এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

দমকলে ১৫০০ পদে নিয়োগের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ

নিজস্ব প্রতিনিধি: স্কুল সার্ভিস কমিশনের(SSC) পরে এবার রাজ্যের দমকল বাহিনী। সেখানেও নিয়োগ নিয়ে উঠে এসেছে অস্বচ্ছতার অভিযোগ। সেই অভিযোগের ভিত্তিতেই কলকাতা হাইকোর্টে(Calcutta High Court) দায়ের হয়েছিল মামলা। আর সেই মামলাতেই আদালত দিয়ে দিল ১৫০০ পদে নিয়োগের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ। আর এই ঘটনা নিয়েই তীব্র শোরগোল পড়ে গেল রাজ্য রাজনীতিতে। ২০১৮ সালে অগ্নিনির্বাপণ বিভাগে দেড় হাজার ফায়ার অপারেটর(Fire Operator) নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার(State Government)। তার জন্য ২০১৯ সালে হয়েছিল পরীক্ষা। কিন্তু সেই পরীক্ষার ফল প্রকাশের পর থেকেই উঠতে শুরু করে অস্বচ্ছতার অভিযোগ। তার জেরেই আদালতে মামমা ও সোমবার সেই মামলার প্রাথমিক শুনানির শুরুতেই নিয়োগের ওপর জারি হয়ে গেল অন্তর্বর্তী স্থগিতাদেশ। আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

জানা গিয়েছে, দমকলে ১৫০০টি ফায়ার অপারেটর পদে নিয়োগের পরীক্ষার ফল প্রকাশের পর থেকেই অস্বচ্ছতার অভিযোগ উঠতে শুরু করে। সেই অভিযোগে বলা হয়েছিল প্রশ্ন ভুল ছিল। যারা সেই প্রশ্নের উত্তর দিয়েছেন তাঁরা অতিরিক্ত নম্বর পেয়েছেন। যারা দেননি তাঁরা অতিরিক্ত নম্বর পাননি। পাশাপাশি স্পোর্টস কোটা বা অগ্নিনির্বাপনের প্রশিক্ষণের শংসাপত্র থাকলে যে অতিরিক্ত নম্বর বা সংরক্ষণ মেলে, তা দেওয়া হচ্ছিল না যোগ্য প্রার্থীদের। সেই সঙ্গে সাধারণ চাকরিপ্রার্থীকে তফসিলি কোটায় চাকরি দেওয়া হয়েছে বলেও অভিযোগ ওঠে। আর তার জেরেই আদালতে দায়ের হয়েছে মামলা। রাজ্যের প্রাথমিকে, উচ্চশিক্ষা দপ্তরে শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগ আগেই উঠেছিল। এবার দমকল বিভাগের নিয়োগেও উঠল বেনিয়মের অভিযোগ।

দমকলে এই অস্বচ্ছ নিয়োগ নিয়ে প্রথমে মামলাকারীরা স্যাটের(SAT) দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু যেহেতু তাঁদের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি এবং তাঁরা কেউ চাকরিতে যোগ দেননি তাই স্যাট এই মামলা নিতে অস্বীকার করে। তার জেরে মামলাকারীরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। সেই মামলাই এদিন শুনানির জন্য ওঠে বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি শম্পা দত্ত পালের ডিভিশন বেঞ্চে। সেখানেই শুনানি শেষে নিয়োগের ওপর এক সপ্তাহের অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট। আগামী মঙ্গলবার পর্যন্ত জারি থাকবে এই স্থগিতাদেশ। সোমবার মামলার পরবর্তী শুনানি। আদালতের এই রায়ে দমকলের দেড় হাজার শূন্যপদে নিয়োগ আপাতত অনিশ্চিত হয়ে পড়ল।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

প্রতিপক্ষের নাম ‘লক্ষ্মীর ভান্ডার’, হাড়ে হাড়ে টের পাচ্ছে বিরোধীরা

তৃণমূল কর্মীকে পিটিয়ে খুন, বাগুইহাটিতে ছড়িয়েছে উত্তেজনা

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

সিটি সেন্টারে ভোটদানে উৎসাহ প্রদান প্রশাসনের, তৈরি সেলফি জোন

রবিবার কলকাতা তেঁতে পুড়ে যাবে, উত্তরবঙ্গের তিন জেলায় ঝড় -বৃষ্টির পূর্বাভাস

এবার আর Vote Boycot’র ডাক দিচ্ছে না Smart City Newtown

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর