ডলার সঙ্কটে কয়লা কিনতে না পারায় বিদ্যু‍ৎ কেন্দ্রে উ‍ৎপাদন থমকে গিয়েছে। প্রচণ্ড গরমে তীব্র লোডশেডিংয়ের মধ্যে দিন কাটাতে হচ্ছে। পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে খাদ্যপণ্যের জন্য শুরু হয়েছে হাহাকার। চাল-ডাল কিনতে গিয়ে পকেট ফাঁকা হয়ে যাচ্ছে আম আদমির। তার মধ্যেই দুঃসংবাদ শুনিয়েছে পরিসংখ্যান ব্যুরো। সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, সদ্য শেষ হওয়া মে মাসে মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। যা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ। ২০১১ সালের মে মাসে মূল্যস্ফীতির হার ছিল ১০.২ শতাংশ।

গত কয়েক মাস ধরেই চরম আর্থিক সঙ্কটে ভুগছে বাংলাদেশ। ভিক্ষার পাত্র হাতে আইএমএফ সহ বিভিন্ন দাতা সংস্থার দরজায়-দরজায় হত্যে দিচ্ছে শেখ হাসিনা সরকার। বিদেশি মুদ্রার ভাণ্ডার তলানিতে গিয়ে ঠেকেছে। ডলারের অভাবে বিদেশ থেকে পর্যাপ্ত পরিমাণ কয়লা ও জ্বালানি তেল কেনা সম্ভব হচ্ছে না। আর্থিক সঙ্কট যত তীব্র হচ্ছে ততই বাড়ছে মূল্যস্ফীতি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৮.৭৮ শতাংশ। মার্চ মাসে তা বেড়ে দাঁড়িয়েছিল ৯.৩৩ শতাংশ। এপ্রিলে সামান্য কমে দাঁড়ায় ৯.২৪ শতাংশ।

বিবিএসের তথ্য অনুযায়ী, মে মাসে চাল, ডাল, তেল, লবণ, মাছ, মাংস, সবজি, মশলা ও তামাকজাতীয় পণ্যের দাম অস্বাভাবিক বেড়েছে। পূর্বতন মাসের তুলনায় খাদ্যদ্রব্যের দাম বেড়েছে ৯.২৪ শতাংশ। চিকিৎসা পরিষেবা, পরিবহণ ও শিক্ষা উপকরণের দাম বেড়েছে ৯.৯৬ শতাংশ।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

‘আমি তাঁর নামটা জানতে চাই’, শাকিব খানের তৃতীয় বিয়ে নিয়ে বিস্ফোরক শবনম বুবলী

এক মাসের মধ্যে ফের সার্ভার ডাউন এক্স হ্যান্ডেলে

হেরেও হচ্ছে না শিক্ষা, ফের ভোটে দাঁড়াচ্ছেন হিরো আলম

বুবলী-অপুকে ভুলে ফের বিয়ের পিঁড়িতে শাকিব খান, খোঁজাও হয়ে গিয়েছে পাত্রী

ভোটের মধ্যেই বাংলাদেশ-সহ ৬ দেশে পেঁয়াজ রফতানির অনুমোদন কেন্দ্রের

২ দিনে ৪৭ হাজার কোটি টাকা ক্ষতি কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর