এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

জাপানে ভূমিকম্পের জের, রাশিয়া-উত্তর কোরিয়ায় জারি সুনামি সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক: নতুন বছরের প্রথম দিনেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। দেশটির উত্তর-মধ্যাঞ্চলীয় এলাকায় আঘাত হেনেছে ৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এক বার নয়, ৯০ মিনিটে ২১ বার কেঁপে উঠেছে সূর্যোদয়ের দেশ। দেশজুড়ে জারি হয়েছে সুনামি সতর্কতা। জাপানে শক্তিশালী ভূমিকম্পের জেরে এবার সুনামি সতর্কতা জারি করেছে উত্তর কোরিয়া ও রাশিয়াও। সমুদ্র উপকূলে থাকা নাগরিকদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য সতর্ক করে দেওয়া হয়েছে।

সোমবার সকালে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল জাপান। ওই শক্তিশালী ভূমিকম্পের পরেই দেশটির আবহাওয়া বিভাগের তরফে ইশিকাওয়া, নিগাতা ও তোয়ামার জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পে কতটা বিপর্যস্ত হয়ে পড়েছে সূর্যোদয়ের দেশ তার বেশ কিছু ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, ইশিকাওয়ায় পিচের রাস্তায় ব্যাপক ফাটল ধরেছে। একাধিক এলাকা অন্ধকারে ডুবে গিয়েছে। জাপান সরকারের পক্ষ থেকে এখনও ভূমিকম্পে প্রাণহানির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য জানানো হয়নি। তবে ভূমিকম্পে বাড়ি চাপা পড়ে কমপক্ষে ছয় জন প্রাণ হারিয়েছেন বলে দাবি করা হচ্ছে। বিভিন্ন জায়গায় ধ্বংসস্তুপ ছড়ানোর কাজ চলছে।

অন্যদিকে জাপানে ভূমিকম্পের জেরে উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করেছে উত্তর কোরিয়া সরকার। এক বিবৃতিতে পূর্ব উকূলে থাকা নাগরিকদের সতর্ক করে দিয়ে বলা হয়েছে, ৬.৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস আছড়ে পড়তে পারে। উত্তর কোরিয়ার পাশাপাশি উপকূলের নাগরিকদের জন্য সুনামি সতর্কতা জারি করেছে রাশিয়াও। রুশ সংবাদ সংস্থা ‘তাস’ জানিয়েছে,  জাপান লাগোয়া পশ্চিমাঞ্চলীয় উপকূলের সাখালাইন দ্বীপ, প্রিমোরস্ক এবং খাবারোভস্কের বাসিন্দাদের সুনামি নিয়ে সতর্্যক থাকতে বলা হয়েছে।  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

গাজায় ইজরায়েলি বিমান হামলায় নিহত ভারতীয় সেনার প্রাক্তন কর্নেল

ফ্রান্সে দুই কারারক্ষীকে খুন করে আসামী ছিনিয়ে নিল দুষ্কৃতীরা

সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী হলেন লরেন্স ওং

হোয়াইট হাউজে প্রথমবার বাজল ‘সারে জাঁহাসে আচ্ছা….’

গাজামুখী ট্রাক ফেলে দিচ্ছে ইজরায়েলি পাষণ্ডরা

গেটস ফাউন্ডেশন থেকে সরে যাচ্ছেন মেলিন্ডা গেটস

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর